ad

২০২৪ শিক্ষাবর্ষের ষষ্ঠ থেকে দশম শ্রেণির সমন্বিত ক্লাস রুটিন

Views

 

২০২৪ শিক্ষাবর্ষের ষষ্ঠ থেকে দশম শ্রেণির সমন্বিত ক্লাস রুটিন।

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার

 মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর

বাংলাদেশ, ঢাকা

স্মারক নং- ৩৭,০২,০০০০,১০৭,৩১.১৫০.২০২৩-৩৭৮২

তারিখ: ২৮/১২/২০২৩খ্রি:

বিষয়: ২০২৪ শিক্ষাবর্ষের ষষ্ঠ থেকে দশম শ্রেণির সমন্বিত ক্লাস রুটিন প্রেরণ প্রসঙ্গে।

সূত্র: এনটিসিবি'র স্মারক নং-শিঃউঃ কাউশিই/৬৮/২০০২ ইং (পার্ট-১)-৩১১৫, তারিখ: ২৭/১২/২০২৩খ্রি:

উপর্যুক্ত বিষয় ও সূত্রোক্ত পত্রে এনটিসিবি কর্তৃক প্রেরিত ২০২৪ শিক্ষাবর্ষের ষষ্ঠ থেকে দশম শ্রেণির সমন্বিত ক্লাস রুটিন অনুসরণের জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

সংযুক্তি: ক্লাস রুটিন ০৭ (সাত) পাতা

স্বাক্ষরিত

(এস এম জিয়াউল হায়দার হেনরী) 

সহকারী পরিচালক (মাধ্যমিক-২) 

ফোন-৪১০৫০১১৮

দুই শিফট- সাধারণ শিক্ষা প্রতিষ্ঠানের জন্য সেশন রুটিন ব্যবহারের প্রয়োজনীয় নির্দেশনা

১. ষষ্ঠ থেকে নবম শ্রেণির জন্য রুটিনে উল্লিখিত বিষয়সমূহ যেভাবে রয়েছে, সেভাবেই শ্রেণি কার্যক্রম পরিচালনা করতে হবে। তবে কোনো প্রতিষ্ঠান বিশেষ প্রয়োজনে একই দিনের বিষয়সমূহের পিরিয়ড পারস্পারিকভাবে পরিবর্তন করতে পারবেন।

২. দশম শ্রেণির জন্য রুটিনে উল্লিখিত দিন এবং সময়ে প্রত্যেক প্রতিষ্ঠানকে তাদের নিজস্ব সুবিধামত বিষয়সমূহ স্থাপন করে পূর্ণাঙ্গ রুটিন প্রণয়ন করতে হবে।

৩. দশম শ্রেণির জন্য রুটিন ছক অনুসারে সপ্তম পিরিয়ডে অতিরিক্ত একটি ক্লাস নিতে হবে।

৪. রোল কলের কারণে প্রথম পিরিয়ড হবে ৪৫ মিনিটের এবং বাকী পিরিয়ডসমূহ হবে ৪০ মিনিটের। সপ্তম পিরিয়ড ৩০ মিনিটের। ৫. প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠান অবশ্যই প্রতিদিন সমাবেশে শিক্ষার্থীদের জাতীয় সঙ্গীত গাইবার ব্যবস্থা করবে। এছাড়াও শিক্ষা প্রতিষ্ঠান নিজেদের পরিকল্পনা অনুযায়ী শরীর চর্চা,

পর্যায়ক্রমে বিভিন্ন শ্রেণির বিভিন্ন উপস্থাপনা যেমন গান, নাটক, আবৃত্তি, নাচ, প্রভৃতিসহ অন্যান্য আয়োজন করতে পারে। এলক্ষ্যে সমাবেশের সময় বাড়াতে হলে প্রয়োজনে বিদ্যালয় শুরুর সময় এগিয়ে আনা যাবে। কিন্তু কোনো মতেই সেশনের সময় কমানো যাবে না। ৬. রুটিনে উল্লেখিত কোনো বিষয়েরই সেশন সংখ্যা পরিবর্তন করা যাবে না।

৭. জাতীয় দিবসসমূহ উদযাপন (২১শে ফেব্রুয়ারি, ১৭ই মার্চ, ২৬ শে মার্চ, ১লা বৈশাখ, ১৫ই আগস্ট, ১৬ই ডিসেম্বর) শিখনকালীন কার্যক্রম হিসেবে অন্তর্ভুক্ত করা হয়েছে। জাতীয় দিবসে সেশন রুটিন অনুসরণ না করে, দিবস পালনে বিভিন্ন বিষয় সংশ্লিষ্ট কার্যক্রম পরিচালিত হবে। এ ব্যাপারে সংশ্লিষ্ট বিষয় শিক্ষকগণ আগে থেকেই পরামর্শ করে শিক্ষক সহায়িকার নির্দেশনা অনুসরণ করে বিদ্যালয়ে জাতীয় দিবসের কার্যক্রম সাজাবেন। যাতে করে এসকল দিবস পালনের মাধ্যমে শিক্ষার্থীদের যে অভিজ্ঞতা অর্জন করা প্রয়োজন তা অর্জিত হয়।

৮. প্রশিক্ষণপ্রাপ্ত শিক্ষকগণই শুধু ষষ্ঠ থেকে নবম শ্রেণির সেশন পরিচালনার দায়িত্বপ্রাপ্ত হবেন। একটি শ্রেণির একটি বিষয়ে একজন শিক্ষককেই দায়িত্ব দেওয়া যাবে। একই শ্রেণির একই বিষয়ে একাধিক শিক্ষককে দায়িত্ব দেওয়া যাবে না। যে শিক্ষক যে বিষয়ে প্রশিক্ষণ গ্রহণ করেছেন তাকে সে বিষয়েরই সেশন/শ্রেণি কার্যক্রম পরিচালনার দায়িত্ব দিতে হবে।

* দশম শ্রেণির বিষয়, নম্বর বিভাজন এবং সাপ্তাহিক পিরিয়ড সংখ্যা









পিডিএফ ডাউনলোড

DSHE এর সকল আপডেট লিঙ্ক

No comments

Your opinion here...

Theme images by fpm. Powered by Blogger.