ad

অনলাইনে ভূমি উন্নয়ন কর আদায়ে সিস্টেম প্রয়োগ সংক্রান্ত ভূমি মন্রণালয়ের টেকনিক্যাল নির্দেশনা। (১৩/০৪/২০২৩)

Views

 


অনলাইনে ভূমি উন্নয়ন কর আদায়ে সিস্টেম প্রয়োগ সংক্রান্ত ভূমি মন্রণালয়ের টেকনিক্যাল নির্দেশনা। (১৩/০৪/২০২৩)

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার

 ভূমি মন্ত্রণালয়

 ভূমি সেবা ডিজিটাইজেশন মনিটরিং সেল 

বাংলাদেশ সচিবালয়, ঢাকা -১০০০

নম্বর : ৩১.০০.০০০০.০৫৭.৩২.০০২.২৩.৩

তারিখ: ১৩ এপ্রিল ২০২৩

পরিপত্র


বিষয়: অনলাইনে ভূমি উন্নয়ন কর আদায়ে সিস্টেম প্রয়োগ সংক্রান্ত টেকনিক্যাল নির্দেশনা।  


ভূমি উন্নয়ন কর আদায় কার্যক্রম কে অধিকতর জনবান্ধব করার লক্ষ্যে আগামী পহেলা বৈশাখ ১৪৩০ বঙ্গাব্দ হতে ভূমি উন্নয়ন কর শুধু অনলাইনে পরিশোধ করার সিদ্ধান্ত গৃহীত হয়েছে। কর আদায় সেবাকে পূর্ণাঙ্গভাবে ডিজিটাল করার লক্ষ্যে অনলাইনে সিস্টেম প্রয়োগে নিম্নোক্ত নির্দেশনা অনুসরণ করতে হবে।


১. সিস্টেমে প্রবেশ করা:


১.১ একজন ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তা প্রথমে ব্রাউজারের অ্যাড্রেস বারে https://land.gov.bd গমন করে ভূমি উন্নয়ন কর অপশনে ক্লিক করবেন।


২. ড্যাশবোর্ড ব্যবস্থাপনা :

২.১ ভূমি উন্নয়ন কর ড্যাশবোর্ড এ ক্লিক করে জেলা, উপজেলা/ থানা, তহশীল মৌজা সিলেট করতে হবে।

২.২ সর্বমোট অনলাইন হোল্ডিং এর মাসওয়ারি চলতি অর্থবছরের আদায়, ভূমি উন্নয়ন কর আদায়ের বিবরণ এবং অফিসের মৌজা ওয়ারী সকল তথ্য পর্যালোচনা করবেন।  


৩. ধাপ অঞ্চল এবং দাগ সেটিং :

৩.১ জেলা, উপজেলা/ থানা তহশীল মৌজা সিলেট করে নির্ধারিত অনলাইন হোল্ডিং ক্লিক করতে হবে।


৩.২ নির্ধারিত হোল্ডিং এর জমি কোন সিটি কর্পোরেশন এলাকা বা পৌর এলাকা বা এই দুই প্রকারের বাইরে কোন উপজেলা এলাকায় অবস্থিত সেই তথ্য বিশেষভাবে উল্লেখ করতে হবে।


৩.৩ ধাপ অঞ্চল ও দাগ নির্ধারণ করার জন্য ধাপ অঞ্চল এবং দাগ এন্ট্রি করুন বাটনে ক্লিক করতে হবে।


৩.৪ ইউজারের এলাকাটি ৫টি পাঁচটি প্রজ্ঞাপনের যে অঞ্চলে পড়ছে সেই অঞ্চলটি প্রজ্ঞাপন অনুযায়ী সিলেক্ট করতে হবে।    


৩.৫ তারপরে দাগ নম্বর অনুযায়ী আলাদা আলাদা দাগে থাকা মোট জমির পরিমাণ এন্ট্রি করতে হবে।


৪. নাগরিক নিবন্ধন:  


৪.১ নাগরিক নিবন্ধনের জন্য নাগরিক অপশন থেকে নিবন্ধনে গিয়ে মোবাইল নাম্বার, জাতীয় পরিচয় পত্র নম্বর এবং জন্ম তারিখ দিয়ে নিবন্ধন করতে হবে।


৪.২ নাগরিকের তথ্য থেকে এন আই ডি অথবা মোবাইল নম্বর অথবা টোকেন নম্বর দিয়ে অনুসন্ধান করে নাগরিকের তথ্য বের করতে হবে এবং জমির খতিয়ানের তথ্য এন্ট্রি করতে হবে।


৫. সংস্থার নিবন্ধন:


৫.১ সংস্থার নিবন্ধনের জন্য সংস্থার ক্যাটাগরি সিলেক্ট করতে হবে। তারপরে সংস্থার ধরন অনুযায়ী সংস্থার নাম, দাপ্তরিক মোবাইল নাম্বার, ইমেইল এড্রেস ব্যবহার করতে হবে।


৫.২ মন্তব্যের ঘরে হোল্ডিং এন্ট্রি বিষয়ক মন্তব্য উল্লেখ করতে হবে।


৫.৩ ইউজার নেম এবং পাসওয়ার্ড দিয়ে নিবন্ধন সম্পূর্ণ করতে হবে।


৫.৪ সংস্থা এন্ট্রি করার পরে তালিকা থেকে সংস্থার ধরন, সংস্থার মোবাইল নম্বর, সংস্থার ইমেইল দিয়ে অনুসন্ধান করে তথ্য বের করতে হবে। কোন তথ্য ভুল হলে সংশোধন করতে হবে।


৬. সংস্থার হোল্ডিং এন্ট্রি: 


৬.১ সংস্থার নিবন্ধন সম্পূর্ণ হয়ে গেলে হোল্ডিং এন্ট্রি করতে হবে।


৬.২ রেজিস্টার -২ দুই থেকে হোল্ডিং এন্ট্রি করার পর মৌজার সিলেক্ট করে হোল্ডিং নম্বর দিতে হবে।


৬.৩ হোল্ডিং টাইপের সংস্থা সিলেক্ট করে নিতে হবে।


৬.৪ তারপরে সংস্থা ধরন সিলেক্ট করলে সংস্থার নাম স্বয়ংক্রিয়ভাবে প্রদর্শিত হবে। তারপরে সংস্থার প্রতিনিধির নাম পদবী প্রতিনিধির মোবাইল নম্বর দিতে হবে।               

৬.৫ হোল্ডিং এর অন্তর্ভুক্ত জমির বিবরণ (খতিয়ান দাগ শ্রেণী)  দিয়ে সংস্থার হোল্ডিং এন্ট্রির কাজ সম্পন্ন করতে হবে।


৭. খতিয়ান


৭.১ নাগরিক প্যানেল থেকে যে খতিয়ানগুলি সংযুক্ত করা হয় তা খতিয়ান অপশন থেকে নাগরিক কর্তৃক খতিয়ানের মাধ্যমে মৌজা সিলেক্ট করে খতিয়ান নম্বর দিয়ে অনুসন্ধান পূর্বক পরবর্তী পদক্ষেপের মাধ্যমে সমন্বয় করে দেয়া হবে।


৭.২ এছাড়া যদি খতিয়ানের কোনো ভুল থাকে তাহলে বাতিলের কারণ লিখে সংশোধন করে দিতে হবে।


৮. দাবি নির্ধারণ: 


৮.১ হোল্ডিং এর তথ্যের এন্ট্রি অনুসারে জমির অঞ্চল, শ্রেণি, পরিমাণ এবং রেইট ক্যালকুলেশন অনুযায়ী বর্তমান বছরের দাবি অটো নির্ধারিত হওয়া নিশ্চিত করতে হবে।


৮.২ উক্ত হোল্ডিং এর বকেয়া থাকলে প্রতি বছরের সুদসহ বকেয়া দাবি অটো নির্ধারিত হওয়া নিশ্চিত করতে হবে।

৮.৩ ইউজার তহশীল এর রেজিস্টার -২ এর কলামে হোল্ডিং ওয়ারী দাবির পরিমাণ অটো প্রতিফলিত হওয়া নিশ্চিত করতে হবে    


৮.৪ রেজিস্টার ২ এর কলামে হোল্ডিং ওয়ারী দাবির পরিমাণ প্রতিফলিত হয়ে থাকলে তা প্রকাশ করার জন্য সরকারি কমিশনার (ভূমি) এর নিকট প্রেরণ করতে হবে।


৯ দাবি নির্ধারণের তথ্য প্রকাশ:  


৯.১ সহকারী কমিশনার (ভূমি) কর্তৃক রেজিস্টার- ২ এর কলামে হোল্ডিং ওয়ারী দাবির তথ্য অনলাইনে প্রকাশ করবেন।


৯.২ অতঃপর খসড়া দাবির তথ্য মেইল বা মোবাইল ফোনের মাধ্যমে হোল্ডিং এর মালিক কে জানাতে হবে।


১০. আপত্তি:


১০.১ দাবির তথ্য হোল্ডিং মালিককে জানানোর ১৫ দিনের মধ্যে আপত্তি দাখিল করা যাবে।


১০.২ আপিল কর্তৃপক্ষ (কালেক্টর) এ বিষয়ে বিহিত আদেশ দিবেন এবং এই আদেশ চূড়ান্ত গণ্য হবে। 


১১. চূড়ান্তকৃত ভূমি উন্নয়ন করের দাবি আদায়:


১১.১ দাবির তথ্য মেইল বা মোবাইল ফোনের মাধ্যমে হোল্ডিং এর মালিক কে জানানোর ১৫ দিনের মধ্যে আপত্তি দাখিল না হলে নির্ধারিত সময়ের পর দাবি চুড়ান্ত গণ্য হবে৷ 


১১.২    অথবা দাবির তথ্য মেইল বা মোবাইল ফোনের মাধ্যমে হোল্ডিং এর মালিক কে জানানোর ১৫ দিনের মধ্যে আপত্তি দাখিল হলে আপিল কর্তৃপক্ষ (কালেক্টর) এর আদেশের পর দাবী চূড়ান্ত গণ্য হবে 


১১.৩ অতঃপর ইউ এলএও বা দাবি আদায়কারী ভূমি উন্নয়ন কর আদায়ের ব্যবস্থা নিবেন। 


১১.৪ হোল্ডিং এর মালিক নির্ধারিত পরিমাণ ভূমি উন্নয়ন করের অর্থ অনলাইনে বা মোবাইল ফোনের মাধ্যমে বা ব্যাংকে গমন করে (ওটিসি পদ্ধতিতে) জমা করবেন। 


১২. অর্থ জমাকালে ibass ++ এ আইবাস প্লাস প্লাসে স্কীমের সফটওয়্যারে যে তথ্য যাওয়া অত্যাবশ্যক:


উভয় সফটওয়্যারের এপিআই স্থাপন করার পর অর্থ জমা প্রদান কালে 'তথ্য সমৃদ্ধ এ চালান' প্রাপ্তির সুবিধার্থে ভূমি উন্নয়ন কর আদায়ের সফটওয়্যার হইতে ibass++ আই বাস প্লাস  এর স্কিমের অটোমেটেড চালান 'এ চালান' সিস্টেমে নিম্ন বর্ণিত তথ্য আবশ্যিক ভাবে যাওয়ার নিশ্চিত করতে হবে।


১২.১ সংশ্লিষ্ট জেলা, উপজেলা /থানা তহশীল মৌজা, হোল্ডিং প্রযোজ্য ক্ষেত্রে প্লটের/ ফ্লাটের তথ্য এবং অর্থের পরিমাণ।


১২.২  নির্ধারিত হোল্ডিংয়ের জমি (ক) কোন সিটি কর্পোরেশন এলাকা বা (খ) পৌর এলাকা বা (গ) এই দুই প্রকারের বাইরে কোন উপজেলা এলাকায় অবস্থিত সেই তথ্য।


১২.৩ কোন সংস্থার চেক এর মাধ্যমে বেশি পরিমাণ অর্থ জমা করা হলে এবং উক্ত অর্থের বিপরীতে একাধিক হোল্ডিং ওয়ারি একাধিক 'এ চালান' প্রাপ্তির আবেদন করলে ১২.১ এবং ১২.২ এ বর্ণিত তথ্য আলাদা করে দেখাতে হবে। 


১২.৪ তবে প্রতি সংস্থা হতে হোল্ডিং ওয়ারি আলাদা চেক সংগ্রহ করে আলাদা আলাদা 'এ চালান' প্রাপ্তির আবেদন করে জটিলতা পরিহার করার চেষ্টা করতে হবে। 


১২.৫ বাংলা ক্যালেন্ডার ও ইংরেজি ক্যালেন্ডার এ বছর ভিত্তি হিসাব রাখতে হবে। প্রয়োজনে অর্থবছরের আদায়ের তথ্য জেনারেট করার ব্যবস্থা রাখতে হবে।


১২.৬ অর্থ জমা কারী নামের সাথে হোল্ডিং নম্বর ও কি উদ্দেশ্যে অর্থ জমা হয়েছে তার উল্লেখ করতে হবে।


১৩. অর্থ জমা কালে করণীয়:


১৩.১ অটোমেটেড চালান 'এ চালান' জেনারেট হওয়ার পর স্বয়ংক্রিয়ভাবে গ্রাহকের কপি এবং ভূমি অফিসের কপি ভূমি উন্নয়ন কর আদায়ের সফটওয়্যার এর মাধ্যমে সংশ্লিষ্ট ভূমি অফিসে পৌঁছে যাবে।


১৩.২ গ্রাহক সংস্থা বা ভূমি উন্নয়ন কর এর

দাবি আদায়কারী (ইউ এল এও) অনলাইন বা মোবাইল অ্যাপের মাধ্যমে অথবা ব্যাংকে গমন করে (ওটিসি পদ্ধতিতে) নির্ধারিত পরিমান ভূমি উন্নয়ন করের অর্থের চেক জমা করলে স্বয়ংক্রিয়ভাবে গ্রাহকের কপি এবং ভূমি অফিসের কপি ভূমি উন্নয়ন কর আদায়ের সফটওয়্যার এর মাধ্যমে সংশ্লিষ্ট ভূমি অফিসে পৌঁছে যাবে।


১৩.৩ গ্রাহক সংস্থা বা ভূমি উন্নয়ন করের দাবি আদায়কারী (ইউ এল এও) অনলাইন বা মোবাইল অ্যাপের মাধ্যমে অথবা ব্যাংকে গমন করে (ওটিসি পদ্ধতিতে) নির্ধারিত পরিমান ভূমি উন্নয়ন করের অর্থের চেক জমা করলে এবং চেকের অর্থের পরিমাণ ৫ লক্ষ টাকার কম হলে স্বয়ংক্রিয়ভাবে গ্রাহকের এবং সফটওয়্যারের মাধ্যমে সংশ্লিষ্ট ভূমি অফিসের নিকট  চেকের প্রাপ্তি স্বীকার পত্র পৌঁছে যাবে।

১৩.৪ চেকের অর্থের পরিমাণ পাঁচ লক্ষ টাকা কম হলে স্বয়ংক্রিয়ভাবে গ্রাহকের এবং সফটওয়্যার এর মাধ্যমে সংশ্লিষ্ট ভূমি অফিসের নিকট চেক প্রাপ্তি স্বীকার পত্র প্রদানের পর যথাসম্ভব দ্রুত এ চালানের কপি সফটওয়্যার এর মাধ্যমে সংশ্লিষ্ট ভূমি অফিসে পৌঁছে যাবে যাহাতে গ্রাহককে শীঘ্রই দাখিলা প্রদান করা সম্ভব হয়। 


১৩.৫ এ চালান জেনারেট হওয়ার পর যথাসম্ভব দ্রুত স্বয়ংক্রিয়ভাবে জমাকৃত অর্থের বিভাজন করে উপজেলা পরিষদ ও পৌরসভা ২% অর্থ এবং সরকারি খাতে অবশিষ্ট অংশ পৌঁছে যাবে। 


১৪. স্বয়ংক্রিয়ভাবে দাখিলা প্রণয়ন:


১৪.১ অনলাইনে 'এ চালানের কপি প্রাপ্তির সাথে সাথে ভূমি উন্নয়ন কর আদায়ের সফটওয়্যার এর স্বয়ংক্রিয়ভাবে দাখিলা প্রণীত হবে এবং দাখিলা সরবরাহ করতে হবে।



১৪.২ গ্রাহক চাইলে দাখিলার স্বাক্ষরিত অরিজিনাল কপি সরবরাহ করতে হবে।


১৫. স্বয়ংক্রিয়ভাবে রেজিস্টার-২ হালকরণ: 


১৫.১ এ চালানের তথ্য মোতাবেক (মৌজা, খতিয়ান জমির দাগ এবং প্রযোজ্য ক্ষেত্রে প্লটের /ফ্লাটের তথ্য)  জমাকৃত অর্থের তথ্য স্বয়ংক্রিয়ভাবে ২ নং রেজিস্টারে ওয়াসিল দেখাতে হবে এবং ভূমি উন্নয়ন কর এর দাবির সাথে তাৎক্ষণিক হালনাগাদ হয়েছে কিনা তা পর্যবেক্ষণ করতে হবে। 


১৫.২ 'এ চালানের' মাধ্যমে দাবির আংশিক অর্থ জমা দেয়ার কারণে যদি কোন বকেয়া থাকে তাহলে স্বয়ংক্রিয়ভাবে ২ নং রেজিস্টরে ওয়াশিল দেখিয়ে ভূমি উন্নয়ন করে দাবির প্রক্রিয়া তাৎক্ষণিক হালনাগাদ হয়েছে কিনা তা নিশ্চিত করতে হবে। 


০২। সকল ইউনিয়ন ভূমি অফিস অনলাইনে শতভাগ ভূমি উন্নয়ন কর আদায়ের স্বার্থে প্রত্যেক ইউনিয়নভূমি সহকারী কর্মকর্তা আগামী পহেলা বৈশাখ ১৪৩০ বঙ্গাব্দের পূর্বেই তার আওতাধীন মৌজা সমূহের হোল্ডিং সমূহের দাবি রেজিঃ- ২ অনুযায়ী যাচাই করে শতভাগ সিস্টেমে এন্ট্রির ব্যবস্থা নিবেন।


০৩। জনস্বার্থে এই নির্দেশ যথাযথ কর্তৃপক্ষের অনুমোদন ক্রমে জারি করা হলো এবং ইহা অবিলম্বে কার্যকর হবে                 


স্বাক্ষরিত

 মো: খলিলুর রহমান

 সচিব

 ফোন: +৮৮০২৯৫৫০৪৩

 ফ্যাক্স: +৮৮০২৯৫৪০০২৫

 ইমেইল: secretary@minland.gov.bd 






Full Pdf Download

No comments

Your opinion here...

Theme images by fpm. Powered by Blogger.