ad

২০২৩-২৪ অর্থবছরে বিষয়ভিত্তিক (ইংরেজি) প্রশিক্ষণ আয়োজন সংক্রান্ত নির্দেশনাপত্র ও বরাদ্দ বিভাজন প্রসঙ্গে প্রাশিঅ এর চিঠি।

Views

 


২০২৩-২৪ অর্থবছরে বিষয়ভিত্তিক (ইংরেজি) প্রশিক্ষণ আয়োজন সংক্রান্ত নির্দেশনাপত্র ও বরাদ্দ বিভাজন প্রসঙ্গে প্রাশিঅ এর চিঠি। (১৬/০৪/২৪)।

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার

প্রশিক্ষণ বিভাগ

প্রাথমিক শিক্ষা অধিদপ্তর

সেকশন-২, মিরপুর, ঢাকা-১২১৬

www.dpe.gov.bd
তারিখ: ৩ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ

১৬ এপ্রিল ২০২৪ খ্রিস্টাব্দ

স্মারক নম্বর: ৩৮,০১,০০০০,৬০০,২৫,০০৩,২২,১ বিষয়: চতুর্থ প্রাথমিক শিক্ষা উন্নয়ন কর্মসূচী (পিইডিপি-৪) এর আওতায় ২০২৩-২৪ অর্থবছরে বিষয়ভিত্তিক (ইংরেজি) প্রশিক্ষণ আয়োজন। উপর্যুক্ত বিষয় ও সূত্রের পরিপ্রেক্ষিতে জানানো যাচ্ছে যে, চতুর্থ প্রাথমিক শিক্ষা উন্নয়ন কর্মসূচী (পিইডিপি৪) এর আওতায় ২০২৩-২৪ অর্থবছরে সকল ইউআরসি/টিআরসিতে TMTE প্রশিক্ষণপ্রাপ্ত বিষয়ভিত্তিক (ইংরেজী) প্রশিক্ষকদ্বারা ০৬ (ছয়) দিনব্যাপি বিষয়ভিত্তিক (ইংরেজী) প্রশিক্ষন আয়োজনের জন্য যথাযথ কর্তৃপক্ষ অনুমোদন প্রদান করেছেন। ২। TMTE প্রশিক্ষণপ্রাপ্ত বিষয়ভিত্তিক (ইংরেজী) প্রশিক্ষকদ্বারা বিষয়ভিত্তিক (ইংরেজী) প্রশিক্ষণ কার্যক্রম বাস্তবায়নের নিমিত্ত প্রশিক্ষণসূচী, বাজেট বিভাজন, প্রশিক্ষণ ম্যানুয়াল (নতুন সংযোজনীসহ), ও SOP এতদসঙ্গে প্রেরণ করা হলো। নিম্নবর্ণিত নির্দেশনাবলি অনুসরণ পূর্বক যথাযথভাবে প্রশিক্ষণ পরিচালনার জন্য অনুরোধ করা হলো। বিষয়ভিত্তিক (ইংরেজী) প্রশিক্ষণ পরিচালনার নির্দেশনা: ক) বিষয়ভিত্তিক (ইংরেজী) প্রশিক্ষণ শুরুর পূর্বে ইউআরসি/টিআরসি ইন্সট্রাক্টর/দায়িত্বপ্রাপ্ত ইন্সট্রাক্টরগণ স্ব স্ব উপজেলার TMTE প্রশিক্ষণপ্রাপ্ত বিষয়ভিত্তিক (ইংরেজী) প্রশিক্ষকগণকে নতুন সংযোজনীসহ ইংরেজী প্রশিক্ষণ ম্যানুয়াল বিষয়ে পরিচিতি প্রদান করবেন। TMTE প্রশিক্ষণপ্রাপ্ত বিষয়ভিত্তিক (ইংরেজী) প্রশিক্ষকগণ, প্রশিক্ষণ ম্যানুয়ালের নতুন সংযোজনী সমূহ TMTE প্রশিক্ষণের আদলে ইউআরসি ইন্সট্রাক্টরের নিকট উপস্থাপন করবেন। বিষয়ভিত্তিক (ইংরেজী) প্রশিক্ষণে সার্বিক সফলতার জন্য ইউআরসি ইন্সট্রাক্টর এবং TMTE প্রশিক্ষণপ্রাপ্ত বিষয়ভিত্তিক (ইংরেজী) প্রশিক্ষকগণ প্রশিক্ষণের সকল অধিবেশন সম্পর্কে বিস্তারিত আলোচনা করে প্রশিক্ষণের জন্য প্রস্তুতি গ্রহণ করবেন। খ) বর্ণিত প্রশিক্ষণটি পরিচালনার জন্য প্রয়োজনীয় অর্থছাড়ের সাথেসাথেই শুরু করতে হবে। কোন বিশেষ কারণে সময় পরিবর্তন করতে হলে তা প্রশিক্ষণ বিভাগকে অবহিত করে পূর্বানুমতি গ্রহণ করতে হবে। সাপ্তাহিক ছুটির দিন (শুক্র ও শনিবার) প্রশিক্ষণ চলমান থাকবে। শুধুমাত্র সরকার কর্তৃক নির্ধারিত ছুটির দিনসমূহে প্রশিক্ষণ বন্ধ থাকবে। গ) প্রতিদিন সকাল ০৯:০০ টা থেকে বিকাল ০৫:০০ টা পর্যন্ত প্রশিক্ষণ পরিচালিত হবে। প্রশিক্ষণার্থীদের সকাল ০৮:৩০ ঘটিকায় প্রশিক্ষণ ভ্যেনুতে স্বাস্থ্যবিধি/SOP অনুসরণ করে উপস্থিতি নিশ্চিত করতে হবে। ঘ) উপজেলা/থানা শিক্ষা অফিসার শিক্ষকের নাম, পদবী ও অন্যান্য তথ্যাদি উল্লেখ পূর্বক বর্ণিত প্রশিক্ষণে অংশগ্রহণের জন্য ইউআরসি/টিআরসি ইন্সট্রাক্টর/দায়িত্বপ্রাপ্ত ইন্সট্রাক্টরের সাথে সমন্বয়পূর্বক ব্যাচ ওয়ারী শিক্ষক মনোনয়ন প্রদান করবেন এবং মনোনয়নকারী হিসেবে (নিজস্ব ইউজার আইডি ও পাসওয়ার্ড ব্যবহার করে) IPEMIS Software এ এন্ট্রি করবেন। ইউআরসি। টিআরসি ইন্সট্রাক্টর প্রশিক্ষণ চলাকালীন প্রশিক্ষণ সম্পন্নকারী হিসেবে (নিজস্ব ইউজার আইডি ও পাসওয়ার্ড ব্যবহার করে) শিক্ষকগণের তথ্য IPEMIS Software এ এন্ট্রি করবেন। তথ্য এন্ট্রি জনিত কোন সমস্যা হলে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের আইএমডি বিভাগের সাথে ইমেইলে (helpimddpe@gmail.com) যোগাযোগ করা যেতে পারে।

ঙ) প্রশিক্ষণে প্রতি ব্যাচে ৩০ জন শিক্ষক প্রশিক্ষণার্থী হিসাবে অংশগ্রহণ করবেন। কোন অবস্থাতেই একজন শিক্ষক একাধিকবার উক্ত প্রশিক্ষণে অংশগ্রহণ করতে পারবেন না এবং একটি বিদ্যালয় হতে একই ব্যাচে একাধিক শিক্ষককে মনোনয়ন দেয়া যাবেনা। চ) উপজেলা/ থানা শিক্ষা অফিসারগণ TMTE প্রশিক্ষণপ্রাপ্ত বিষয়ভিত্তিক (ইংরেজী) প্রশিক্ষকগণের মধ্য থেকে ০২ (দুই) জন প্রশিক্ষককে ইউআরসি। টিআরসি ইন্সট্রাক্টর/দায়িত্বপ্রাপ্ত ইন্সট্রাক্টরগণের সাথে সমন্বয় পূর্বক প্রশিক্ষকের দায়িত্ব প্রদান করবেন। বিশেষ ক্ষেত্রছাড়া একজন প্রশিক্ষক পরপর দু'ব্যাচে প্রশিক্ষকের দায়িত্ব পালন করতে পারবেন না। ছ) যে সকল উপজেলায় TMTE প্রশিক্ষণপ্রাপ্ত বিষয়ভিত্তিক (ইংরেজী) প্রশিক্ষক নাই অথবা প্রশিক্ষকের স্বল্পতা রয়েছে সে সকল উপজেলায় সংশ্লিষ্ট জেলা প্রাথমিক শিক্ষা অফিসার পাশ্ববর্তী উপজেলা/থানা হতে প্রশিক্ষক মনোনয়ন দিবেন। ছ) অতিরিক্ত প্রশিক্ষণ কক্ষের সুবিধা থাকা সাপেক্ষে একইসাথে ২ (দুই) ব্যাচ প্রশিক্ষণ পরিচালনা করা যাবে। এক্ষেত্রে কর্মরত (ইন্সট্রাক্টর/সহকারী ইন্সট্রাক্টর/এইউইও) কো-অর্ডিনেটর হিসেবে দায়িত্ব পালন করবেন। জ) প্রশিক্ষক ও প্রশিক্ষণার্থী মনোনয়নে কোন অনিয়ম পরিলক্ষিত হলে মনোনয়নকারী কর্মকর্তা ব্যক্তিগতভাবে দায়ী থাকবেন। ঝ) প্রশিক্ষণ বিভাগ কর্তৃক সরবরাহকৃত বিষয় ভিত্তিক (ইংরেজী) প্রশিক্ষন ম্যানুয়াল (নতুন সংযোজনীসহ), প্রশিক্ষণসূচীর আলোকে প্রশিক্ষকগণ প্রশিক্ষণ পরিচালনা করবেন। ইউআরসি। টিআরসি ইন্সট্রাক্টর/দায়িত্বপ্রাপ্ত ইন্সট্রাক্টরগণ প্রশিক্ষণ শুরুর পূর্বেই প্রশিক্ষণ পরিচালনার প্রয়োজনীয় উপকরণ সংগ্রহ করে নির্ধারিত দিনে সরবরাহ করবেন।

ঞ) ইউআরসি/টিআরসি ইন্সট্রাক্টর/দায়িত্ব প্রাপ্ত ইন্সট্রাক্টর/ সহকারী ইন্সট্রাক্টর। এইউইও কোর্স কো-অর্ডিনেটর হিসেবে দায়িত্ব পালন করবেন। উল্লেখ্য, কোর্স-কোঅর্ডিনেটর হিসেবে দায়িত্ব পালনের সময় একই ব্যক্তি অন্য কোন প্রশিক্ষণের প্রশিক্ষক/কো-অর্ডিনেটর/প্রশিক্ষণার্থী/সহায়ক কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করতে পারবেন না। ট) প্রশিক্ষণ শেষে প্রশিক্ষণার্থী ও প্রশিক্ষকগণের গ্রেড ভিত্তিক মূল্যায়ন করে মূল্যায়ন প্রতিবেদন জেলা প্রাথমিক শিক্ষা অফিসার/ সুপারিনটেনডেন্ট। উপজেলা/থানা শিক্ষা অফিসার এর নিকট প্রেরণ করবেন। ঠ) পিটিআই সংলগ্ন পরীক্ষণ বিদ্যালয়ে সংযুক্ত শিক্ষকগণ ও শিশু কল্যাণ ট্রাস্ট কর্তৃক পরিচালিত প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকগণ কে যথাযথ নির্দেশনা অনুসরণ করে এ প্রশিক্ষণের অন্তর্ভুক্ত করবেন। ড) প্রশিক্ষণ চলাকালীন যে কোনো সময় উপজেলা, জেলা, অধিদপ্তর ও মন্ত্রণালয়ের মেন্টরগণ প্রশিক্ষণ মনিটরিং ও মেন্টরিং গাইডলাইন অনুযায়ী প্রশিক্ষণ পরিবীক্ষণ করবেন। ঢ) প্রশিক্ষণের সমাপনী দিনে ইউআরসি। টিআরসি ইন্সট্রাক্টর/দায়িত্ব প্রাপ্ত ইন্সট্রাক্টর সকল অংশগ্রহণকারীকে প্রশিক্ষণে অংশগ্রহণ সম্পর্কিত সনদপত্র প্রদান করবেন।

ণ) ইউআরসি/টিআরসি ইন্সট্রাক্টর/দায়িত্ব প্রাপ্ত ইন্সট্রাক্টর আয়ন-ব্যয়ন কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করবেন এবং বাজেট বিভাজন অনুসারে প্রশিক্ষণের যাবতীয় ব্যয় নির্বাহ করবেন। তিনি যে কোনো আর্থিক অনিয়মের জন্য ব্যক্তিগতভাবে দায়ী থাকবেন। ৩। নবসৃষ্ট নিম্নোক্ত উপজেলার শিক্ষকগণের প্রশিক্ষণ ব্যয় নিচে বর্ণিত সাবেক উপজেলায় প্রেরণ করা হয়েছে। তাই নবসৃষ্ট উপজেলা সমূহের শিক্ষকগণ সংশ্লিষ্ট সাবেক উপজেলা হতে প্রশিক্ষণ গ্রহণ করবেন।



গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়
প্রাথমিক শিক্ষা অধিদপ্তর
চতুর্থ প্রাথমিক শিক্ষা উন্নয়ন কর্মসূচি (পিইডিপি৪)
সেকশন ২, মিরপুর, ঢাকা ১২১৬
স্মারক নং ৩৮.১৫০.১৮০.০২৫,০০,০২,০০.১১৯.২০১৯-৮৯৪ তারিখ: ০২ বৈশাখ ১৪৩১ ১৫ এপ্রিল ২০২৪ বিষয়: চতুর্থ প্রাথমিক শিক্ষা উন্নয়ন কর্মসূচি (পিইডিপি৪)-এর সাব-কম্পোনেন্ট কন্টিনিউয়াস প্রফেশনাল ডেভেলপমেন্ট কার্যক্রমের আওতায় ২০২৩-২৪ অর্থ বছরে বিষয়ভিত্তিক (ইংরেজি) প্রশিক্ষণ-এর ব্যয় নির্বাহকল্পে বরাদ্দ ও ব্যয় মঞ্জুরী প্রদান। চতুর্থ প্রাথমিক শিক্ষা উন্নয়ন কর্মসূচি (পিইডিপি৪) এর সাব-কম্পোনেন্ট কন্টিনিউয়াস প্রফেশনাল ডেভেলপমেন্ট কার্যক্রমের আওতায় ২০২৩-২৪ অর্থ বছরে বিষয়ভিত্তিক (ইংরেজি) প্রশিক্ষণ-এর ব্যয় নির্বাহকল্পে ইন্সট্রাক্টর, থানা/উপজেলা রিসোর্স সেন্টার-এর অনুকূলে আবর্তক ব্যয় এর প্রশিক্ষণ খাতের (অর্থনৈতিক কোড ৩২৩১৩০১) জিওবি এবং আরপিএ (জিওবি) বরাদ্দ হতে সর্বমোট ৪১,৪৩,৯৮,২৪০,০০ (একচল্লিশ কোটি তেতাল্লিশ লক্ষ আটানব্বইহাজার দুইশত চল্লিশ) টাকা বরাদ্দ ও ব্যয় মঞ্জুরী প্রদান করা হলো। ২। এ ব্যয় ২০২৩ ২৪ অর্থ বছরের উন্নয়ন বাজেটের মঞ্জুরী নং ২১, চতুর্থ প্রাথমিক শিক্ষা উন্নয়ন কর্মসূচি (পিইডিপি৪) এর সংস্থা কোড নং ১২৪ এবং হিসাবের খাত ২২৪২৩৭৯০০ এর আওতায় সাব-কম্পোনেন্ট "কন্টিনিউয়াস প্রফেশনাল ডেভেলপমেন্ট"-এর বরাদ্দ থেকে আবর্তক ব্যয় খাতের ৩২৩১৩০১ অর্থনৈতিক কোড-এর আওতায় প্রশিক্ষণ খাতে বরাদ্দকৃত অর্থ থেকে ব্যয় নির্বাহ হবে। ৩। অর্থ ব্যয়ের শর্তাবলি: ক) প্রতিটি ব্যয়ের ক্ষেত্রে মোট বিল এর জিওবি বাবদ ৬০% হিসাবে এবং আরপিএ (জিওবি) বাবদ ৪০% হিসাবে ব্যয় নির্বাহ করতে হবে। খ) গ) কোন অবস্থায়ই বরাদ্দকৃত অর্থের অতিরিক্ত অর্থ উত্তোলন/ব্যয় এবং অগ্রিম অর্থ উত্তোলন করা যাবে না: সরকারি সকল আর্থিক বিধিবিধান অনুসরণপূর্বক কার্যক্রম বাস্তবায়ন এবং অর্থ ব্যয় করতে হবে। ৬) এ ব্যয় কোন ক্রমেই নির্ধারিত অর্থনৈতিক কোড ব্যতীত অন্য কোন কোডে ব্যয় করা যাবে না; চ) বরাদ্দকৃত অর্থ ব্যয়ের বিবরণী অবশ্যই ডিপিই-এর Web-based Computerized Accounting System এ ৭ (সাত) দিনের মধ্যে এন্ট্রি দিতে হবে। অন্যথায় পরবর্তী বরাদ্দ দেয়া সম্ভব হবে না। ছ) প্রযোজ্য ক্ষেত্রে ভ্যাট/আইটি কর্তন করতে হবে। জ) প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের প্রশিক্ষণ বিভাগ কর্তৃক প্রদত্ত নির্দেশনাবলী এবং বাজেট বিভাজন অনুসরণ করে অর্থ ব্যয় করতে হবে। ঝ) কোন প্রকার অনিয়মিত ব্যয়ের জন্য সংশ্লিষ্ট আয়ন-ব্যয়ন কর্মকর্তা ব্যক্তিক্তগতভাবে দায়ী থাকবেন।
৪। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের উন্নয়ন বাজেটে "১২৪-১২৪০২-২২৪২৩৭৯০০-০০০০০০ প্রধান কার্যালয়, চতুর্থ প্রাথমিক শিক্ষা উন্নয়ন কর্মসূচি” এর আওতায় সংশ্লিষ্ট অর্থনৈতিক কোড এ IBAS++ সিস্টেমের মাধ্যমে DDO Authorization প্রক্রিয়ায় বরাদ্দ প্রদান করা হয়েছে এবং উক্ত খাত হতে ব্যয় নির্বাহ করা হবে।

৫। চিফ একাউন্টস এন্ড ফিন্যান্স অফিসার-কে পৃষ্ঠাংকনপূর্বক সংশ্লিষ্ট হিসাবরক্ষণ অফিসে (প্রয়োজন অনুযায়ী) প্রেরণ করার জন্য অনুরোধ করা হলো।

৬। এতে মহাপরিচালকের অনুমোদন রয়েছে।

স্বাক্ষরিত এইচ এম আবুল বাশার উপপরিচালক (অর্থ)





উপজেলা ভিত্তিক সম্পুর্ণ তালিকা পিডিএফ

DPE এর সকল আপডেট লিঙ্ক

No comments

Your opinion here...

Theme images by fpm. Powered by Blogger.