ad

CRVS Software এ অনিবন্ধিত বা নিবন্ধিত শিক্ষার্থী তালিকা থেকে ২০২৪ শিক্ষাবর্ষের শিক্ষার্থীর তথ্য হালনাগাদ ও শিক্ষার্থী ট্রান্সফার করার কিছু টিপস

Views

 

CRVS Software এ অনিবন্ধিত বা নিবন্ধিত শিক্ষার্থী তালিকা থেকে ২০২৪ শিক্ষাবর্ষের শিক্ষার্থীর তথ্য হালনাগাদ ও শিক্ষার্থী ট্রান্সফার করার কিছু টিপস

#CRVS Software এ শিক্ষার্থী ম্যানেজমেন্ট মডিউল এর অনিবন্ধিত বা নিবন্ধিত শিক্ষার্থী তালিকা থেকে ২০২৪ শিক্ষাবর্ষের শিক্ষার্থীর তথ্য হালনাগাদ ও শিক্ষার্থী ট্রান্সফার করার কিছু টিপস: কৃতজ্ঞতা জ্ঞাপন: জনাব মোঃ শাহ আলম, সহকারী প্রোগামার, সিআরভিএস প্রকল্প #সম্পাদনায়: এস,এম, সেরাজুল ইসলাম সবুজ (০১৭২১৫৮৪০৫৯), সহকারী শিক্ষক, মঠবাড়ী সেরাজিয়া সপ্রাবি, কয়রা,খুলনা। এডিটর হেল্পিং পেজ অন ই-মনিটরিং

টিপস -১ #শিক্ষার্থীর তথ্য হালনাগাদের ক্ষেত্রে সহকারী শিক্ষক/প্রধান শিক্ষকের আইডি থেকে কাজ করা যাবে। তবে এক্ষেত্রে সহকারী শিক্ষকের আইডি থেকে কাজ করলে পরবর্তী রিভিউয়ার প্রধান শিক্ষক হওয়ায় বিদ্যালয় পর্যায়ে সংশোধনের সুযোগ থাকবে।

টিপস -২

#শিক্ষার্থীর তথ্য আপডেটের ক্ষেত্রে শিক্ষার্থী ম্যানেজমেন্ট মডিউলের অনিবন্ধিত / নিবন্ধিত শিক্ষার্থী তালিকা থেকে কাজ করতে হবে।

টিপস-৩

#সহকারী শিক্ষকের আইডি থেকে ২০২৩ সালে ডাটা প্রধান শিক্ষকের আইডিতে পাঠানো না হলে সেক্ষেত্রে অনিবন্ধিত শিক্ষার্থী তালিকা থেকে আপডেট করা যাবে, আর যদি প্রধান শিক্ষকের কাছে পাঠানো হয়ে থাকে এবং ডাটা সেখানে থেকে থাকে তাহলে প্রধান শিক্ষকের আইডির অনিবন্ধিত তালিকা থেকে কাজ করতে হবে তবে ডাটা অনুমোদিত হলে সহকারী শিক্ষকের আইডি থেকে নিবন্ধিত শিক্ষার্থী তালিকা থেকে কাজ করা যাবে।

টিপস-৪

#অনিবন্ধিত শিক্ষার্থী তালিকায় যে সকল শিক্ষার্থী সহকারী উপজেলা শিক্ষা অফিসার বা উপজেলা শিক্ষা অফিসার মহোদয়ের কাছে পাঠানো হয়নি বা প্রত্যাখান করেছেন তাদেরকে পাওয়া যাবে।

#নিবন্ধিত শিক্ষার্থী তালিকায় উপজেলা শিক্ষা অফিসার মহোদয় কর্তৃক অনুমোদিত শিক্ষার্থীদের পাওয়া যাবে।

টিপস-৫

#হালনাগাদ সম্পন্ন হলে পূর্বের ন্যায় সহকারী উপজেলা শিক্ষা অফিসারের কাছে পাঠাতে হবে।

তিনি অনুমোদন করে উপজেলা শিক্ষা অফিসার মহোদয়ের কাছে পাঠানোর পর উপজেলা শিক্ষা অফিসার কর্তৃক করলে তথ্য আপডেট কার্যক্রম সম্পন্ন হবে।

টিপস-৬

# অনিবন্ধিত / নিবন্ধিত শিক্ষার্থী তালিকা থেকে শিক্ষার্থীর তথ্য আপডেটের সময় শ্রেণি অনুযায়ী কাজ করা ভালো। এ সময় ২০২৪ শিক্ষাবর্ষের হাজিরা খাতা সাথে থাকলে আপডেট কার্যক্রম সহজ হবে। #শ্রেণি অনুযায়ী কাজ করার সময় শিক্ষার্থীদের শ্রেণি অনুযায়ী সার্চ করার জন্য সার্চ ফিল্টারের অনুসন্ধান বাটন ব্যবহার করে সার্চ করা সুবিধাজনক।

টিপস-৭

# শ্রেনি নির্বাচন করার সময়, ডাটা যেহেতু ২০২৩ শিক্ষাবর্ষের সেহেতু বর্তমান শিক্ষাবর্ষে যে সকল শিক্ষার্থী ৫ম শ্রেণিতে তাদের সার্চ করার জন্য শ্রেণি ৪র্থ নির্বাচন করতে হবে।

এভাবে হিসাব করে অন্যান্য শ্রেণি নির্বাচন করে খুব সহজে ২০২৪ সালের কাঙ্খিত শ্রেণি পাওয়া যাবে। পাশাপাশি ২০২৪ শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের হাজিরা খাতা সাথে থাকলে হালনাগাদে সুবিধা হবে।

টিপস-৮

#একটি শ্রেণির কাজ শেষ হলে অনিবন্ধিত শিক্ষার্থী তালিকায় শিক্ষার্থীর নাম হাজিরা খাতার সাথে মিলিয়ে নিলে কোনো শিক্ষার্থী বাদ পড়ল কি না তা জানা যাবে।

টিপস -৯

#অনিবন্ধিত/নিবন্ধিত শিক্ষার্থী নামের তালিকায় প্রত্যেক শিক্ষার্থীর নামের পাশে ড্রপ ডাউন অ্যারো (1) পাওয়া যাবে। সেখানে ক্লিক করলে সম্পাদন অপশন পাওয়া যাবে। এক্ষেত্রে ২০২৪ শিক্ষাবর্ষের আলোকে তাদের শ্রেণি, রোল, শাখা,শিক্ষাবর্ষ সহ প্রয়োজন অনুসারে সকল তথ্য আপডেট করা যাবে।

# যাদের নামের পাশে ড্রপডাউন অ্যারোতে ক্লিক করলে সম্পাদন অপশন পাওয়া যাবে না তাদের কাজ এখান থেকে করা যাবে না। কারণ উক্ত শিক্ষার্থীর ডাটা এন্ট্রি করার সময় তথ্য সম্পূর্ণ পূরণ করা হয়নি অথবা পরবর্তী রিভিউয়ারের কাছে অনুমোদনের অপেক্ষায় আছে যেটা স্ট্যাটাস বা লগ দেখে বোঝা যাবে।

টিপস -১০

#শিক্ষার্থীর তথ্য আপডেটের ক্ষেত্রে প্রথম পেজ শিক্ষার্থীর তথ্য, দ্বিতীয় পেজ পিতামাতার/অভিভাবকের তথ্য ও তৃতীয় পেজ শিক্ষার্থীর অন্যান্য তথ্য এই তিনটি পর্যায় অতিক্রম করতে হবে।

#শিক্ষার্থীর ধরন পেজে কোনো শিক্ষার্থী যদি চলতি শিক্ষাবর্ষে রিপিটার হয়ে ও থাকে তাহলে তাকে নিয়মিত দিতে হবে, যতদিন না এই সার্ভার থেকে শিক্ষার্থীর প্রমোশন অপশন চালু না হচ্ছে।

টিপস-১১

#যে সকল বিদ্যালয়ে দুই বছর মেয়াদি প্রাক-প্রাথমিক চালু আছে তাদের ক্ষেত্রে শাখার জন্য প্রাক প্রাথমিক ৪+ বয়সি ও প্রাক-প্রাথমিক ৫+ বয়সি শাখা যুক্ত হবে বলে সংশিষ্ট কর্তৃপক্ষের মাধ্যমে জানা গেছে। যতক্ষণ চালু না হচ্ছে ততক্ষণ ৪+ বয়সিদের জন্য প্রাক-প্রাথমিক ক শাখা ও ৫+ বয়সিদের জন্য প্রাক-প্রাথমিক খ শাখা নির্বাচন করে কাজ করতে হবে, যা পূর্বের নির্দেশনা ছিল।

টিপস-১২

#নিবন্ধিত তালিকা থেকে কোনো শিক্ষার্থীর তথ্য আপডেট করা হলে উক্ত শিক্ষার্থীকে অনিবন্ধিত তালিকায় পাওয়া যাবে এবং সেখানে উক্ত শিক্ষার্থীকে খুঁজতে হলে ২০২৪ শিক্ষাবর্ষের আলোকে খুঁজতে হবে।

টিপস-১৩

#যদি কোনো শিক্ষার্থীর ডাটা সহকারী উপজেলা বা উপজেলা শিক্ষা অফিসারের কাছে অনুমোদনের অপেক্ষায় থাকে তাহলে উক্ত ডাটা প্রত্যাখানের চেয়ে অনুমোদন করানো ভালো।

কারণ প্রত্যাখান করানো হলে ইন্ডিভিজুয়ালি প্রত্যাখান করতে হবে, আবার প্রত্যাখানের কারণ লিখতে হয়। আবার উক্ত ডাটা নিয়ে বিদ্যালয় পর্যায়ে কাজ করতে হলে ডাটা যদি উপজেলা শিক্ষা অফিসারের কাছে থাকে তাহলে উপজেলা শিক্ষা অফিসার সহকারী উপজেলা শিক্ষা অফিসার এভাবে প্রতিধাপে প্রত্যাখান করতে হয় এবং কারণ লিখতে হয়। যেটা সময় ও শ্রমসাপেক্ষ।

এজন্য প্রত্যাখান করার চেয়ে অনুমোদন করিয়ে নেওয়া ভাল। আর অনুমোদন একবারে ১০/২৫/৫০/১০০ জন শিক্ষার্থী সিলেক্ট করে করা যায়।

টিপস-১৪

# শিক্ষার্থীর তথ্য হালনাগাদ নিয়ে কাজ করার ক্ষেত্রে যারা ৫ম শ্রেণি শেষ করে, হাইস্কুল/মাদ্রাসায় গিয়েছে তাদের ডাটা ও আপডেট করতে হবে। এক্ষেত্র শুধুমাত্র শ্রেণি, ও শিক্ষাবর্ষ আপডেট করতে হবে।

আপডেট করা হলে সেই শিক্ষার্থীকে অনিবন্ধিত/নিবন্ধিত কোনো তালিকায় পাওয়া যাবে না কিন্ত শিক্ষার্থী তথ্য অনুসন্ধানে গিয়ে অনুসন্ধান করলে পাওয়া যাবে এবং সেখানে ৬ষ্ঠ শ্রেণি দেখাবে।

টিপস -১৫

#যেসকল শিক্ষার্থী যারা অন্য বিদ্যালয়ে বদলি হয়েছে তাদের ক্ষেত্রে উক্ত শিক্ষার্থীর তথ্য যদি উপজেলা শিক্ষা অফিসার মহোদয় কর্তৃক অনুমোদিত হয়। এবং নিবন্ধিত শিক্ষার্থী তালিকায় থাকে তাহলে তাদের ডাটা ট্রান্সফার করা যাবে।

উল্লেখ্য যে, ট্রান্সফার অপশন বিদ্যালয় পর্যায়ে শুধুমাত্র প্রধান শিক্ষকের আইডিতে বিদ্যমান।

টিপস-১৬

#প্রধান শিক্ষকের আইডি থেকে শিক্ষার্থী ট্রান্সফার অপশনে গিয়ে “ট্রান্সফার আবেদন করুন" অপশনে ক্লিক করে সংশ্লিষ্ট শিক্ষার্থীকে সার্চ করে সিলেক্ট করতে হবে।

এরপর যে শিক্ষা প্রতিষ্ঠানে ঐ শিক্ষার্থী অধ্যায়নরত তার তথ্য দিতে ট্রান্সফার স্কুলের তথ্য অংশ পূরণ করে সেভ করতে হবে। ট্রান্সফার তালিকায় ঐ শিক্ষার্থীর নাম শো করবে।

যে বিদ্যালয়ে ঐ শিক্ষার্থীকে ট্রান্সফার করা হয়েছে উক্ত বিদ্যালয়ের প্রধান শিক্ষকের আইডিতে ট্রান্সফার অপশনে ঐ শিক্ষার্থীর ডাটা দেখতে পাওয়া যাবে। তিনি রিসিভ করতে পারবেন আবার প্রত্যাখান ও করতে পারবেন।

CRVS এর সকল আপডেট লিঙ্ক






No comments

Your opinion here...

Theme images by fpm. Powered by Blogger.