ad

বিভাগীয় প্রার্থী হিসাবে সহকারী উপজেলা শিক্ষা অফিসার( ATEO) নিয়োগ বিজ্ঞপ্তি-২০২৩

Views

 

বিভাগীয় প্রার্থী হিসাবে সহকারী উপজেলা শিক্ষা অফিসার( ATEO) নিয়োগ বিজ্ঞপ্তি-২০২৩

সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের জন্য সুখবর।
নন ক্যাডার থেকে বিভাগীয় প্রার্থী হিসাবে সহকারী উপজেলা শিক্ষা অফিসার( ATEO) নিয়োগ।
পদ: ১৫৯ টি
যোগ্যতা: প্রাথমিক বিদ্যালয়ের যেকোন শিক্ষক
বয়স: সর্বোচ্চ ৪৫ বছর
আবেদন শুরু: ২৬/৬/২৩
আবেদন শেষ: ৩১/৭/২৩
শুধুমাত্র প্রাথ‌মিক বিদ‌্যাল‌য়ের শিক্ষক‌দের জন‌্য বিভাগীয় কোটায়( যে কোন শিক্ষক) ১৫৯টি সহকারী উপ‌জেলা শিক্ষা অ‌ফিসার প‌দের জন‌্য PSC এর নি‌য়োগ বিজ্ঞ‌প্তি।। অনলাইনে আবেদন শুরু ২৬ জুন ও আবেদ‌নের শেষ তা‌রিখ ৩১ জুলাই ২০২৩ খ্রিঃ। বিভাগীয় প্রার্থীর বয়স ৪৫ বছর। সূত্রঃ বি‌পিএস‌সি বিজ্ঞ‌প্তি নং (৩১-৫১)- ২০২৩ তা‌রিখ ২৬ জুন/২০২৩
ক্রমিক নম্বর ৪০ ইউনিট ১১। see page 4
এই ১৫৯ টি সহকারি উপজেলা শিক্ষা অফিসারের পদে সরকারি প্রাথমিক বিদ্যালয় এর সহকারী শিক্ষক ও প্রধান শিক্ষক যাদের বয়স ৪৫ এর মধ্যে আছে তাদের মধ্য থেকেই পিএসসির পরীক্ষার মাধ্যমে বাছাই করে নিয়োগ দিবে। এজন্য এটি প্রাথমিক বিদ্যালয় এর শিক্ষকদের জন্য সুবর্ণ সুযোগ।
১৯৯৪ সালের সংশোধিত নিয়োগবিধি অনুযায়ী সহকারী উপজেলা শিক্ষা অফিসারের ক্ষেত্রে প্রাথমিক বিদ্যালয় এর যে কোন শিক্ষক হলেই আবেদন করতে পারবে । চাকরি করার মেয়াদের ক্ষেত্রে কোন শর্ত নেই। এই বিজ্ঞাপনেও বিভাগীয় প্রার্থী বলতে বলা হয়েছে প্রাথমিক বিদ্যালয় এর যে কোন শিক্ষক । শর্ত হলো বয়স ৪৫ বছরের মধ্যে থাকতে হবে। দ্বিতীয় শ্রেণীর ডিগ্রী সহ দ্বিতীয় শ্রেণীর মাস্টার্স ডিগ্রি থাকতে হবে।

সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের জন্য সহকারী উপজেলা/থানা শিক্ষা অফিসার (ATEO) পদে আবেদন চলছে।
আবেদন লিংকঃ http://bpsc.teletalk.com.bd
#আবেদনের শেষ তারিখঃ ৩১ জুলাই ২০২৩ খ্রি.
#প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও সহকারী শিক্ষকগণ আবেদন করতে পারবেন।
#বয়সঃ সর্বোচ্চ ৪৫ বছর।
#শিক্ষাগত যোগ্যতাঃ নূন্যতম দ্বিতীয় শ্রেণির স্নাতকসহ দ্বিতীয় শ্রেণির মাস্টার্স ডিগ্রি।
আবেদন করতে যা কিছু লাগবেঃ
১. আবেদনকারীর এনআইডি তথ্য
২.শিক্ষাগত যোগ্যতার বিস্তারিত তথ্য এসএসসি থেকে মাস্টার্স পর্যন্ত। ( পরীক্ষার রোল নম্বর, রেজিষ্ট্রেশন নম্বর, বিভাগ, পাশের সাল, ফলাফল, বোর্ড / বিশ্ববিদ্যালয়)
৩.মোবাইল নম্বর
৪. চাকুরী সংক্রান্ত তথ্যঃ চাকুরীরত পদবীর নাম, অভিজ্ঞতা (কত বছর), যোগদানের তারিখ, পে স্কেল, গ্রেড, সর্বশেষ কত টাকা বেতন উত্তোলন করেছেন তার তথ্য।
৫. পাসপোর্ট সাইজের রঙিন ছবি।
৬. প্রার্থীর স্বাক্ষর
৭. আবেদন ফিঃ ৫০০ টাকা (টেলিটক সিমের মাধ্যমে পাঠাতে হবে)
১৫৯ টি সহকারী উপজেলা বা থানা শিক্ষা অফিসার পদে কারা আবেদন করতে পারবেন:
# এ পদে শুধু সরকারি প্রাথমিক বিদ্যালয় এর সহকারী ও প্রধান শিক্ষক থেকে আবেদন করার সুযোগ পাবেন।
# বয়স ৪৫ এর নিচে থাকতে হবে।
# নিয়োগ বিধি ১৯৯৪ অনুযায়ী এ পদে আবেদনের জন্য শিক্ষকদের কতদিন চাকরি করতে হবে তা উল্লেখ নাই। বিজ্ঞপ্তিতেও বলেছে যে প্রাথমিক বিদ্যালয়ের যে কোনো শিক্ষক।
# ১৯৯৪ সালে নিয়োগ বিধি সংশোধিত হয় সে সময়ে চার বছর মেয়াদী অনার্স কোর্স ছিল না। এজন্য তখন ডিগ্রি ও মাস্টার্স কোর্সের কথা বলা ছিল। যেহেতু বর্তমানে যাদের চার বছর মেয়াদী অনার্স কোর্স করা আছে নিয়ম অনুযায়ী তারা আবেদন করতে পারবেন।
#বিভাগীয় প্রার্থীর সংজ্ঞাতে পিএসসির ওয়েবসাইটে দুই বছর বলা আছে । কিন্তু এক্ষেত্রে নিয়োগ বিধিটাই সবচেয়ে গুরুত্বপূর্ণ । যেহেতু নিয়োগবিধি তে কোন সময় উল্লেখ করে নাই অভিজ্ঞতার ক্ষেত্রে । তাই ২০২৩ সালে যোগদানকৃত শিক্ষকগণ ও আবেদন করতে পারবেন বলে মনে করি।
# আবেদন করার ক্ষেত্রে পিএসসি ওয়েবসাইট বয়স যাদের ৩০ এর বেশি হয়ে গেছে অর্থাৎ ৪৫ এর নিচে কিন্তু ৩০ এর উপরে তাদের আবেদন নিচ্ছে না বলে জেনেছিলাম । এখন open করেছে । আবেদন করা যাচ্ছে ।
# কেউ কেউ জিজ্ঞাসা করছেন আবেদন করার সময় কি কর্তৃপক্ষের নিকট থেকে অনুমতি নিতে হবে? সরকারি চাকরি করলে অন্য চাকরিতে আবেদন করলে অবশ্যই অনুমতি নিতে হবে। এক্ষেত্রে আপনি যথাযথ কর্তৃপক্ষ বরাবর অফিশিয়ালি আবেদন করবেন যে আমি নিজের নাম পদবী স্কুল ঠিকানা আমি সহকারী উপজেলা বা থানা শিক্ষার অফিসার পদে আবেদন করতে চাই । আবেদন করে অনুমতি চাইবেন । আবেদনের রেকর্ড সংরক্ষণ করবেন । রিসিভ রাখবেন। নিচে অনুমতির নির্ধারিত ফর্ম দেওয়া আছে। এ আলোকে ফর্ম তৈরি করে সহকারী শিক্ষকগণকে জেলা প্রাথমিক শিক্ষা অফিসারের নিকট থেকে অনুমতি নিতে হবে। মূল কথা আপনি সরকারকে না জানিয়ে কোন আবেদন করতে পারেন না।

সহকারী উপজেলা বা থানা শিক্ষা অফিসার পদে আবেদনের ক্ষেত্রে তথ্য পূরণ করার সময় যে তথ্যগুলো জানা প্রয়োজন।
Employed on : Regular Basis Under Revenue Budget
Designation/Post: Assistant Teacher / Head Teacher
Organization : নিজ বিদ্যালয়ের নাম(Goeshpur Government Primary School ) under Ministry of Primary and Mass Education
Address : নিজ বিদ্যালয়ের ঠিকানা( ওয়ার্ড ,ইউনিয়ন, পোস্ট অফিস, উপজেলা, জেলা ইংরেজিতে )
Leanth of service : Month : যে মাসে চাকরি শুরু করেছেন Year: যে বছরে চাকরি শুরু করেছেন । to এখানে Month , Year এ click না করে Till Date এ টিক দিতে হবে । কারণ আপনি বর্তমানে এই Ministry র অধীনে চাকরিরত আছেন।
Last Drawn Salary : আপনার বাড়ি ভাড়া, যদি শিক্ষাগাতা পেয়ে থাকেন শিক্ষা ভাতা ও মেডিকেল ভাতা বাদে জুন ২০২৩ মাসের জন্য যে বেসিক টাকা পেয়েছেন তা হবে ।
Pay Scale : 2015
Grade : 13 বা অর্থাৎ বর্তমানে আপনি যে গ্রেডে চাকরি করছেন সেই গ্রেড এখানে বসবে। সিনিয়র কোন শিক্ষক টাইম স্কেল পেয়ে উচ্চতার গ্রেডে থাকতে পারেন।

বিভাগীয় প্রার্থী বলতে সরকারি প্রাথমিক বিদ্যালয় এর যে কোন শিক্ষককে বোঝানো হয়েছে।















আপনার ছবি ও স্বাক্ষর এর পিক্সেল ঠিক আছে কিনা তা যাচাই করুন নিচের লিঙ্ক থেকে
আপনার ছবি ও স্বাক্ষর এর পিক্সেল ঠিক না থাকলে ঠিক করে নিন নিচের লিঙ্ক থেকে

সহকারী উপজেলা বা থানা শিক্ষা অফিসার পদের আবেদনের ক্ষেত্রে যারা ইতোমধ্যে বিভাগীয় অনুমতির জন্য যথাযথ কর্তৃপক্ষের নিকট আবেদন সাবমিট না করেই পিএসসির ওয়েবসাইটে অনলাইনে আবেদন করেছেন
তারা এভাবে সমাধান করতে পারেন:-
৩১ জুলাই ২০২৩ এর আগেই যথাযথ কর্তৃপক্ষের নিকট বিভাগীয় অনুমতির জন্য আবেদন করতে পারেন।
যথাযথ কর্তৃপক্ষের নিকট অনুমতির জন্য আবেদন করলেই কর্তৃপক্ষকে বিষয়টি অবহিত করা হলো।
আবেদন করে আবেদনের একটি রিসিভ কপি রাখবেন। কেউ কেউ জিজ্ঞাসা করেছে রিসিভ কপি বলতে কি বুঝায়: আপনি যে আবেদন করবেন সেই আবেদনের দুইটা কপি করবেন। একটা কপি উপজেলা শিক্ষা অফিসে জমা দিবেন। আরেকটা কপিতে উপজেলা শিক্ষা অফিসের সিল দিয়ে আপনার কাছে রাখবেন এটিকে রিসিভ কপি বলেন। অর্থাৎ আপনি যে অনুমতির জন্য আবেদন করেছেন তার প্রমাণক। এই মুহূর্তে শুধু এটি হলেই চলবে। যি নিতে আপনার সময় লাগবে না । শুধু উপজেলা শিক্ষক অফিস থেকে আবেদন করে আবেদনের একটা কপিতে সীল দিয়ে নিজের কাছে রাখলেই চলবে।
এরপর আপনি যখন প্রিলিমিনারি ও লিখিত পরীক্ষায় টিকবেন তখন নিয়োগ কারী কর্তৃপক্ষের নিকট থেকে পিএসসির নির্ধারিত ফরমেটে অনুমতি পত্র পূর্বের রিসিভ কপি দেখিয়ে সংগ্রহ করতে পারবেন।
বিভিন্নজন বিভিন্ন কথা বলে বা বলবে। এটি স্বাভাবিক। আপনি যদি বিদেশে চিকিৎসার জন্য বা বেড়ানোর জন্য বা হজের জন্য বিদেশে যেতে চান তাহলে কি আগেই টিকিট কাটেন না আগে অনুমতির জন্য আবেদন করেন ?
আপনি যদি আপনার ঊর্ধ্বতন কর্তৃপক্ষের অফিস রুমে প্রবেশ করতে চান রুমের ভিতর প্রবেশ করে জিজ্ঞাসা করেন আসতে পারি স্যার? না রুমের বাইরে থেকে জিজ্ঞাসা করেন আসতে পারি স্যার?
আবেদনের লাস্ট ডেট যেহেতু ৩১ জুলাই ২০২৩ । ধরুন আপনি এখন আবেদন করেছেন যথাযথ কর্তৃপক্ষের অনুমোদন বা অবহিত না করেই। মনে করেন আপনি প্রিলিমিনারি ও লিখিত পরীক্ষায় পাশ করলেন। এরপর আপনি বিভাগীয় অনুমতির জন্য আবেদন করলেন।
আপনার কিন্তু আবেদনের কার্যক্রম শেষ হয়েছে ৩১ জুলাই ২০২৩ এর মধ্যে । আর আপনি বিভাগীয় অনুমতির জন্য আবেদন করলেন এর থেকে পাঁচ ছয় মাস পরে। তাহলে কি ঐ রুমের মধ্যে প্রবেশ করে স্যারকে জিজ্ঞাসা করার মত হল কিনা আমি কি আসতে পারি স্যার।
এখন কারো কারো জিজ্ঞাসা বিভাগীয় অনুমতির জন্য আবেদনের সঙ্গে কী কী কাগজপত্র দিতে হবে?
এক্ষেত্রে আপনি যে প্রাথমিক বিদ্যালয় এর সহকারী শিক্ষক বা প্রধান শিক্ষক হিসেবে চাকরী করেন তার প্রমাণ পত্র লাগবে। তাহলে আপনার চাকরির প্রমাণপত্র কি? এক্ষেত্রে আপনার চাকরির প্রমাণপত্র হতে পারে:- নিয়োগপত্র, যোগদান পত্র, পে ফিক্সেশনের কপি, সহকারী শিক্ষক হলে প্রধান শিক্ষকের প্রত্যায়ন পত্র, প্রধান শিক্ষক হলে সহকারী উপজেলা শিক্ষা অফিসারের প্রত্যয়ন পত্র, ইত্যাদি।
কর্তৃপক্ষ যদি বেশি সদয় হয় তাহলে এত কিছু ডকুমেন্ট ছাড়া শুধু দরখাস্ত দিয়েই আপনার বিভাগে অনুমতির আবেদনের প্রসেস করতে পারেন। যদি কনফার্ম হয় যে আপনি নির্ধারিত বা উল্লেখিত বিদ্যালয়ের সহকারী শিক্ষক বা প্রধান শিক্ষক। তবে আবেদনের ক্ষেত্রে কিছু ডকুমেন্ট না থাকলে কোন অফিসারই বিভাগীয় অনুমতি দিতে চাইবে না। এক্ষেত্রে নিজ নিজ অফিসের সাথে যোগাযোগ করতে পারেন।
অনেকেই এখনো প্রশ্ন করে যাচ্ছেন চার বছর মেয়াদী অনার্সধারী শিক্ষকগণ কি আবেদন করতে পারবেন? পিএসসির সাথে টেলিফোনিক যোগাযোগ করা হয়েছে। তারা বলেছেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় থেকে যদি তাদেরকে চিঠি দিয়ে জানায় তাহলে তারা সংশোধনী দিবে।
এ বিষয়ে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের গুরুত্বপূর্ণ সংশ্লিষ্ট স্যারদের সঙ্গে যোগাযোগ করা হয়েছে এবং বিষয়টি অবহিত করা হয়েছে। স্যারেরা বলেছেন তারা একটি পত্র পিএসসি কে দিবেন। যেহেতু 2015 এবং 2018 সালের সহকারী উপজেলা বা থানা শিক্ষা অফিসারের নিয়োগের ক্ষেত্রে চার বছর মেয়াদী অনার্স কোর্স ধারীদের সুযোগ দিয়েছিল। আশা রাখি এখানেও সেই সুযোগ ঘটবে।
১৯৯৪ সালের নিয়োগ বিধি অনুযায়ী বলা হয়েছে প্রাথমিক বিদ্যালয় এর যে কোন শিক্ষক আবেদন করতে পারবেন যাদের বয়স ৪৫ এর নিচে। এখানে কিন্তু কোন উল্লেখ করা হয়নি কত বছরের অভিজ্ঞতা লাগবে এক বছর ,দুই বছর, পাঁচ বছর কোন কিছু উল্লেখ করা হয়নি । সার্কুলারেও স্পষ্ট করে বলা হয়েছে প্রাথমিক বিদ্যালয়ের যে কোন শিক্ষক। পিএসসির অনলাইন ফরমেটে অভিজ্ঞতার ক্ষেত্রে শুরু হয়েছে মিনিমাম এক বছর দিয়ে। এক্ষেত্রে ২০২৩ সালে যেসব শিক্ষক যোগদান করেছেন তারা প্রথমে এক বছর দিতে পারেন ।এরপর জানুয়ারি এবং ২০২৩ সাল দিতে পারেন। শেষে টিল ডেট দিতে পারেন। যেহেতু বিভাগীয় প্রার্থিতার ক্ষেত্রে অভিজ্ঞতা কত বছর উল্লেখ নাই সেক্ষেত্রে যথাযথ নিয়োগকারী কর্তৃপক্ষ আপনাকে বিভাগীয় অনুমতি পত্র দিলেই এই শর্ত পালন হয়ে যায়। সুতরাং আপনি যখন প্রিলিমিনারি ও লিখিত পরীক্ষায় টিকবেন এবং বিভাগীয় অনুমতি নিবেন তখন এই ক্ষেত্রে আর সমস্যা থাকার কথা নয়।
সহকারী উপজেলা বা থানা শিক্ষা অফিসার পদে আবেদনের ক্ষেত্রে তথ্য পূরণ করার সময় যে তথ্যগুলো নিয়ে বিভিন্ন শিক্ষক মেসেজ দিচ্ছেন তাদের জন্য:
Employed on : Regular Basis Under Revenue Budget
Designation/Post: Assistant Teacher / Head Teacher
Organization : নিজ বিদ্যালয়ের নাম(Goeshpur Government Primary School ) under Ministry of Primary and Mass Education
Address : নিজ বিদ্যালয়ের ঠিকানা( ওয়ার্ড ,ইউনিয়ন, পোস্ট অফিস, উপজেলা, জেলা ইংরেজিতে )
Leanth of service : Month : যে মাসে চাকরি শুরু করেছেন Year: যে বছরে চাকরি শুরু করেছেন । to এখানে Month , Year এ click না করে Till Date এ টিক দিতে হবে । কারণ আপনি বর্তমানে এই Ministry র অধীনে চাকরিরত আছেন।
Last Drawn Salary : আপনার বাড়ি ভাড়া, যদি শিক্ষাগাতা পেয়ে থাকেন শিক্ষা ভাতা ও মেডিকেল ভাতা বাদে জুন ২০২৩ মাসের জন্য যে বেসিক টাকা পেয়েছেন তা হবে ।
Pay Scale : 2015
Grade : 13 বা অর্থাৎ বর্তমানে আপনি যে গ্রেডে চাকরি করছেন সেই গ্রেড এখানে বসবে। সিনিয়র কোন শিক্ষক টাইম স্কেল পেয়ে উচ্চতার গ্রেডে থাকতে পারেন।

No comments

Your opinion here...

Theme images by fpm. Powered by Blogger.