ad

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের আওতাধীন মাধ্যমিক বিদ্যালয়সমূহে ফ্রিকোয়েন্সি অনুসারে বার্ষিক পরিদর্শন ক্যালেন্ডার প্রস্তুতকরণ সংক্রান্ত DSHE এর নির্দেশনা। (২৮/১২/২০২৩)

Views

 

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের আওতাধীন মাধ্যমিক বিদ্যালয়সমূহে ফ্রিকোয়েন্সি অনুসারে বার্ষিক পরিদর্শন ক্যালেন্ডার প্রস্তুতকরণ সংক্রান্ত DSHE এর নির্দেশনা। (২৮/১২/২০২৩)

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর

 মনিটরিং অ্যান্ড ইভ্যালুয়েশন উইং

বাংলাদেশ, ঢাকা

www.dshe.gov.bd

স্মারক নম্বর- ৩৭.০২.০০০০.১১৫.২২.০০১.১৯.০৯.১৪৯

তারিখ: ২৮/১২/২৩

বিষয়: মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের আওতাধীন মাধ্যমিক বিদ্যালয়সমূহে ফ্রিকোয়েন্সি অনুসারে বার্ষিক পরিদর্শন ক্যালেন্ডার প্রস্তুতকরণ

২০৩০ সালের মধ্যে SDG-4 এর কাঙ্ক্ষিত লক্ষ্য মানসম্মত শিক্ষা নিশ্চিতকরণ এবং ২০৪১ সালের মধ্যে উন্নত ও সমৃদ্ধ বাংলাদেশ গড়ার লক্ষ্য পূরণের জন্য প্রয়োজন শিক্ষার কার্যকর একাডেমিক সুপারভিশন এবং মনিটরিং কার্যক্রম জোরদারকরণ- এ লক্ষ্যে মাউশি অধিদপ্তরের আওতাধীন বিভিন্ন শিক্ষা অফিসে কর্মরত কর্মকর্তাগণ নিয়মিত শিক্ষা প্রতিষ্ঠানসমূহ পরিদর্শন করে নির্ধারিত ছকে মনিটরিং প্রতিবেদন মনিটরিং অ্যান্ড ইভ্যালুয়েশান উইং, মাউশি অধিদপ্তরে প্রেরণ করে থাকেন। প্রতিষ্ঠান পর্যায়ে নিয়মিত ও কার্যকর একাডেমিক সুপারভিশন এবং মনিটরিং নিশ্চিতকরণের লক্ষ্যে মাঠ পর্যায়ের কর্মকর্তাগণকে ২০২৪ সালে ফ্রিকোয়েন্সি অনুসারে বার্ষিক পরিদর্শন ক্যালেন্ডার DMS অ্যাপ/ ড্যাশবোর্ড এর মাধ্যমে প্রেরণ করতে হবে। এ ক্ষেত্রে নিম্নলিখিত নীতিমালা অনুসরণীয়:

১। মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর কর্তৃক প্রণীত ISAS-২০২১ (বর্ণিত লিংক হতে অঞ্চল, জেলা, উপজেলার তথ্য পাওয়া যাবে http://emis.gov.bd/EMIS/PBM/Report/InstituteWiseGrade এর প্রতিবেদনের আলোকে মাউশি অধিদপ্তরের আওতাধীন শিক্ষা প্রতিষ্ঠানসমূহের পারফর্মেন্স এর ভিত্তিতে প্রতিষ্ঠানসমূহকে A, B, C, D এবং E ক্যাটাগরীতে শ্রেণিবিন্যাস করা হয়েছে। পাঁচটি ক্যাটাগরীর প্রতিষ্ঠানসমূহই যেন বছরব্যাপী প্রয়োজন মাফিক পরিদর্শনের আওতাভুক্ত হয় এ উদ্দেশ্যে সকল ক্যাটাগরীর বিদ্যালয় পরিদর্শনের জন্য নিম্নোক্ত প্রমাপ অনুসৃত হবে:

মাঠ পর্যায়ের কর্মকর্তাদের বিদ্যালয় মনিটরিং ও একাডেমিক সুপারভিশনের বার্ষিক ফ্রিকোয়েন্সি (Frequency):

২। সকল জেলা শিক্ষা কর্মকর্তা তার জেলার প্রত্যেক উপজেলা/থানা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা ও অন্যান্য পরিদর্শনকারী কর্মকর্তাগণের সমন্বয়ে আগামী ১১ জানুয়ারি, ২০২৪ তারিখের মধ্যে একটি সমন্বয় সভা করে, তাঁর জেলার মাধ্যমিক বিদ্যালয়সমূহ পরিদর্শনের নিমিত্ত ক্লাস্টার ভিত্তিক সকল কর্মকর্তার (জেলা শিক্ষা কর্মকর্তা, সহকারী জেলা শিক্ষা কর্মকর্তা, সহকারী পরিদর্শক, থানা/উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা, সহকারী থানা/উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা, একাডেমিক সুপারভাইজার) মধ্যে বন্টণ করবেন এবং DMS অ্যাপ/ ড্যাশবোর্ড এ ৩১ জানুয়ারি, ২০২৪ তারিখ এর মধ্যে ইনপুট দেবেন। পরিদর্শনকারী কর্মকর্তার স্বল্পতা সাপেক্ষে জেলা শিক্ষা কর্মকর্তা প্রয়োজনবোধে অধীনস্ত কর্মকর্তাকে তার নির্ধারিত দায়িত্ব পালন সাপেক্ষে পরিদর্শনের দায়িত্ব প্রদান করতে পারবেন। উক্ত সমন্বয় সভায় পরিচালক (অঞ্চলিক) প্রধান অতিথি এবং উপ-পরিচালক (মাধ্যমিক) বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।

৩। সকল পরিদর্শনকারী কর্মকর্তা পূর্বের ন্যায় dshe.mmcm.gov.bd ওয়েবসাইটে গিয়ে অথবা গুগোল প্লে স্টোর হতে Digital Monitoring System (DMS) অ্যাপ ডাউনলোড করে নিজ নিজ emis.gov.bd এর ব্যবহৃত আইডি এবং সরবরাহকৃত পাসওয়ার্ড দিয়ে লগইন করে সংযুক্ত নির্দেশিকা অনুযায়ী বার্ষিক পরিদর্শন ছক পূরণ করবেন। কোন সমস্যা হলে বিস্তারিত লিখে dshe.dms@gmail.com ই-মেইলে প্রেরণ করবেন।

৪। প্রত্যেক জেলা এবং উপজেলা/থানা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তাগণ মাসে নূন্যতম ৫টি বিদ্যালয় পরিদর্শন করবেন।

৫। ক্যাটাগরীভুক্ত বিদ্যালয়ের বাইরে কোন বিদ্যালয় থাকলে তা ক্লাস্টারে অন্তর্ভুক্ত করে মন্তব্য কলামে উল্লেখ করতে হবে।

সংযুক্তি:

ড্যাশবোর্ড এ বার্ষিক পরিদর্শন ক্যালেন্ডার ইনপুট এর ম্যানুয়াল

স্বাক্ষরিত

(প্রফেসর মোঃ আমির হোসেন) 

পরিচালক

মনিটরিং অ্যান্ড ইভ্যালুয়েশন উইং

 মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর

 বাংলাদেশ, ঢাকা



DSHE এর সকল আপডেট লিঙ্ক

No comments

Your opinion here...

Theme images by fpm. Powered by Blogger.