ad

জাতীয় প্রাথমিক শিক্ষাক্রম - ২০১১ ও জাতীয় শিক্ষাক্রম - ২০২১ এর তুলনামূলক বৈশিষ্ট্যসমূহ এবং প্রাথমিক শিক্ষার সংক্ষেপিত যোগ্যতাসমূহ (১০টি)।

Views

 


জাতীয় প্রাথমিক শিক্ষাক্রম - ২০১১ ও জাতীয় শিক্ষাক্রম - ২০২১ এর তুলনামূলক বৈশিষ্ট্যসমূহ এবং প্রাথমিক শিক্ষার সংক্ষেপিত যোগ্যতাসমূহ (১০টি)।

Comparative features of National Primary Education Syllabus - 2011 and National Primary Education Syllabus - 2021 and Summary Competencies of Primary Education (10).

জাতীয় প্রাথমিক শিক্ষাক্রম - ২০১১ ও জাতীয় শিক্ষাক্রম - ২০২১ এর তুলনামূলক বৈশিষ্ট্যসমূহ

প্রাথমিক শিক্ষার দশটি মূল যোগ্যতা। 

১) অন্যের মতামত ও অবস্থানকে সম্মান অনুধাবন করে প্রেক্ষাপট অনুযায়ী নিজের মতামত যথাযথ মাধ্যমে সৃজনশীলভাবে প্রকাশ করতে পারা। 

২) যেকোনো ইস্যুতে সূক্ষ্ম চিন্তার মাধ্যমে সামগ্রিক বিষয়সমূহ বিবেচনা করে সকলের জন্য যৌক্তিক ও সর্বোচ্চ কল্যাণকর সিদ্ধান্ত নিতে পারা। 

৩) ভিন্নতা ও বৈচিত্র কে সম্মান করে নিজস্ব কৃষ্টি,  সংস্কৃতি,  ইতিহাস ও ঐতিহ্যের ধারক হয়ে নিজ দেশের প্রতি ভালোবাসা ও বিশ্বস্ততা প্রদর্শনপূর্বক বিশ্ব নাগরিকের যোগ্যতা অর্জন করা। 

৪) সমস্যার প্রক্ষেপণ, দ্রুত অনুধাবন, বিশ্লেষণ, সংশ্লেষণ এবং ভবিষ্যৎ তাৎপর্য বিবেচনা করে সকলের অংশগ্রহণের মাধ্যমে যৌক্তিক ও সর্বোচ্চ কল্যাণকর সিদ্ধান্ত নিতে ও সমাধান করতে পারা। 

৫) পারস্পরিক সহযোগিতা সম্মান ও সম্প্রীতি বজায় রেখে শান্তিপূর্ণ সহাবস্থানের মাধ্যমে পরিবর্তনশীল পৃথিবীতে নিজেকে মানিয়ে নিতে পারা এবং পরবর্তী প্রজন্মের জন্য নিরাপদ বাসযোগ্য পৃথিবী তৈরিতে ভূমিকা রাখতে পারা। 

৬) নতুন দৃষ্টিকোণ, ধারণা, দৃষ্টিভঙ্গি প্রয়োগের মাধ্যমে নতুন পথ, কৌশল ও সম্ভাবনা সৃষ্টি করে শৈল্পিকভাবে তা উপস্থাপন এবং জাতীয় ও বিশ্ব কল্যাণে ভূমিকা রাখতে পারা। 

৭) নিজের শারীরিক ও মানসিক স্বাস্থ্য ব্যবস্থাপনার দায়িত্ব নিয়ে নিজ অবস্থান ও ভূমিকা জেনে ঝুঁকিহীন নিরাপদ ও গ্রহণযোগ্য ব্যক্তি হতে পারিবারিক সামাজিক রাষ্ট্রীয় এবং বৈশ্বিক সম্পর্ক ও যোগাযোগ তৈরি করতে ও বজায় রাখতে পারা। 

৮) প্রতিনিয়ত পরিবর্তনশীল পৃথিবীতে ঝুঁকি ও দুর্যোগ মোকাবেলা এবং মানসিক মর্যাদা অক্ষুন্ন রেখে নিরাপদ ও সুরক্ষিত জীবন জীবিকার জন্য নিজেকে প্রস্তুত রাখতে পারা। 

৯) পরিবর্তনশীল পৃথিবীতে দৈনন্দিন উদ্ভূত সমস্যা গাণিতিক, বৈজ্ঞানিক ও প্রযুক্তিগত দক্ষতা ব্যবহার করে সমাধান করতে পারা। 

১০) ধর্মীয় অনুশাসন সততা ও নৈতিক গুণাবলী অর্জন এবং শুদ্ধাচার অনুশীলনের মাধ্যমে প্রকৃতি ও মানব কল্যাণে নিজেকে নিয়োজিত করতে পারা। 





No comments

Your opinion here...

Theme images by fpm. Powered by Blogger.