ad

মানসম্মত প্রাথমিক শিক্ষা নিশ্চিতকরণের লক্ষ্যে প্রমাপ অনুযায়ী বিদ্যালয়ে পরিবীক্ষণ জোরদার করণ সংক্রান্ত DPE এর নির্দেশনা (৩০/০৫/২০২৩)

Views

 


মানসম্মত প্রাথমিক শিক্ষা নিশ্চিতকরণের লক্ষ্যে প্রমাপ অনুযায়ী বিদ্যালয়ে পরিবীক্ষণ জোরদার করণ সংক্রান্ত DPE এর নির্দেশনা (৩০/০৫/২০২৩)


গনপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার

প্রাথমিক শিক্ষা অধিদপ্তর 

পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগ 

সেকশন-২, মিরপুর, ঢাকা-১২১৬ 

www.dpe.gov.bd

স্মারক নং- ৩৮.০১.০০০০.৮০১,১৮.0১৮.২৩-২৫০


তারিখ। ১৬ জ্যৈষ্ঠ ১৪৩০ বঙ্গাব্দ

৩০ মে, ২০২৩ খ্রিষ্টা


বিষয়: মানসম্মত প্রাথমিক শিক্ষা নিশ্চিতকরণের লক্ষ্যে প্রমাপ অনুযায়ী বিদ্যালয়ে পরিবীক্ষণ জোরদার করণ।


উপর্যুক্ত বিষয়ের প্রেক্ষিতে চতুর্থ প্রাথমিক শিক্ষা উন্নয়ন কর্মসূচি (পিইডিপির) এর লক্ষ্য অনুযায়ী প্রতিটি শিশুর মানসম্মত প্রাথমিক শিক্ষা নিশ্চিতকরণে বিদ্যালয় পর্যায়ে পরিবীক্ষণ গুরুত্বপূর্ণ

২। পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগ নিয়মিত সরকারি প্রাথমিক বিদ্যালয় - মনিটরিং কার্যক্রম পর্যবেক্ষণ করছে। ই মনিটরিং ড্যাশবোর্ড পর্যালোচনান্তে প্রতিয়মান হয় মাঠ পর্যায়ে অনেক কর্মকর্তার প্রমাপ অর্জিত হচ্ছে না এবং বিদ্যালয় উন্নয়নের জন্য পরিবীক্ষণ পরবর্তী নির্দেশনার যথাযথ পদক্ষেপ নেয়া হচ্ছে না। যা গুণগত পাঠদান প্রক্রিয়ায় প্রভাব ফেলছে।


৩। মানসম্মত প্রাথমিক শিক্ষা নিশ্চিতকরণের লক্ষ্যে পরিবীক্ষণ কার্যক্রম জোরদার করণের জন্য বিভাগীয় উপপরিচালক এবং জেলা/উপজেলা পর্যায়ের সকল কর্মকর্তাগণকে নিম্ন বর্ণিত নির্দেশনা অনুসরণের জন্য অনুরোধ করা হল


(ক) বিভাগীয় উপপরিচালকগণ প্রতিমাসের ৫ তারিখের মধ্যে জেলা প্রাথমিক শিক্ষা অফিসার এবং পিটিআই সুপারিনটেনডেন্টাগনের বিদ্যালয় পরিবীক্ষণ মূল্যায়ন পূর্বক প্রতিবেদন পরিচালক, পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগ বরাবর ই-মেইলে প্রেরণ নিশ্চিত করতে হবে।

খ) প্রধান শিক্ষক এবং সহকারী শিক্ষক বিদ্যালয়ে যথাসময়ে আগমন প্রস্থানসহ গুণগত শ্রেণী পাঠদান কার্যক্রম নিশ্চিতকরণের জন্য নিম্নক্ত প্রমাপ অনুযায়ী WhatsApp পরিবীক্ষণ নিশ্চিত করতে হবে।

* উপপরিচালক সপ্তাহে ১টি বিদ্যালয় এবং জেলা প্রাথমিক শিক্ষা অফিসার ও পিটিআই সুপারিনটেনডেন্ট সপ্তাহে ২টি বিদ্যালয়।

* সহকারি জেলা প্রাথমিক শিক্ষা অফিসার ও সহকারী পিটিআই সুপারিনটেনডেন্ট সপ্তাহে ৩ টি বিদ্যালয়।

* উপজেলা/থানা শিক্ষা অফিসার ও ইউআরসি ইন্সট্রাক্টর সপ্তাহে ৫ টি বিদ্যালয়


৪। ই মনিটরিং এবং WhatsApp এ প্রাপ্ত পরিবীক্ষণ ফলাফল গৃহীত পদক্ষেপ প্রতিমাসে প্রতিবেদন আকারে ৫ তারিখের মধ্যে পরিচালক, পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগ বরাবরে প্রেরণের জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।


স্বাক্ষরিত

খন্দকার দীন মোহাম্মদ

সহকারী পরিচালক (পরিঃ ও মূল্যাঃ )

ফোনঃ ০২ ৫৫০৭৪১৯৩১

ই-মেইলঃ dirmonitordpe@gmail.com




No comments

Your opinion here...

Theme images by fpm. Powered by Blogger.