ad

২০২৩-২৪ অর্থবছরে পিইডিপি-৪ এর আওতায় 'এডুকেশন ইন ইমার্জেন্সি' খাতে বরাদ্দকৃত অর্থ ১২৩টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে অস্থায়ী গৃহ নির্মাণ/মেরামত ও সংস্কার কাজে ব্যয় প্রসঙ্গে।

Views

 


২০২৩-২৪ অর্থবছরে পিইডিপি-৪ এর আওতায় 'এডুকেশন ইন ইমার্জেন্সি' খাতে বরাদ্দকৃত অর্থ ১২৩টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে অস্থায়ী গৃহ নির্মাণ/মেরামত ও সংস্কার কাজে ব্যয় প্রসঙ্গে।

২০২৩-২৪ অর্থবছরে ’এডুকেশন ইন ইমার্জেন্সি' খাতে প্রাকৃতিক দুর্যোগসহ বিভিন্ন কারণে ক্ষতিগ্রস্থ এবং অতি জরাজীর্ণ ১২৩টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে অস্থায়ী গৃহনির্মাণ/মেরামত/সংস্কার এর ব্যয় নির্বাহকল্পে মঞ্জুরী ও বরাদ্দ প্রদান প্রসঙ্গে চিঠি (১৮/০২/২৪)৷

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
প্রাথমিক শিক্ষা অধিদপ্তর
চতুর্থ প্রাথমিক শিক্ষা উন্নয়ন কর্মসূচি (পিইডিপি-৪)
সেকশন-২, মিরপুর, ঢাকা-১২১৬।

স্মারক নং ৩৮.০১,০০০০,৫০০.০১১.২০- 498

তারিখ: ০৫ ফাল্গুন ১৪৩০ ১৮ ফেব্রুয়ারী ২০২৪ প্রেরক: এইচ এম আবুল বাশার

উপপরিচালক (অর্থ)

প্রাপক: চিফ একাউন্টস এন্ড ফিন্যান্স অফিসার

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়, সিজিএ ভবন, ৫ম তলা, সেগুন বাগিচা, ঢাকা।

বিষয়: চতুর্থ প্রাথমিক শিক্ষা উন্নয়ন কর্মসূচি (পিইডিপি৪)-এর আওতায় দুর্যোগকালীন সময়ে শিক্ষা কার্যক্রম বাস্তবায়নের নিমিত্ত ২০২৩-২৪ অর্থবছরে প্রাকৃতিক দুর্যোগসহ বিভিন্ন কারনে ক্ষতিগ্রন্থ এবং অতি জরাজীর্ণ সরকারি প্রাথমিক বিদ্যালয়ে অস্থায়ী গৃহনির্মাণ/মেরামত/সংস্কার এর ব্যয় নির্বাহকল্পে মঞ্জুরী ও বরাদ্দ প্রদান।

নির্দেশক্রমে চতুর্থ প্রাথমিক শিক্ষা উন্নয়ন কর্মসূচি (পিইডিপি ৪) এর সাব-কম্পোনেন্ট দুর্যোগকালীন সময়ে শিক্ষা কার্যক্রম বাস্তবায়নের নিমিত্ত ২০২৩-২৪ অর্থবছরে প্রাকৃতিক দুর্যোগসহ বিভিন্ন কারনে ক্ষতিগ্রস্ত এবং অতি জরাজীর্ণ সরকারি প্রাথমিক বিদ্যালয়ে অস্থায়ী গৃহনির্মাণ/মেরামত/সংস্কার এর

কার্যক্রম বাস্তবায়ন বাবদ ৪৫টি উপজেলার ১২৩টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের জন্য সংযুক্ত ছকের বিবরণ অনুযায়ী উপজেলা/থানা শিক্ষা অফিসারের অনুকূলে মেরামত ও সংরক্ষণ খাতের অনাবাসিক ভবন উপখাতের (অর্থনৈতিক কোড ৩২৫৮১০৭) জিওবি এবং আরপিএ (জিওবি) বরাদ্দ হতে সর্বমোট ৩,০৯,৫০,০০০.০০ (তিন কোটি নয় লক্ষ পঞ্চাশ হাজার) টাকা বরাদ্দ এবং ব্যয় করার মঞ্জুরী জ্ঞাপন করা হলো। ২। এ ব্যয় ২০২৩-২৪ অর্থ বছরের উন্নয়ন বাজেটের সংশোধিত মঞ্জুরী নং ২১, চতুর্থ প্রাথমিক শিক্ষা উন্নয়ন কর্মসূচি (পিইডিপি৪) এর সংস্থা কোড নং ১২৪ এবং হিসাবের খাত ২২৪২৩৭৯০০ এর আওতায় সাব-কম্পোনেন্ট "দুর্যোগকালীন সময়ে শিক্ষা"-এর মেরামত ও সংরক্ষণ খাতের অনাবাসিক ভবন উপখাতের অর্থনৈতিক কোড ৩২৫৮১০৭ আওতায় বরাদ্দকৃত টাকা থেকে নির্বাহ হবে। ৩। অর্থ ব্যয়ের শর্তাবলি: ক) অর্থ ব্যয়ের ক্ষেত্রে একটি বিলের মাধ্যমে জিওবি বাবদ ৬০% এবং আরপিএ (জিওবি) বাবদ ৪০% হারে মোট ব্যয় করতে হবে। খ। কোন অবস্থায়ই বরাদ্দকৃত অর্থের অতিরিক্ত অর্থ উত্তোলন/ব্যয় করা যাবে না। গ) এ বরাদ্দ হতে অগ্রিম অর্থ উত্তোলন করা যাবে না। ঘ) এই ব্যয় কোন ক্রমেই ছকে বর্ণিত খাত এবং অর্থনৈতিক কোড ব্যতীত অন্য কোন উপখাত এবং কোড এ ব্যয় করা যাবে না। ঙ। এ ব্যয়ের যাবতীয় অডিট তাঁর দপ্তরে সম্পাদিত হবে বিধায় খরচের সকল ভাউচার তাঁর অফিসে সংরক্ষণ করতে হবে যেন চাহিবা মাত্র পাওয়াযায়। চ। বরাদ্দকৃত অর্থ ব্যয়ের বিবরণী অবশ্যই ডিপিই-এর Web-based Computerized Accounting System এ ৭ (সাত) দিনের মধ্যে এন্ট্রি দিতে হবে। অন্যথায় পরবর্তী বরাদ্দ দেয়া সম্ভব হবে না। ছ। প্রযোজ্য ক্ষেত্রে সরকারি বিধিবিধান অনুযায়ী ভ্যাট/আইটি কর্তন করতে হবে। তাছাড়া কার্যক্রম বাস্তবায়ন এবং অর্থ ব্যয়ের ক্ষেত্রে সকল আর্থিক বিধিবিধান প্রতিপালন করতে হবে। জ) কোন প্রকার অনিয়মিত ব্যয়ের ক্ষেত্রে সংশ্লিষ্ট আয়ন ব্যয়ন কর্মকর্তা ব্যক্তিগত ভাবে দায়ী থাকবেন।

৪। এতে মহাপরিচালকের অনুমোদন রয়েছে।

৫। চিফ একাউন্টস এন্ড ফিন্যান্স অফিসার-কে পৃষ্ঠাংকনপূর্বক সংশ্লিষ্ট হিসাবরক্ষণ অফিসে (প্রয়োজন অনুযায়ী) প্রেরণ করার জন্য অনুরোধ করা হলো।

স্বাক্ষরিত এইচ এম আবুল বাশার

উপপরিচালক (অর্থ)

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার

প্রাথমিক শিক্ষা অধিদপ্তর

সেকশন ২, মিরপুর, ঢাকা ১২১৬
www.dpe.gov.bd

সস্মারক নং: ৩৮,০১,০০০০,৭০০,৯৯,০০৯,১৮-৭১/২৮৫ ৭ ফাল্গুন ১৪৩০ ২০ ফেব্রুয়ারি ২০২৩ তারিখ:

বিষয়: ২০২৩-২৪ অর্থবছরে পিইডিপি-৪ এর আওতায় 'এডুকেশন ইন ইমার্জেন্সি' খাতে বরাদ্দকৃত অর্থ ১২৩টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে অস্থায়ী গৃহ নির্মাণ/মেরামত ও সংস্কার কাজে ব্যয় প্রসঙ্গে।

উপর্যুক্ত বিষয়ে জানানো যাচ্ছে যে, প্রাকৃতিক দুর্যোগসহ বিভিন্ন কারণে ক্ষতিগ্রস্ত ১২৩টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে চতুর্থ প্রাথমিক শিক্ষা উন্নয়ন কর্মসূচি (পিইডিপি-৪) এর আওতায় 'এডুকেশন ইন ইমার্জেন্সি' খাত হতে ২০২৩-২৪ অর্থবছরে অস্থায়ী গৃহ নির্মাণ/মেরামত ও সংস্কারের জন্য বিদ্যালয়সমূহে অর্থ বরাদ্দ অনুমোদিত হয়েছে (তালিকা সংযুক্ত)। উক্ত বিদ্যালয়গুলোতে অস্থায়ী গৃহ নির্মাণ/মেরামত ও সংস্কার কার্যক্রম সংশ্লিষ্ট বিদ্যালয় ব্যবস্থাপনা কমিটি কর্তৃক বাস্তবায়িত হবে। এ বিষয়ে অধিদপ্তরের অর্থ বিভাগের স্মারক নং: ৩৮,০১,০০০০,৫০০,২০.০১১.২০- ৬৭৪, তারিখ: ১৮ ফেব্রুয়ারি ২০২৪ মোতাবেক অর্থ ছাড় করা হয়েছে (কপি সংযুক্ত)। ২। এমতাবস্থায়, 'এডুকেশন ইন ইমার্জেন্সি' খাত হতে ২০২৩-২৪ অর্থবছরে ক্ষতিগ্রস্ত ১২৩টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে প্রদত্ত বরাদ্দ অনুযায়ী অস্থায়ী গৃহ নির্মাণ/মেরামত ও সংস্কার কার্যক্রম ০৩ মার্চ ২০১৯ খ্রি: তারিখে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় হতে জারীকৃত 'এডুকেশন ইন ইমার্জেন্সি' খাতে সংস্থানকৃত অর্থ ব্যবহারের নীতিমালা এবং সংশ্লিষ্ট আর্থিক বিধি অনুসরণপূর্বক বাস্তবায়ন করার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে নির্দেশক্রমে অনুরোধ করা হলো। জরুরিভিত্তিতে যথাযথভাবে কাজ সম্পাদনপূর্বক এসওই (SOE) সহ একটি প্রতিবেদন ১৫ এপ্রিল ২০২৪ তারিখের মধ্যে পরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন) বরাবর হার্ড কপি এবং কাজ শুরুর পূর্বের ও পরের প্রয়োজনীয় সংখ্যক ছবি তাঁর সত্যায়নসহ (addpeplan3@gmail.com এ সফট কপি) প্রেরণ করতে হবে।

৩। এ বিষয়ে মহাপরিচালক মহোদয়ের সদয় অনুমোদন রয়েছে।

সংযুক্তি: বর্ণনানুগ- ৩ পাতা।

স্বাক্ষরিত

এরশাদ উদ্দিন আহমেদ সহকারী পরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন)

প্রাথমিক শিক্ষা অধিদপ্তর







DPE এর সকল আপডেট লিঙ্ক


No comments

Your opinion here...

Theme images by fpm. Powered by Blogger.