ad

প্রাক প্রাথমিক শ্রেণীকক্ষ ও উপকরণ বিন্যাস, সজ্জা ও ব্যবস্থাপনা নির্দেশিকা ডাউনলোড

Views

 



প্রাক প্রাথমিক শ্রেণীকক্ষ ও উপকরণ বিন্যাস, সজ্জা ও ব্যবস্থাপনা নির্দেশিকা ডাউনলোড 

প্রাক-প্রাথমিক শিক্ষার শ্রেণিকক্ষ ও উপকরণ বিন্যাস, সজ্জা এবং ব্যবস্থাপনা সংক্রান্ত নির্দেশিকা


ভুমিকা

বাংলাদেশে ২০১০-১১ সাল থেকে অন্তবর্তীকালীন প্রাক-প্রাথমিক শিক্ষা প্যাকেজের মাধ্যমে সরকারি প্রাথমিক বিদ্যালয়সমূহে প্রাক-প্রাথমিক শিক্ষা কার্যক্রম আরম্ভ করা হয় । বিভিন্ন বেসরকারি সংস্থাসমূহ নব্বই দশকের মাঝামাঝি সময় থেকে যার যার নিজস্ব শিক্ষাক্রম ও নির্দেশনা অনুসরণে সংগঠিতভাবে প্রাক-প্রাথমিক শিক্ষা পরিচালনা করে আসছিল । প্রাক-প্রাথমিক শিক্ষাকে প্রাথমিক শিক্ষার সমন্বিত অংশ হিসেবে গ্রহণের পর সরকার সকল শিশুর জন্য জাতীয় প্রাক-প্রাথমিক শিক্ষা প্রণয়ন এবং সঙ্গে সঙ্গে শিক্ষাক্রম বাস্তবায়নের জন্য প্রয়োজনীয় উপকরণ ও নির্দেশনা প্রণয়নের কাজ শুরু করে । সরকারি, বেসরকারি এবং এ সংক্রান্ত বিভিন্ন আন্তর্জাতিক অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে সম্প্রতি প্রাক-প্রাথমিক শিক্ষাক্রম, প্রয়োজনীয় শিক্ষা উপকরণ এবং স্কুল পর্যায়ে বাস্তবায়নের জন্য সহায়িকা, নির্দেশনা ও বাস্তবায়ন মান ( PPE Service Delivery Standards) প্রণয়ন কাজ সম্পন্ন করেছে । ২০১৪ সাল থেকে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পাশাপাশি সকল বেসরকারি সংস্থা পরিচালিত প্রাক-প্রাথমিক শিক্ষা কার্যক্রমে এই জাতীয় প্রাক-প্রাথমিক শিক্ষা প্যাকেজ ব্যবহৃত হবে ।

প্রণীত শিক্ষাক্রম ও উপকরণসমূহ ব্যবহার করে এবং নির্ধারিত বাস্তবায়ন মান অনুসরণে প্রাক-প্রাথমিক শিক্ষা কার্যক্রম বাস্তবায়ন করলেই কেবলমাত্র কাঙ্খিত ফলাফল পাওয়া সম্ভব । মানসম্মত উপকরণ এখানে একটি গুরুত্বপূর্ণ বিষয় তবে বাস্তবায়নে তার যথাযথ ব্যবহারই মূল চালিকা শক্তি । এ বিষয়টি মাথায় রেখে প্রাক-প্রাথমিক শিক্ষাক্রম ও শিক্ষক সহায়িকায় বারবার যে বিষয়সমূহের উপর গুরুত্ব দেয়া হয়েছে তা হচ্ছে স্কুল/কেন্দ্র পর্যায়ে প্রাক-প্রাথমিক শিক্ষা বাস্তবায়নে যথাযথ পরিবেশ তৈরি এবং অবশ্যকরণীয় কার্যক্রমের মান ও ধারাবাহিকতা রক্ষা করা । বিদ্যালয়/কেন্দ্র পর্যায়ে উপরোক্ত নির্দেশনাসমূহের আলোকে যথাযথভাবে প্রাক-প্রাথমিক শিক্ষা বাস্তবায়নে মূলত দুইটি বিষয়ে গুরুত্ব প্রদান করতে হবে ।

১. শ্রেণিকক্ষ ও উপকরণ বিন্যাস, সজ্জা এবং ব্যবস্থাপনা

২. শ্রেণিকক্ষ ও এর বাইরে শিক্ষক ও অন্যান্যদের জন্য নির্ধারিত কাজ

২ নং বিষয়টি নিয়ে শিক্ষক সহায়িকায় বিস্তারিত নির্দেশনা প্রদান করা হয়েছে । তবে ১ নং বিষয়টি শিক্ষাক্রমসহ বিভিন্ন ডকুমেন্টে গুরুত্বসহ আলোচিত হলেও সমন্বিতভাবে কোথাও সংকলিত হয়নি । শিক্ষকসহ বিদ্যালয়/কেন্দ্র সংশ্লিষ্ট সকলে যেন সহজেই প্রাক-প্রাথমিক শিক্ষার শ্রেণিকক্ষ ও উপকরণ বিন্যাস, সজ্জা এবং ব্যবস্থাপনা সংক্রান্ত সকল প্রয়োজনীয় নির্দেশনা একত্রে পেতে পারে সেজন্য একটি সহজবোধ্য নির্দেশিকার প্রয়োজনীয়তা অনুভূত হচ্ছিল । তাছাড়া প্রশিক্ষণের মাধ্যমে শিক্ষকদের এ বিষয়ে বিস্তারিত জানার সুযোগ থাকলেও সকল শিক্ষককে প্রশিক্ষণের আওতায় নিয়ে আসা সময় সাপেক্ষ। আবার অন্যদিকে প্রশিক্ষণে আপাতত প্রাক-প্রাথমিক শিক্ষকদেরই শুধু বিবেচনা করা হচ্ছে কিন্তু শ্রেণিকক্ষ ও উপকরণ বিন্যাস, সজ্জা এবং ব্যবস্থাপনা কাজে প্রধান শিক্ষকসহ অভিভাবক, শিক্ষার্থী এবং অন্যান্য শিক্ষকদের ভুমিকাও গুরুত্বপূর্ণ । এ প্রেক্ষাপটে প্রাক-প্রাথমিক শিক্ষার শ্রেণিকক্ষ ও উপকরণ বিন্যাস, সজ্জা এবং ব্যবস্থাপনা সংক্রান্ত এ নির্দেশিকাটি প্রণীত হয়েছে । শিক্ষকসহ বিদ্যালয়/কেন্দ্র সংশ্লিষ্ট সকলকে, একটি প্রাক-প্রাথমিক শ্রেণি/কেন্দ্রের----

শ্রেণিকক্ষ ও উপকরণ বিন্যাস কিরুপ হবে

কিভাবে শ্রেণিকক্ষের সাজসজ্জা করতে হবে এবং

কিভাবে শ্রেনিকক্ষ ও উপকরণের ব্যবস্থাপনা করতে হবে।

এ বিষয়ে সহজবোধ্য ভাবে সম্যক ধারণা ও বাস্তবসম্মত নির্দেশনা দেয়াই এই নির্দেশিকার মূল উদ্দেশ্য । এখানে উল্লেখ্য যে, বর্তমান প্রেক্ষাপটে প্রাক-প্রাথমিক শিক্ষা বাস্তবায়নের ভিন্ন ভিন্ন প্রেক্ষিত (যেমন, সরকারি বিদ্যালয়ে, কমিউনিটিতে, নির্ধারিত শ্রেণিকক্ষে, অন্য শ্রেণিকক্ষ শেয়ার করে ইত্যাদি) কে বিবেচনায় নিয়ে এই নির্দেশিকাটি প্রণীত হয়েছে ।

শ্রেণিকক্ষ ও উপকরণ বিন্যাস, সজ্জা ও ব্যবস্থাপনা সংক্রান্ত নির্দেশনার পুর্বে প্রাক-প্রাথমিক শিক্ষাক্রম, শিক্ষক সহায়িকা এবং বাস্তবায়ন মানের আলোকে একটি প্রাক-প্রাথমিক শ্রেণিকক্ষের বৈশিষ্ট্যসমূহ জেনে নেওয়া জরুরী । নিম্নে সংক্ষিপ্তভাবে তা তুলে ধরা হলো ।





Full PDF Download


No comments

Your opinion here...

Theme images by fpm. Powered by Blogger.