ad

পিইডিপি-৪ এর আওতায় ২০২৩ শিক্ষাবর্ষে ০২ বছর মেয়াদি প্রাক-প্রাথমিক শ্রেণির শিখন শেখানো সামগ্রী ক্র‍য়/তৈরি করার জন্য বরাদ্দ ও মঞ্জুরি প্রদান। (২৩/২/২০২৩]

Views

 


পিইডিপি-৪ এর আওতায় ২০২৩ শিক্ষাবর্ষে ০২ বছর মেয়াদি প্রাক-প্রাথমিক শ্রেণির শিখন শেখানো সামগ্রী ক্রয়/তৈরি করার জন্য বরাদ্দ ও মঞ্জুরি প্রদান। (২৩/২/২০২৩]

***বিদ্যালয় প্রতি বরাদ্দ ৫০০০ টাকা করে।

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়
প্রাথমিক শিক্ষা অধিদপ্তর
চতুর্থ প্রাথমিক শিক্ষা উন্নয়ন কর্মসূচি (পিইডিপি৪)
সেকশন ২, মিরপুর, ঢাকা ১২১৬

স্মারক নং ৩৮.১৫০.১৮০.০৩০.০০.০০.০৫১.২০১৯.৫৩৯ তারিখ: ২৩ ফেব্রুয়ারি ২০২৩

বিষয়: চতুর্থ প্রাথমিক শিক্ষা উন্নয়ন কর্মসূচি (পিইডিপি4) এর সাব-কম্পনেন্ট প্রাক প্রাথমিক শিক্ষা কার্যক্রম বাস্তবায়নের নিমিত্ত ২০২২-২৩ অর্থবছরে সরকারি প্রাথমিক বিদ্যালযয়ে ২ বছর মেয়াদী প্রাক-প্রাথমিক শিক্ষা বাস্তবায়নের জন্য শিখন-শেখানো সামগ্রী ক্রয়/তৈরি করার ব্যয় নির্বাহ কল্পে বরাদ্দ ও ব্যয় মঞ্জুরি প্রদান।


চতুর্থ প্রাথমিক শিক্ষা উন্নয়ন কর্মসূচি (পিইডিপি 4) এর সাব-কম্পনেন্ট প্রাক প্রাথমিক শিক্ষা কার্যক্রম বাস্তবায়নের নিমিত্ত ২০২২ অর্থবছরে সরকারি প্রাথমিক বিদ্যালয়ে দুই বছর মেয়াদী প্রাক প্রাথমিক শিক্ষা বাস্তবায়নের জন্য শিখন-শেখানো সামগ্রী ক্রয়/তৈরি করার ব্যয় নির্বাহ কল্পে বরাদ্দ ও ব্যায় মঞ্জুরি প্রদান। (২৩/২/২০২৩) চতুর্থ প্রাথমিক শিক্ষা উন্নয়ন কর্মসূচি (পিইডিপি 4) এর সাব- কম্পনেন্ট প্রাক-প্রাথমিক শিক্ষা কার্যক্রম বাস্তবায়নের নিমিত্ত ২০২২ ২৩ অর্থবছরের থানা/উপজেলা পর্যায়ে সরকারী প্রাথমিক বিদ্যালয়ের দুই বছর মেয়াদী প্রাক প্রাথমিক শিক্ষা বাস্তবায়নের জন্য শিখন-শেখানো সামগ্রী/ক্রয় তৈরি করার ব্যয় নির্বাহ কল্পে সংযুক্ত তালিকার থানা/উপজেলা শিক্ষা কর্মকর্তার অনুকূলে আর্থিক সম্পদ ব্যয়ের অনাবাসিক ভবন খাতের অর্থনৈতিক কোড ৪১১২০১ জিওবি এবং আরপিএ বরাদ্দ হতে মোট ১ কোটি ৬০ লক্ষ ৭০ হাজার টাকা মাত্র বরাদ্দ ও ব্যয় মঞ্জুরী প্রদান করা হলো।
২) এ ব্যয় ২০২২ অর্থবছরে উন্নয়ন বাজেটের মঞ্জুরি নাম্বার ২১, চতুর্থ প্রাথমিক শিক্ষা উন্নয়ন কর্মসূচি (পিইডিপি ৪) এর সংস্থা কোড নাম্বার ১২৪ এবং হিসাবের খাত ২২৪ ২২৩ ৯০০ এর আওতায় সাব কম্পনেন্ট প্রাক প্রাথমিক শিক্ষা এর বরাদ্দ থেকে আর্থিক সম্পদ ব্যয় এর অনাবাসিক ভবন খাতের ৪১১২০১ নং অর্থনৈতিক কোডের আওতায় বরাদ্দকৃত টাকা থেকে নির্বাহ হবে।
৩। ক) প্রতিটি ব্যয়ে মোট বিলের জিওবি বাবদ ২৫ % হিসেবে এবং আরপিএ (জিওবি) বাবদ ৭৫% হিসাবে ব্যয় নির্বাহ করতে হবে।
খ) কার্যক্রম বাস্তবায়ন এবং অর্থ ব্যয়ের ক্ষেত্রে সকল আর্থিক বিধিবিধান প্রতিপালন করতে হবে।
গ) কোন অবস্থায়ই বরাদ্দকৃত অর্থের অতিরিক্ত অর্থ উত্তোলন/ব্যয় এবং অগ্রিম অর্থ উত্তোলন করা যাবে না।
ঘ) এ ব্যয় কোনো ক্রমেই নির্ধারিত অর্থনৈতিক কোড ব্যতীত অন্য কোন কোডে ব্যয় করা যাবে না।
ঙ) এ ব্যয়ের যাবতীয় অডিট কার্যক্রম তার দপ্তরের সম্পাদিত হবে বিধায় খরচের সকল ভাউচার তার অফিসে সংরক্ষণ করতে হবে যেন চাহিদা মাত্র প্রদর্শন করা যায়।
চ) বরাদ্দকৃত অর্থ ব্যয়ের বিবরণী পরবর্তী সাত কার্য দিবসের মধ্যে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের বরাবর প্রেরণ করতে হবে।
ছ) প্রযোজ্য ক্ষেত্রে ভ্যাট/আই টি কর্তন করতে হবে।
জ) প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের পলিসি ও অপারেশন বিভাগ কর্তৃক প্রদত্ত নির্দেশাবলী অনুসরণ করে অর্থ ব্যয় করতে হবে।
ঝ) কোন প্রকার অনিয়মিত ব্যয়ের জন্য সংশ্লিষ্ট আয়ন-ব্যয়ন কর্মকর্তা ব্যক্তিগতভাবে দায়ী থাকবেন।
৪) প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় উন্নয়ন বাজেটে ১২৪-১২৪০২-২২৪২৩৭ ৯০০- ০০০০০০ প্রধান কার্যালয়, চতুর্থ প্রাথমিক শিক্ষা উন্নয়ন কর্মসূচি এর আওতায়ী সংশ্লিষ্ট অর্থনৈতিক কোড এ আইবাস++ সিস্টেম এর মাধ্যমে DDO Authorization প্রক্রিয়ায় বরাদ্দ প্রদান করা হয়েছে এবং উক্ত খাত হতে ব্যয় নির্বাহ করা হবে।
৫) চিপ একাউন্টস এন্ড ফিনান্স অফিসারকে পৃষ্টাঙ্কনপূর্বক সংশ্লিষ্ট হিসাব রক্ষণ অফিসে প্রেরণ করার জন্য অনুরোধ করা হলো।
৬) এতে মহাপরিচালক মহোদয়ের সদয় অনুমোদন রয়েছে।
স্বাক্ষরিত

এইচ এম আবুল বাশার
উপ-পরিচালক (অর্থ)
প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়
প্রাথমিক শিক্ষা অধিদপ্তর।

No comments

Your opinion here...

Theme images by fpm. Powered by Blogger.