ad

প্রাথমিক শিক্ষক নিয়োগ ২০২৩ বিজ্ঞপ্তি রাজশাহী, খুলনা ও ময়মনসিংহ বিভাগ

Views

 


প্রাথমিক শিক্ষক নিয়োগ ২০২৩ বিজ্ঞপ্তি রাজশাহী, খুলনা ও ময়মনসিংহ বিভাগ

⬛⬛ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের (রাজশাহী, খুলনা ও ময়মনসিংহ বিভাগের) সহকারী শিক্ষক পদের নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ–
◾প্রতিষ্ঠানঃ প্রাথমিক শিক্ষা অধিদপ্তর।
◾পদের নামঃ সহকারী শিক্ষক।
◾বিভাগঃ রাজশাহী, খুলনা ও ময়মনসিংহ।
◾বয়সঃ ২৫/০৩/২০২০ তারিখে সর্বোচ্চ ৩০ বছর।
◾আবেদন শুরুঃ ৩০.০৩.২০২৩ থেকে।
◾আবেদন শেষঃ ১৪.০৪.২০২৩ পর্যন্ত।

প্রাথমিক শিক্ষক নিয়োগ ২০২৩ অনলাইন আবেদনের নিয়ম A টু Z


গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার 

প্রাথমিক শিক্ষা অধিদপ্তর 

সেকশন-২ মিরপুর, ঢাকা ১২১৬ 

www.dpe.gov.bd

তারিখ: ২৭/০২/২০২৩


নিয়োগ বিজ্ঞপ্তি। 

প্রাথমিক শিক্ষা অধিদপ্তরাধীন সরকারি প্রাথমিক বিদ্যালয়ের রাজস্ব খাতভুক্ত সহকারী শিক্ষকের শূন্য পদে এবং জাতীয়করণকৃত সরকারি প্রাথমিক বিদ্যালয় পিইডিপি 4 এর আওতায় প্রাক প্রাথমিক শ্রেণীর জন্য রাজস্ব খাতে সৃষ্ট সহকারী শিক্ষক পদে জাতীয় বেতন স্কেল ২০১৫ এর ১৩ তম গ্রেডে অস্থায়ীভাবে নিয়োগের জন্য রংপুর, রাজশাহী, খুলনা ও ময়মনসিংহ বিভাগসকল জেলার সকল উপজেলা/শিক্ষা থানার স্থায়ী নাগরিকদের নিকট থেকে নিম্নে উল্লেখিত নির্দেশনা/শর্ত অনুযায়ী দরখাস্ত আহবান করা যাচ্ছে। 

পদের নাম: সহকারী শিক্ষক। 

বেতন ক্রম: 

বেতন স্কেল টাকা ১১০০০-২৬৫৯০ (গ্রেড ১৩) জাতীয় বেতন স্কেল, ২০১৫ অনুযায়ী। 

বয়সসীমা:

১৪/০৮/ ২০২৩ তারিখে সাধারণ প্রার্থীদের ক্ষেত্রে ন্যূনতম ও সর্বোচ্চ বয়স হবে ২১ থেকে ৩০ বছর। তবে মুক্তিযোদ্ধা সন্তান ও শারীরিক প্রতিবন্ধী আবেদনকারীর ক্ষেত্রে ন্যূনতম ও সর্বোচ্চ বয়স হবে ২১ থেকে ৩২ বছর। বয়স নিরূপণ এর ক্ষেত্রে এফিডেভিট গ্রহণযোগ্য নয়। জনপ্রশাসন মন্ত্রণালয় বিধি ১ শাখার ২২.০৯. ২০২২ তারিখের ০৫.০০.০০০০.১৭০.১১.০১৭.২০.১৪৯ নং স্মারক  মোতাবেক ২৫.৩..২০২০ তারিখে যে সকল প্রার্থীর বয়স সর্বোচ্চ বয়সসীমার মধ্যে ছিল সে সকল প্রার্থীও  আবেদন করতে পারবেন। 

শিক্ষাগত যোগ্যতা:

কোন স্বীকৃত  বিশ্ববিদ্যালয় হতে দ্বিতীয়  শ্রেণী বা সমমানের সিজিপিএ সহ (৪ স্কেলে ন্যূনতম ২.২৫ ও ৫ স্কেলে ন্যূনতম ২.৮) স্নাতক বা স্নাতক (সম্মান) বা সমমানের ডিগ্রি। 

শর্তাবলী :

২) আগ্রহী প্রার্থীগণকে অনলাইনে আবেদন করতে হবে। অনলাইনে আবেদন গ্রহণ শুরু হবে ৩০.০৩. ২০২৩ (সকাল ১০ঃ৩০ মিনিট) এবং শেষ হবে ১৪.০৩.২০২৩( রাত ১১ঃ৫৯ মিনিট)

৩) http://dpe.teletalk.com.bd ওয়েবসাইটে প্রবেশ করে Application Form পূরণের নির্দেশনা পাওয়া যাবে। উক্ত নির্দেশনা অনুসরণপূর্বক অনলাইনে Application Form পূরণ করে Submit করা হলে ওয়েবসাইট হতে প্রার্থীর User ID সহ Unpaid স্ট্যাটাস সম্পন্ন Draft Applicant's Copy তৈরি হবে যা প্রিন্ট করে আবেদনে প্রদত্ত তথ্য যাচাই করতে হবে। 

৪) আবেদন ফি জমা দানের পূর্বে Draft Applicant's Copy একাধিকবার পড়ে প্রার্থি তার প্রদত্ত তথ্যের যথার্থতা সম্পর্কে নিশ্চিত হবেন। কোন ভুল পরিলক্ষিত হলে তার বিপরীতে আবেদন ফি জমা দেয়া যাবেনা এবং এই বিজ্ঞপ্তির ৩ নং অনুচ্ছেদ অনুসরণ করে নতুন করে Application Form সঠিক তথ্য দিয়ে পূরণপূর্বক নতুন User ID সংবলিত Unpaid স্টেটাস সম্পন্ন Draft Applicant's Copy প্রিন্ট নিয়ে পুনরায় প্রদত্ত তথ্য যাচাই করতে হবে। 

৫) নির্ভুলভাবে পূরণকৃত Application Form এর বিপরীতে প্রদত্ত  User ID ব্যবহার করে পরবর্তী ৭২ ঘণ্টার মধ্যে Draft Applicant's Copy তে প্রদত্ত নির্দেশনা অনুসরণ পূর্বক যেকোন টেলিটক প্রিপেইড মোবাইল নম্বর হতে SMS এর মাধ্যমে অফারতযোগ্য ২০০.০০ ( দুইশত টাকা) আবেদন ফি এবং টেলিটক সার্ভিস চার্জ ২০.০০ টাকা সহ একত্রে মোট ২২০ টাকা পরিশোধ করতে হবে। 

৬) আবেদন ফি পরিশোধের পর আবেদনে প্রদত্ত মোবাইল নম্বরে SMS এর মাধ্যমে আবেদনকারী কে User ID- সহ একটি পাসওয়ার্ড দেয়া হবে। এরপরে http://dpe.teletalk.com.bd ওয়েবসাইটের Download Applicants Copy ট্যাবে ক্লিক করে মোবাইলে প্রাপ্ত User ID ও Password Submit করে Paid স্ট্যাটাস সম্পন্ন Final Applicant's Copy পাওয়া যাবে। Final Applicant's এর রঙিন প্রিন্ট কপি নিয়োগ প্রক্রিয়ার শেষাবধি আবশ্যিকভাবে সংরক্ষণ করতে হবে। কেবলমাত্র আবেদন ফি পরিশোধের পরেই আবেদনটি চূড়ান্তভাবে গৃহীত হয়েছে বলে গণ্য হবে এবং আবেদনে আর কোন তথ্য সংশোধন, সংযোজন, পরিমার্জন বা একই প্রার্থী নতুনভাবে Application Form পূরণের সুযোগ থাকবে না। 

৭) পরবর্তীতে লিখিত পরীক্ষার ব্যবস্থাদি চূড়ান্ত করার পর প্রত্যেক যোগ্য আবেদনকারীকে SMS এর মাধ্যমে প্রবেশপত্র ডাউনলোড এর লিংক প্রদান করা হবে যা ব্যবহার করে আবেদনকারী পরীক্ষার প্রবেশপত্র ডাউনলোড করতে পারবেন। Usrt ID এবং Password পুনরুদ্ধারের প্রয়োজন হলে উক্ত লিংকে প্রার্থীর ব্যক্তিগত তথ্য দিয়ে পুনরুদ্ধার করা যাবে। 

৮) Online আবেদনপত্রে প্রার্থীর প্রদত্ত মোবাইল ফোন নম্বরে পরীক্ষা সংক্রান্ত যাবতীয় যোগাযোগ সম্পন্ন করা হবে বিধায় উক্ত নম্বরটি সার্বক্ষণিক সচল রাখা SMS পড়া এবং প্রাপ্ত নির্দেশনা তাৎক্ষণিকভাবে অনুসরণ করা বাঞ্ছনীয়। 

৯) আবেদনকারী যে উপজেলা/থানার স্থায়ী বাসিন্দা তার প্রার্থিতা উক্ত উপজেলা থানার অনুকূলে নির্ধারিত থাকবে এবং তার নিয়োগ সংক্রান্ত যাবতীয় কার্যক্রম তদানুযায়ী নিয়ন্ত্রিত হবে। সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক নিয়োগ বিধিমালা, ২০১৯ এ বর্ণিত প্রক্রিয়া অনুযায়ী নির্বাচিত প্রার্থীকে নিজ উপজেলা/থানায় নিয়োগ দেয়া হবে। 


১০) সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক নিয়োগ বিধিমালা ২০১৯ অনুযায়ী মেধাক্রম অনুসারে নির্বাচিত প্রার্থীদের দ্বারা প্রথমে উপজেলা/থানাভিত্তিক সরকারি প্রাথমিক বিদ্যালয়ের রাজস্ব খাতভুক্ত সহকারী শিক্ষকের শুন্য পদ সমূহ পূরণ করা হবে। মেধা তালিকার অবশিষ্ট প্রার্থী দ্বারা জাতীয়করণকৃত সরকারি প্রাথমিক বিদ্যালয়ে প্রাক প্রাথমিক শ্রেণীর জন্য রাজস্ব খাতে সৃষ্ট সরকারি শিক্ষকের পথ সমূহ পূরণ করা হবে। 

১১) বিবাহিত মহিলা প্রার্থী গন আবেদনে তাদের স্বামী অথবা পিতার স্থায়ী ঠিকানার যেকোনো একটি তে আবেদন করতে পারবেন। তবে এ দুটি স্থায়ী ঠিকানার মধ্যে তিনি যেটি আবেদনে উল্লেখ করবেন তার প্রার্থিতা সেই উপজেলা/থানার কোটায় বিবেচিত হবে। 

১২) অসত্য/ভুয়া তথ্য সংবলিত/ত্রুটিপূর্ণ/অসম্পূর্ণ আবেদনপত্র কোন কারণ দর্শানো ব্যতিরেকে বাতিল বলে গণ্য হবে। প্রার্থী কর্তৃক দাখিলকৃত/প্রদত্ত কোন তথ্য বা কাগজপত্র নিয়োগ কার্যক্রম চলাকালে যে কোন পর্যায়ে বা নিয়োগ প্রাপ্তির পরেও অসত্য/ভুয়া প্রমাণিত হলে তার দরখাস্ত/নির্বাচন/নিয়োগ বাতিল করা হবে এবং মিথ্যা/ভুয়া তথ্য সরবরাহ করার জন্য তার বিরুদ্ধে আইনগত/প্রশাসনিক ব্যবস্থা গ্রহণ করা হবে। তাছাড়া আবেদনে নিজ জেলা, থানা/উপজেলা ভুল করলে তার প্রার্থীতা বাতিল বলে গণ্য হবে।

১৩) আবেদনপত্রে পোষ্য কোটা উল্লেখ না করলে মৌখিক পরীক্ষার সময় পোষ্য কোটার স্বপক্ষে সনদ দাখিল করলেও তাকে পোষ্য কোটায় অন্তর্ভুক্ত করা হবে না 


১৪) আবেদন পত্রে পোষ্যকোটা দাবি করা সত্ত্বেও পোষ্য কোটার স্বপক্ষে প্রয়োজনীয় প্রমাণাদি দাখিল করতে ব্যর্থ হলে তার প্রার্থিতা বাতিল বলে গণ্য হবে। 


১৫) সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক নিয়োগ বিধিমালা ২০১৯ এর ব্যাখা অনুযায়ী 'পোষ্য' অর্থ সরকারি প্রাথমিক বিদ্যালয়ে নিয়োজিত আছেন বাজছিলেন এমন শিক্ষকের অবিবাহিত সন্তান, যিনি উক্ত শিক্ষকের উপর সম্পুর্ণরুপে নির্ভরশীল আছেন বা তিনি জীবিত থাকলে বা চাকরিতে থাকলে সম্পূর্ণরূপে নির্ভরশীল থাকতেন এবং শিক্ষকের বিধবা স্ত্রী বা বিপত্নিক স্বামী বা তালাকপ্রাপ্ত কন্যা যিনি উক্ত শিক্ষকের উপর সম্পূর্ণরূপে নির্ভরশীল ছিলেন বা ক্ষেত্রমত, তিনি জীবিত থাকলে অনুরূপভাবে নির্ভরশীল থাকতেন। মৌখিক পরীক্ষার সময় পোষ্য প্রার্থীদের ২৪.০৩-২০২৩ তারিখ পর্যন্ত তিনি পোষ্য ছিলেন মর্মে সংশ্লিষ্ট উপজেলা/থানা শিক্ষা অফিসার কর্তৃক প্রদত্ত সনদ দাখিল করতে হবে। কোন প্রার্থী উল্লেখিত সনদ দাখিল করতে ব্যর্থ হলে তার প্রার্থিতা বাতিল বলে গণ্য হবে। 

১৬) আবেদনপত্রে পুরুষ প্রার্থী মহিলা কিংবা মহিলা প্রার্থী পুরুষ উল্লেখ করলে তার প্রার্থিতা বাতিল বলে গণ্য হবে। 

১৭) লিখিত পরীক্ষার ফলাফলের ভিত্তিতে মৌখিক পরীক্ষার জন্য নির্বাচিত/মনোনীত প্রার্থীকে নিম্ন বর্ণিত সত্যায়নেকৃত কাগজপত্রাদি সংশ্লিষ্ট জেলা প্রাথমিক শিক্ষা অফিসে দাখিল করতে হবে। 

ক) অনলাইনে দাখিলকৃত আবেদনের ফটোকপি এবং পাসপোর্ট সাইজের দুই কপি ছবি। 

খ) শিক্ষাগত যোগ্যতা সম্পর্কিত সকল প্রকার মূল/সাময়িক সনদপত্র। 

গ) সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান/পৌরসভার মেয়র/সিটি কর্পোরেশনের কাউন্সিলর কর্তৃক প্রদত্ত নাগরিকত্ব সনদ। 

ঘ) জাতীয় পরিচয় পত্র /জন্ম নিবন্ধনের কপি। 

ঙ) পোষ্য প্রার্থীদের খেতে সংশ্লিষ্ট উপজেলা/থানা শিক্ষা অফিসার কর্তৃক (২৪.৩.২০২৩ তারিখের পূর্বে স্বাক্ষরিত নয়) প্রদত্ত পোষ্য সনদপত্র। 

চ) সর্বোচ্চ বয়স সীমা প্রমাণের ক্ষেত্রে i) মুক্তিযোদ্ধার সন্তান প্রার্থীদের জন্য সরকারের সর্বশেষ সিদ্ধান্ত অনুসারে মুক্তিযোদ্ধার প্রয়োজনীয় সনদ ও কাগজপত্র এবং ii) শারীরিক প্রতিবন্ধী প্রার্থীদের অনুকূলে উপযুক্ত কর্তৃপক্ষ কর্তৃক প্রদত্ত সনদপত্র। 

ছ) লিখিত পরীক্ষার প্রবেশপত্রের সত্যায়িত ফটোকপি। 

১৮) প্রার্থী সনদপত্র ও ছবি সত্যায়নকারী কর্মকর্তার (৯ম বা তদুর্ধব গ্রেডের গেজেটেড কর্মকর্তা) স্বাক্ষরের নিচে নামসহ সিল থাকতে হবে। 


১৯) লিখিত ও মৌখিক পরীক্ষায় অংশগ্রহণের জন্য কোন প্রকার টিএ/ডিএ প্রদান করা হবে না। 

২০) অনলাইনে আবেদন দাখিল এর বিষয়ে সহযোগিতা প্রয়োজন হলে vas.query@teletalk.com.bd ইমেইল ঠিকানায় অথবা যেকোনো টেলিটক নম্বর হতে টেলিটকের কাস্টমার কেয়ার 121 নম্বরের যোগাযোগ করা যাবে। এছাড়া http://dpe.teletalk.com.bd ওয়েবসাইটের Help ট্যাবে টেলিটকের নিকটস্থ কাস্টমার কেয়ার সেন্টার এর ঠিকানা পাওয়া যাবে। 

২১) কোন কারণ দর্শানো ব্যতিরেকে নিয়োগ কারী কর্তৃপক্ষ এ বিজ্ঞপ্তির শর্তাবলী পরিবর্তন, সংযোজন, বিয়োজন বা বাতিল করার ক্ষমতা সংরক্ষণ করেন। আবেদনপত্র গ্রহণ/ বাতিল ও নিয়োগের বিষয়ে নিয়োগ কারী কর্তৃপক্ষের সিদ্ধান্তই চূড়ান্ত বলে গণ্য হবে। এবিষ্যে কোন আপত্তি উত্থাপন করা যাবে না। 


২২) এ নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশের কারণে কর্তৃপক্ষ পরীক্ষা গ্রহণ কিংবা প্রার্থিত পদে নিয়োগ প্রদান করতে বাধ্য থাকবে না। কর্তৃপক্ষ এ বিজ্ঞপ্তি বাতিল করার অধিকার সংরক্ষণ করেন। 

স্বাক্ষরিত          

শাহ রেজয়ান হায়াত। 

মহাপরিচালক (গ্রেড-১)

প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। 

অনলাইনে Application Form পূরণের নির্দেশনা। 

Application  এর জন্য পূর্ব প্রস্তুতি 

@ প্রার্থীর এসএসসি/ সমমান, এইচএসসি/ সমমান, উচ্চ ডিগ্রী সম্পর্কিত তথ্য। 

@ প্রার্থীর  ছবি সাইজ (300x300 pixel) এবং স্বাক্ষর সাইজ (300x80 pixel)।

@ প্রার্থীর  ছবি রঙিন (কালার ফটো) আবশ্যক। 

 Application Form পূরণ 

যোগ্য প্রার্থীগন http://dpe.teletalk.com.bd  ওয়েব পোর্টালে প্রবেশ করে Application Form লিংকে Assistant Teacher Post সিলেক্ট করে Next বাটনে ক্লিক করে ভেরিফিকেশন পেজে দৃশ্যমান নির্দেশনা অনুযায়ী তথ্য দিবেন। প্রার্থীর প্রযোজ্য তথ্য দিয়ে সাবমিট বাটনে ক্লিক করলে যোগ্য প্রার্থীগন আবেদন করার জন্য Application Form পাবেন। 

প্রার্থীর বাছাই কার্যক্রম উপজেলা ভিত্তিক হবে। স্থায়ী ঠিকানায় উল্লিখিত উপজেলা অনুযায়ী মূল্যায়ন কার্যক্রম পরিচালিত হবে। Application Form পুরনে স্থায়ী ঠিকানার জেলা ও উপজেলা/থানা সতর্কতার সাথে নির্বাচন করতে হবে। নিয়োগ প্রক্রিয়ার পরবর্তী পর্যায়ে স্থায়ী ঠিকানার স্বপক্ষে গ্রহণযোগ্য প্রমাণ দাখিল করতে হবে। বিবাহিত নারী প্রার্থী নিজের অথবা স্বামীর স্থায়ী ঠিকানায় আবেদন করতে পারবেন।  

 Application Form এ প্রার্থীর কিছু তথ্য আগে থেকেই পূরণকৃত থাকবে যা পরিবর্তন যোগ্য না। এছাড়া অন্যান্য তথ্যপ্রার্থী নিজেই পূরণ করবেন। প্রার্থীর বয়স ও শিক্ষাগত যোগ্যতা সহ অন্যান্য তথ্য থাকলে Application Form সাবমিট করে প্রিভিউ দেখতে পারবেন। প্রার্থী প্রদত্ত তথ্য প্রিভিউ পেজে ভুল অথবা অপর্যাপ্ত পরিলক্ষিত হলে সঠিক তথ্য দিয়ে পুনরায় নতুন আরেকটি Application Form পূরণ করবেন। পুরনকৃত Application Form  সাবমিট করে প্রার্থী তা ডাউনলোড করে সংরক্ষণ করতে পারবেন। প্রাপ্তি ডাউনলোডকৃত Applicant's  Copy তে একটি ইউজার আইডি সরবরাহ করা হবে এবং আবেদনের জন্য ফি জমা প্রদানের প্রয়োজনীয় নির্দেশনা থাকবে। 

@ আবেদন ফি জমা দেয়ার পর প্রার্থীর আবেদনপত্র চূড়ান্তভাবে গৃহীত হবে। 

@ পরীক্ষার তারিখ আসন বিন্যাস ও প্রবেশপত্র ডাউনলোড বিষয়ে যথা সময়ে Application Form এ আপনার প্রদত্ত মোবাইল নাম্বারে এসএমএস এবং www.dpe.gov.ব্দ  অথবা http://dpe.teletalk.com.ব্দ ওয়েব পোর্টালের মাধ্যমে জানানো হবে। 

Application Form পূরণের ধারাবাহিক স্তর। 

@ প্রার্থীর শিক্ষাগত যোগ্যতার ভেরিফিকেশন। 

@ সঠিক যোগ্যতা সম্পন্ন প্রার্থী Spplication Form পাবেন।। 

@ Application Form এ প্রয়োজনীয় তথ্য পূরণ করে সাবমিট করলে পূরণকৃত তথ্যের প্রিভিউ দেখা যাবে। 

@ প্রিভিউ দেখে সঠিক মনে হলে ফর্মটি পরবর্তী ধাপে সাবমিট করলে ইউজার আইডি ও আবেদন ফ্রি প্রদানের নির্দেশনা সহ একটি Applicants Copy  পাওয়া যাবে। 

Application এর ফি প্রদান। 

@ Applicants Copy তে উল্লিখিত ইউজার আইডি ব্যবহার করে টেলিটকের প্রিপেইড মোবাইল দিয়ে এসএমএস এর মাধ্যমে ফ্রি প্রদান করতে হবে। 

@ ফি জমা দিয়ে টেলিটকের প্রিপেইড নাম্বার থেকে এসএমএস করুন। 

@ 1st SMS : DPER>space<user ID and send to 16222

@ 2nd SMS: DPER<space<yes<space<PIN And send to 16222

@ ফি প্রদান প্রক্রিয়া সম্পন্ন হলে প্রার্থীর  Application Form এ প্রদত্ত  মোবাইল   নাম্বারে একটি কনফারমেশন এসএমএস পাবে। 

@ Confirmation  SMS এ প্রাপ্ত ইউজার আইডি ও পাসওয়ার্ড দিয়ে প্রার্থী পুনরায় Applicant's  Copy ডাউনলোড করতে পারবেন। 

হেল্প ট্যাব। 

প্রার্থীর আবেদন সংক্রান্ত যেকোনো তথ্য বা ফরম পূরণে সহায়তা প্রয়োজন হলে এর হেল্প ট্যাবে ক্লিক করে আপনার নিকটস্থ কাস্টমার কেয়ারে যোগাযোগ করবেন। এছাড়া হেল্প  ট্যাবে উল্লেখিত অন্যান্য হেল্প অপশন ব্যবহার করতে পারবেন। 


Application  ফি জমা ও অনলাইনে চেক করার সুবিধা। 

@ প্রার্থী নিজের ইউজার আইডি পেমেন্ট অপশনে সাবমিট করলে প্রার্থীর প্রয়োজনীয় তথ্য সহ পেমেন্ট তথ্যাবলী দেখতে পারবেন। 


ইউজার আইডি ও পাসওয়ার্ড পুনরুদ্ধার। 


প্রার্থী নিজেই প্রয়োজনীয় তথ্য সাবমিট করে ইউজার আইডি ও পাসওয়ার্ড পুনরুদ্ধার করতে পারবেন। 


বিশেষ সর্তকতা। 


@ শেষ দিনের জন্য অপেক্ষা না করে আজই আবেদন পত্র পূরণ সম্পন্ন করুন। শেষ দিনে প্রার্থীর স্থানীয় ইন্টারনেট ব্যান্ড-উইডথ সীমাবদ্ধতার কারণে আবেদন ফরম পূরণের সমস্যা দেখা দিতে পারে, তাই যথেষ্ট সময় হাতে রেখে আবেদন ফরম পূরণ করে দাখিল করুন। 



বিজ্ঞপ্তি পিডিএফ




No comments

Your opinion here...

Theme images by fpm. Powered by Blogger.