ad

উপজেলা পর্যায়ে অনুষ্ঠেয় দাখিল অষ্টম ও নবম শ্রেণির বিষয় ভিত্তিক শ্রেণিশিক্ষকগণের ‘নতুন শিক্ষাক্রম বিস্তরণ’ বিষয়ক প্রশিক্ষণের জন্য সংযুক্ত ছকে উল্লিখিত বিষয় শিক্ষকগণের তালিকা সংগ্রহ সংক্রান্ত DME এর নির্দেশনা। (২৯/০৯/২০২৩)

Views

 


উপজেলা পর্যায়ে অনুষ্ঠেয় দাখিল অষ্টম ও নবম শ্রেণির বিষয় ভিত্তিক শ্রেণিশিক্ষকগণের ‘নতুন শিক্ষাক্রম বিস্তরণ’ বিষয়ক প্রশিক্ষণের জন্য সংযুক্ত ছকে উল্লিখিত বিষয় শিক্ষকগণের তালিকা সংগ্রহ সংক্রান্ত DME এর নির্দেশনা। (২৯/০৯/২০২৩)


গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার

মাদ্রাসা শিক্ষা অধিদপ্তর 

গবেষণা ও উন্নয়ন শাখা 

গাইড হাউস (৭ম ও ১০ম তলা) নিউ বেইলি রোড, ঢাকা

 www.dme.gov.bd

স্মারক নম্বর: ৫৭.২৫.০০০০.০১০.০২.০০১.২২.৩৬৯৬

তারিখ: ১৩ আশ্বিন ১৪৩০ বঙ্গাব্দ

২৮ সেপ্টেম্বর ২০২৩ খ্রিস্টাব্দ

বিষয়: উপজেলা পর্যায়ে অনুষ্ঠেয় দাখিল অষ্টম ও নবম শ্রেণির বিষয়ভিত্তিক শ্রেণিশিক্ষকগণের 'নতুন শিক্ষাক্রম বিস্তরণ' বিষয়ক প্রশিক্ষণের জন্য সংযুক্ত ছকে উল্লিখিত বিষয় শিক্ষকগণের তালিকা প্রেরণ প্রসঙ্গে। 

সূত্র: এসইডিপি/ডিএনসি/যোগাযোগ/০১/২০১৩/২২৬; তারিখ: ১৮/০৯/২০২৩ খ্রি

উপর্যুক্ত বিষয় ও সূত্রের প্রেক্ষিতে জানানো যাচ্ছে যে, ডিসেমিনেশন অব নিউ কারিকুলাম স্কিমের আওতায় উপজেলা পর্যায়ে অনুষ্ঠেয় অষ্টম ও নবম শ্রেণির বিষয়ভিত্তিক শ্রেণিশিক্ষকগণের 'নতুন শিক্ষাক্রম বিস্তরণ' বিষয়ক প্রশিক্ষণ শীঘ্রই শুরু হতে যাচ্ছে। উক্ত প্রশিক্ষণ কার্যক্রমে অংশগ্রহণের নিমিত্ত মাদ্রাসা শিক্ষা অধিদপ্তরের আওতাধীন দাখিল পর্যায়ের EIIN ধারী ও EIIN বিহীন সকল শিক্ষা প্রতিষ্ঠানে কর্মরত নতুন জাতীয় শিক্ষাক্রম অনুসারে শ্রেণি কার্যক্রম পরিচালনাকারী (অনুমোদিত/অনুমোদনবিহীন /সরকারি, বেসকারি এমপিওভুক্ত / এমপিওবিহীন) পূর্ণকালীন বা খণ্ডকালীন (একবছরের বেশি একই শিক্ষা প্রতিষ্ঠানে শ্রেণি কার্যক্রমে যুক্ত) বিষয়ভিত্তিক শ্রেণিশিক্ষকগণের তালিকা প্রয়োজন।

এমতাবস্থায় দাখিল অষ্টম ও নবম শ্রেণির বিষয়ভিত্তিক শ্রেণিশিক্ষকগণের ‘নতুন শিক্ষাক্রম বিস্তরণ' বিষয়ক প্রশিক্ষণের জন্য শিক্ষকগণের তালিকা আগামী ০৫/১০/২০২৩ইং তারিখের মধ্যে অধিদপ্তরের ওয়েবসাইটে প্রদর্শিত নিম্নোক্ত লিংকে প্রেরণ করার জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

সংযুক্তিঃ

(3) https://forms.gle/FYaTrCprDRnyR26M6 (লিঙ্ক)

(2) Google Form গাইডলাইন 

(৩) বিষয়ভিত্তিক শ্রেণিশিক্ষকগণের তালিকার তথ্যছক


স্বাক্ষরিত

মোঃ জিয়াউল আহসান 

পরিচালক


গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার 

ডিসেমিনেশন অব নিউ কারিকুলাম স্কিম

 সেকেন্ডারি এডুকেশন ডেভেলপমেন্ট প্রোগ্রাম 

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর 

বাংলাদেশ, ঢাকা।

স্মারক নং-এসইডিপি/ডিএনসি/যোগাযোগ/০১/২০২৩/২২৬

তারিখ: ০৩ আশ্বিন ১৪৩০ বঙ্গাব্দ 

১৮ সেপ্টেম্বর ২০১৩ খ্রিস্টাব্দ

বিষয়ঃ উপজেলা পর্যায়ে অনুষ্ঠেয় অষ্টম ও নবম শ্রেণির বিষয়ভিত্তিক শ্রেণি শিক্ষকগণের 'নতুন শিক্ষাক্রম বিস্তরণ' বিষয়ক প্রশিক্ষণের জন্য সংযুক্ত ছকে উল্লিখিত সাবজেক্ট ম্যাচিং অনুসারে প্রশিক্ষণার্থী মনোনয়নপূর্বক তালিকা প্রেরণ প্রসঙ্গে।

সূত্রঃ এসইডিপি/ডিএনসি/কর্মশালা/16/2023/222

তারিখঃ ১১ সেপ্টেম্বর ২০১৩ খ্রিস্টাব্দ

উপর্যুক্ত বিষয় ও সূত্রের প্রেক্ষিতে মহোদয়ের সদয় অবগতির জন্য জানানো যাচ্ছে যে, ডিসেমিনেশন অব নিউ কারিকুলাম স্কিমের আওতায় উপজেলা পর্যায়ে অষ্টম ও নবম শ্রেণির বিষয়ভিত্তিক শ্রেণি শিক্ষকগণের ‘নতুন শিক্ষাক্রম বিস্তরণ' বিষয়ক প্রশিক্ষণ শীঘ্রই আয়োজনের পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। উক্ত প্রশিক্ষণ কার্যক্রমে অংশগ্রহণের নিমিত্তে, মাদ্রাসা শিক্ষা অধিদপ্তরের আওতাধীন মাধ্যমিক পর্যায়ের EIIN ধারী ও EIIN বিহীন সকল শিক্ষা প্রতিষ্ঠানে কর্মরত নতুন জাতীয় শিক্ষাক্রম অনুসারে শ্রেণি কার্যক্রম পরিচালনাকারী (অনুমোদিত / অনুমোদন বিহীন, সরকারি / বেসরকারি এমপিওভূক্ত। এমপিও বিহীন) পূর্ণকালীন বা খন্ডকালীন (এক বছরের বেশি একই প্রতিষ্ঠানে শ্রেণি কার্যক্রমের সাথে যুক্ত) বিষয়ভিত্তিক শ্রেণি শিক্ষকগণের তালিকা প্রয়োজন। উল্লেখ্য যে, সুস্থ পত্রানুসারে, ৭ সেপ্টেম্বর ২০২৩ খ্রি. তারিখে এনসিটিবিতে অনুষ্ঠিত এতদসংক্রান্ত কর্মশালায় মাদ্রাসা শিক্ষা অধিদপ্তরের কর্মকর্তাগণের উপস্থিতিতে উল্লেখিত শিক্ষকগণের তালিকা সংশ্লিষ্ট অধিদপ্তর এর নিকট থেকে সংগ্রহ করার সুপারিশ করা হয়।

উল্লিখিত প্রশিক্ষণ কার্যক্রমটি শুধু মাধ্যমিক পর্যায়ে (৬ষ্ঠ থেকে ১০ম) নতুন শিক্ষাক্রমের আলোকে শ্রেণি কার্যক্রমের পরিচালনাকারী বিষয়ভিত্তিক শ্রেণি-শিক্ষকগণের জন্য প্রযোজ্য হবে। এক্ষেত্রে, সংশ্লিষ্ট অধিদপ্তরের আওতাধীন বিশেষায়িত বিষয়ের শ্রেণি কার্যক্রম পরিচালনাকারী শিক্ষকগণ উক্ত প্রশিক্ষণের আওতাভুক্ত হবেন না।

এমতাবস্থায়, উপর্যুক্ত প্রশিক্ষণ কার্যক্রমে অংশগ্রহণের লক্ষ্যে প্রশিক্ষণার্থী মনোনয়নপূর্বক সংযুক্ত ছক অনুসারে সংগ্রহ করে এক্সেল ফরম্যাটে তালিকা আকারে স্কিম পরিচালক বরাবর আগামী ২৪ সেপ্টেম্বর, ২০২৩ খ্রি. তারিখের মধ্যে ইমেইলে (dnc.sd @ dshe.gov.bd) প্রেরণে ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশক্রমে বিনীত অনুরোধ করা হলো। বিশেষভাবে উল্লেখ্য, সংযুক্ত ছকে কোনো অংশ পরিবর্তন না করে পূর্ণাঙ্গ তথ্যসহ তালিকা আকারে প্রেরণ করতে হবে। আপনার সহযোগিতার জন্য ধন্যবাদ।

বিষয়টি অতীব জরুরী।

সংযুক্তিঃ বর্ণনা মোতাবেক।


স্বাক্ষরিত

(প্রফেসর সৈয়দ মাহফুজ আলী)

স্কিম পরিচালক

ডিসেমিনেশন অব নিউ কারিকুলাম স্কিম 

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর

বাংলাদেশ, ঢাকা।















সকল পিডিএফ ডাউনলোড

No comments

Your opinion here...

Theme images by fpm. Powered by Blogger.