ad

২০২৩-২৪ অর্থবছরে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের রুটিন মেইনটেনেন্স এর ব্যয় নির্বাহকল্পে মঞ্জুরী ও বরাদ্দ প্রদান প্রসঙ্গে প্রাশিঅ এর চিঠি।

Views

 


২০২৩-২৪ অর্থবছরে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের রুটিন মেইনটেনেন্স এর ব্যয় নির্বাহকল্পে মঞ্জুরী ও বরাদ্দ প্রদান প্রসঙ্গে প্রাশিঅ এর চিঠি। (২৮/০৩/২০২৪)।

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
প্রাথমিক শিক্ষা অধিদপ্তর
চতুর্থ প্রাথমিক শিক্ষা উন্নয়ন কর্মসূচি (পিইডিপি-৪)
সেকশন-২, মিরপুর, ঢাকা-১২১৬।

স্মারক নং ৩৮.০১.০০০০.৫০০.০১১.২০-৮৪৩

তারিখ: ১৪ চৈত্র ১৪৩০ ২৮ মার্চ ২০২৪

প্রেরক: এইচ এম আবুল বাশার উপপরিচালক (অর্থ)

প্রাপক: চিফ একাউন্টস এন্ড ফিন্যান্স অফিসার প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়, সিজিএ ভবন, ৫ম তলা, সেগুন বাগিচা, ঢাকা।

বিষয়: চতুর্থ প্রাথমিক শিক্ষা উন্নয়ন কর্মসূচি (পিইডিপি৪)-এর আওতায় সাব-কম্পোনেন্ট মেইনটেনেন্স কার্যক্রম বাস্তবায়নের নিমিত্ত ২০২৩-২৪ অর্থবছরে সরকারী প্রাথমিক বিদ্যালয়ের রুটিন মেইনটেনেন্স এর ব্যয় নির্বাহকল্পে মঞ্জুরী ও বরাদ্দ প্রদান।

নির্দেশক্রমে চতুর্থ প্রাথমিক শিক্ষা উন্নয়ন কর্মসূচি (পিইডিপি ৪) এর সাব-কম্পোনেন্ট মেইনটেনেন্স কার্যক্রম বাস্তবায়নের নিমিত্ত ২০২৩-২৪ অর্থবছরে ৫১৩টি উপজেলার ২,৩৫০টি সরকারী প্রাথমিক বিদ্যালয়ের রুটিন মেইনটেনেন্স এর ব্যয় নির্বাহকল্পে সংযুক্ত তালিকায় বর্ণিত উপজেলা/থানা শিক্ষা অফিসারের অনুকূলে মেরামত ও সংরক্ষণ খাতের অনাবাসিক ভবন উপখাতের (অর্থনৈতিক কোড ৩২৫৮১০৭) জিওবি এবং আরপিএ (জিওবি) বরাদ্দ হতে সর্বমোট ৯,৪০,০০,০০০.০০ (নয় কোটি চল্লিশ লক্ষ) টাকা বরাদ্দ এবং ব্যয় করার মঞ্জুরী জ্ঞাপন করা হলো। ২। এ ব্যয় ২০২৩-২৪ অর্থ বছরের উন্নয়ন বাজেটের সংশোধিত মঞ্জুরী নং ২১, চতুর্থ প্রাথমিক শিক্ষা উন্নয়ন কর্মসূচি (পিইডিপি৪) এর সংস্থা কোড নং ১২৪ এবং হিসাবের খাত ২২৪২৩৭৯০০ এর আওতায় সাব-কম্পোনেন্ট "মেইনটেনেন্স"-এর বরাদ্দ থেকে মেরামত ও সংরক্ষণ খাতের অনাবাসিক ভবন উপখাতের অর্থনৈতিক কোড ৩২৫৮১০৭ আওতায় বরাদ্দকৃত টাকা থেকে নির্বাহ হবে। ৩। অর্থ ব্যয়ের শর্তাবলি: ক) কোন অবস্থায়ই বরাদ্দকৃত অর্থের অতিরিক্ত অর্থ উত্তোলন/ব্যয় করা যাবে না। খ) এ বরাদ্দ হতে অগ্রিম অর্থ উত্তোলন করা যাবে না।

গ) এই ব্যয় কোন ক্রমেই সংযুক্ত তালিকায় বর্ণিত খাত এবং অর্থনৈতিক কোড ব্যতীত অন্য কোন উপখাত এবং কোড এ ব্যয় করা যাবে না।

ঘ) সরকারী আর্থিক বিধি বিধান অনুসরণপূর্বক অর্থ ব্যয় করতে হবে। ঘ) এ ব্যয়ের যাবতীয় অডিট তাঁর দপ্তরে সম্পাদিত হবে বিধায় খরচের সকল ভাউচার তাঁর অফিসে সংরক্ষণ করতে হবে যেন চাহিবা মাত্র পাওয়া যায়। ঙ) বরাদ্দকৃত অর্থ ব্যয়ের বিবরণী অবশ্যই ডিপিই-এর Web-based Computerized Accounting System এ ৭ (সাত) দিনের মধ্যে এন্ট্রি দিতে হবে। অন্যথায় পরবর্তী বরাদ্দ দেয়া সম্ভব হবে না। চ) প্রযোজ্য ক্ষেত্রে সরকারি বিধিবিধান অনুযায়ী ভ্যাট/আইটি কর্তন করতে হবে। তাছাড়া কার্যক্রম বাস্তবায়ন এবং অর্থ ব্যয়ের ক্ষেত্রে সকল আর্থিক বিধিবিধান প্রতিপালন করতে হবে। ছ) অর্থ ব্যয়ের ক্ষেত্রে একটি বিলের মাধ্যমে জিওবি বাবদ ৬০% এবং আরপিএ (জিওবি) বাবদ ৪০% হারে মোট ব্যয় করতে হবে। জ) কোন প্রকার অনিয়মিত ব্যয়ের ক্ষেত্রে সংশ্লিষ্ট আয়ন ব্যয়ন কর্মকর্তা ব্যক্তিগত ভাবে দায়ী থাকবেন। ৪) এতে মহাপরিচালকের অনুমোদন রয়েছে। ৫। চিফ একাউন্টস এন্ড ফিন্যান্স অফিসার-কে পৃষ্ঠাংকনপূর্বক সংশ্লিষ্ট হিসাবরক্ষণ অফিসে (প্রয়োজন অনুযায়ী) প্রেরণ করার জন্য অনুরোধ করা হলো।

স্বাক্ষরিত

এম আবুল বাশার উপপরিচালক (অর্থ)

সম্পুর্ন পিডিএফ ডাউনলোড

DPE এর সকল আপডেট লিঙ্ক

No comments

Your opinion here...

Theme images by fpm. Powered by Blogger.