ad

উপজেলা পর্যায়ে মাধ্যমিক স্তরে নতুন শিক্ষাক্রম বাস্তবায়নের লক্ষ্যে বিষয় ভিত্তিক শ্রেণি-শিক্ষকগণের সাপ্তাহিক 'অনলাইন ফলোআপ সেশন' আয়োজন প্রসঙ্গে DSHE এর নির্দেশনা। (২৬/০৪/২০২৩)

Views

 


উপজেলা পর্যায়ে মাধ্যমিক স্তরে নতুন শিক্ষাক্রম বাস্তবায়নের লক্ষ্যে বিষয় ভিত্তিক শ্রেণি-শিক্ষকগণের সাপ্তাহিক 'অনলাইন ফলোআপ সেশন' আয়োজন প্রসঙ্গে DSHE এর নির্দেশনা। (২৬/০৪/২০২৩)

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর

বাংলাদেশ ঢাকা।

ডিসেমিনেশন অফ নিউ কারিকুলাম স্কিম

সেকেন্ডারি স্কুল ডেভেলপমেন্ট প্রোগ্রাম


স্মারক নংঃ এসডিপি/ডিএনসি/যোগাযোগ/০১/২০২৩/১০২

তারিখঃ ২৬ এপ্রিল ২০২৩

বিষয়: উপজেলা পর্যায়ে মাধ্যমিক স্তরে নতুন শিক্ষাক্রম বাস্তবায়নের লক্ষ্যে বিষয়ভিত্তিক শ্রেণি-শিক্ষকগণের সাপ্তাহিক *অনলাইন ফলোআপ সেশন' প্রসঙ্গে।
উপযুক্ত বিষয়ের পরিপ্রেক্ষিতে, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের আওতাধীন এসইডিপি প্রোগ্রামের 'Dissemination of New Curriculum' শীর্ষক স্কিমের আওতায় নতুন জাতীয় শিক্ষাক্রমের কার্যকর বাস্তবায়নের লক্ষ্যে বিশেষ কিছু কার্যক্রম গ্রহণ করা হচ্ছে। এরই ধারাবাহিকতায়, প্রত্যেক উপজেলার অধীন মাধ্যমিক স্তরে নতুন শিক্ষাক্রম বাস্তবায়নে বিষয়ভিত্তিক শ্রেণি- শিক্ষকগণের সাপ্তাহিক 'অনলাইন ফলোআপ সেশন' আয়োজন করতে হবে। উক্ত সেশন আয়োজনের ক্ষেত্রে সংযুক্ত নির্দেশাবলী পালন করার জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।
উল্লেখ্য, সকল উপজেলায় উক্ত সাপ্তাহিক অনলাইন ফলোআপের প্রথম সেশন আবশ্যিকভাবে ১৫ মে, ২০২৩ খ্রি. এর মধ্যে শুরু করতে হবে।
বিষয়টি অতীব জরুরী।
উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা (সকল উপজেলা)
29/08/2020
প্রফেসর সৈয়দ মাহফুজ
স্কিম পরিচালক
ডিসেমিনেশন অফ নিউ কারিকুলাম, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর বাংলাদেশ, ঢাকা।

বিষয়ভিত্তিক শ্রেণি-শিক্ষকগণের সাপ্তাহিক 'অনলাইন ফলোআপ সেশন'- এর নির্দেশাবলী

১) দেশের সকল উপজেলা/থানা (শিক্ষা) এর অধীন শিক্ষা প্রতিষ্ঠানসমূহে নতুন শিক্ষাক্রম সুষ্ঠু বাস্তবায়নের লক্ষ্যে বিষয়ভিত্তিক শিক্ষকগণকে সাপ্তাহিক অনলাইন ফলোআপ সেশনে অংশগ্রহণ করতে হবে। সংশ্লিষ্ট উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা তাঁর অধীন শিক্ষা প্রতিষ্ঠানসমূহের এই সাপ্তাহিক অনলাইন ফলোআপ সেশন তত্ত্বাবধান করবেন।
২) সাপ্তাহিক অনলাইন ফলোআপ সেশনসমূহ অবশ্যই জুম প্ল্যাটফরম ব্যবহার করে পরিচালনা করতে হবে।
৩) প্রত্যেক উপজেলায় ষষ্ঠ ও সপ্তম শ্রেণির সকল বিষয়ে বিষয়ভিত্তিক পৃথক হোয়াটস অ্যাপ গ্রুপ খুলতে হবে। (১১ টি বিষয়ের শিক্ষকগণ পৃথক বিষয় ভিত্তিক হোয়াটস অ্যাপ গ্রুপে যুক্ত হবেন।)
৪) উপজেলা পর্যায়ের বিষয়ভিত্তিক মাস্টার ট্রেইনারগণ পর্যায়ক্রমিকভাবে বিষয় সংশ্লিষ্ট শিক্ষক গ্রুপের এডমিন হবেন। এডমিনের
দায়িত্ব হবে অভিন্ন জুম আইডি ও পাসওয়ার্ড শেয়ার করে যথাসময়ে সাপ্তাহিক জুম মিটিংটি পরিচালনা করা।
৫) নতুন জাতীয় শিক্ষাক্রম বাস্তবায়নের লক্ষ্যে নিয়মিতভাবে প্রতি সপ্তাহে অন্ততঃ একবার নূন্যতম একঘন্টা জুম মিটিং করবেন। একেকটি গ্রুপে একাধিক এডমিন থাকলে, তারা পর্যায়ক্রমে মিটিং-এর সভাপতিত্ব করবেন।
৬) কোন উপজেলায় বিষয়ভিত্তিক শ্রেণি শিক্ষকগণের সংখ্যা ৯০ (নব্বই) জনের অধিক হলে, উপজেলা মাধ্যমিক শিক্ষা
অফিসারের সাথে পরামর্শক্রমে একাধিক গ্রুপ খোলা যেতে পারে।।
৭) উক্ত জুম মিটিং-এ বিষয়ভিত্তিক শ্রেণি শিক্ষা কার্যক্রমকে ফলপ্রসু করা, শিখন শিখানো কৌশল বাস্তবায়ন ও শিক্ষার্থীদের মূল্যায়ন ও ফিডব্যাক, নতুন জাতীয় শিক্ষাক্রম বাস্তবায়নে বাধা অতিক্রমের উপায়, সমস্যা ও সম্ভাবনা ইত্যাদি বিষয় নিয়ে পারস্পরিক মত বিনিময় করা যেতে পারে।
৮) জুম মিটিং অবশ্যই শ্রেণি-শিক্ষা কার্যক্রম বর্হিভূত সময়ে করতে হবে।
৯) উক্ত জুম মিটিং-এর জন্য কোন শিক্ষক কোনরূপ আর্থিক সুবিধা সম্মানী প্রাপ্য হবেন না।
১০) কোন শিক্ষক বিশেষ কারণে উক্ত মিটিং-এর কোন সভায় উপস্থিত থাকতে অপারগ হলে, অবশ্যই স্ব স্ব প্রতিষ্ঠানের প্রধানকে কারণসহ অবহিত করতে হবে।
১১) সাপ্তাহিক অনলাইন ফলোআপ সেশন-এর আলোচ্য বিষয়ের সারসংক্ষেপ ( শিক্ষকগণ নতুন কারিকুলাম বাস্তবায়নে যেসকল সমস্যার সম্মুখীন হচ্ছেন তার তালিকা, সমাধানের সম্ভাব্য উপায় এবং প্রযোয্য ক্ষেত্রে পরামর্শ/মতামত) সকলের সম্মতিক্রমে উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তাকে লিখিতভাবে অবহিত করবেন। উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা উক্ত প্রতিবেদন পরবর্তী কার্যার্থে সংশ্লিষ্ট জেলা শিক্ষা কর্মকর্তাকে ই-মেইলের মাধ্যমে প্রেরণ করবেন।
১২) জেলা শিক্ষা কর্মকর্তাগণ উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তাগণের কার্যালয় থেকে প্রাপ্ত প্রতিবদন সমূহ একত্রে করে একটি প্রতিবেদন প্রস্তুত করবেন এবং সংশ্লিষ্ট অঞ্চলের উপপরিচালক এর কার্যালয়েই-মেইলের মাধ্যমে প্রেরণ করবেন।
১৩) আঞ্চলিক উপপরিচলকগণ জেলা শিক্ষা কর্মকর্তাগণের কার্যালয় থেকে প্রাপ্ত প্রতিবদন সমূহ একত্রে করে একটি প্রতিবেদন প্রস্তুত করবেন এবং ডিসেমিনেশন অফ নিউ কারিকুলাম স্কিমেই-মেইলে (dnc.sd@dshe.gov.bd) প্রেরণ করবেন।

১৪) উল্লেখ্য যে, ডিসেমিনেশন অফ নিউ কারিকুলাম স্কিম সরকারের একটি অগ্রাধিকারপ্রাপ্ত স্কিম। সুতরাং উল্লেখিত কার্যক্রম অগ্রাধিকারভিত্তিতে পরিচালনা করতে হবে।







No comments

Your opinion here...

Theme images by fpm. Powered by Blogger.