ad

প্রাথমিকের বৃত্তির ফল ২৮ ফেব্রুয়ারী ২০২৩ মঙ্গলবার যেভাবে ফলাফল দেখবেন

Views

 


প্রাথমিকের বৃত্তির ফল ২৮ ফেব্রুয়ারী ২০২৩  মঙ্গলবার যেভাবে ফলাফল দেখবেন

২০২২ সালে অনুষ্ঠিত প্রাথমিক বৃত্তি পরীক্ষা ফল আগামীকাল ২৮ ফেব্রুয়ারি প্রকাশ করা হবে। সোমবার দুপুরে সাড়ে বারোটার দিকে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সভাকক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়। 

এতে বক্তব্য রাখবেন  প্রাথমিক গণশিক্ষা প্রতিমন্ত্রী মো: জাকির হোসেন এমপি। উপস্থিত থাকবেন  মন্ত্রণালয়ের সচিব ফরিদ আহমেদ ও প্রাথমিক শিক্ষা অধিদপ্তরে মহাপরিচালক শাহ  রেজওয়ান হায়াত। 

বৃত্তি পরীক্ষার ফলাফল প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইট http://www.dpe.gov.bd/ এবং এবং মন্ত্রণালয় ওয়েবসাইট http://www.mopme.gov.bd/ এবং স্থানীয়ভাবে বিভাগীয় পরিচালকের কার্যালয়, জেলা প্রাথমিক শিক্ষা অফিসার এর কার্যালয় এবং উপজেলা শিক্ষা অফিসারের কার্যালয় হতে পাওয়া যাবে। ২০২০ ২০২১ সালে কোভিড ১৯ পরিস্থিতির কারণে প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা না হওয়ায় প্রাথমিক ভিত্তি প্রদান করা সম্ভব হয়নি। গত বছরে ২৮শে নভেম্বর প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় অনুষ্ঠিত আন্তঃ মন্ত্রণালয় সভায় ২০২২ সাল হতে প্রাথমিক বৃত্তি পরীক্ষা গ্রহণের সিদ্ধান্ত গৃহীত হয়। ৩০ ডিসেম্বর ২০২২ সালে প্রাথমিক বৃত্তি পরীক্ষা সারা দেশে একজনকে অনুষ্ঠিত হয়। 

পঞ্চম শ্রেণীর বার্ষিক পরীক্ষার ফলাফলে ভিত্তিতে মেধাক্রম অনুসারে ২০ শতাংশ শিক্ষার্থী নিয়ে বৃত্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। বাংলা, প্রাথমি্‌ গণিত, ইংরেজি ও প্রাথমিক বিজ্ঞান এ চারটি বিষয়ে বৃত্তি পরীক্ষায় অনুষ্ঠিত হয়। এবার বৃত্তি পরীক্ষায় ৪ লাখ ৮৩ হাজার ৭৫৯ জন শিক্ষার্থী অংশগ্রহণ করে। মোট নম্বর ছিল ১০০ এবং সময় ছিল দুই ঘন্টা। 

অনলাইন থেকে প্রাথমিক বৃত্তি পরীক্ষার ফলাফল দেখার পদ্ধতি।
♥♥♥♥♥♥♥♥♥♥♥
ধাপসমূহ :
👉 ২০২২ সালের প্রাথমিক বৃত্তি পরীক্ষার ফলাফল দেখতে প্রথমেই নিচের লিংকে প্রবেশ করতে হবে।

👉 এরপর একটি উইন্ডো আসবে। সেখান থেকে পর্যায়ক্রমে নিচের তথ্যগুলো পূরণ করতে হবে।
১. রোল নাম্বার অনুসারে একক ফলাফল নির্বাচন করুন।
২. পরীক্ষার নাম : প্রাথমিক শিক্ষা সমাপনী নির্বাচন করুন।
৩. পরীক্ষার সন : ২০২২ নির্বাচন করুন।
৪. বিভাগ : শিক্ষার্থীর বিভাগ নির্বাচন করুন।
৫. জেলা : শিক্ষার্থীর জেলা নির্বাচন করুন।
৬. উপজেলা/থানা : শিক্ষার্থীর উপজেলা বা থানা নির্বাচন করুন।
৭. রোল নাম্বার : বৃত্তি পরীক্ষার প্রবেশপত্র থেকে রোল নাম্বার দিয়ে সমর্পন করুন। এরপর ফলাফল প্রদর্শিত হবে।
👉 উপরে উল্লেখিত পদ্ধতিতে ২০২২ সালের প্রাথমিক বৃত্তি পরীক্ষার একক ফলাফল অনলাইন থেকে সংগ্রহ করা যাবে। তাছাড়া বিদ্যালয়ের পুরো ফলাফলও এভাবে সংগ্রহ করা যাবে। সেজন্য লিংকে প্রবেশের পর যে উইন্ডো আসবে, তাতে বিদ্যালয় ভিত্তিক ফলাফল নির্বাচন করে ধাপে ধাপে তথ্য পূরণ করতে হবে।

বিশেষ_দ্রষ্টব্য : প্রাথমিক বৃত্তি পরীক্ষার ফলাফল আগামী ২৮শে ফেব্রুয়ারির মধ্যে প্রকাশিত হবে।

 পরীক্ষার ফলাফল দেখতে নিচের লিঙ্কে ক্লিক করুন

প্রাথমিক বৃত্তি পরীক্ষার ফলাফল-২০২২


No comments

Your opinion here...

Theme images by fpm. Powered by Blogger.