ad

উপবৃত্তি বিতরণ কার্যক্রম সুষ্ঠুভাবে বাস্তবায়নের নিমিত্তে উপজেলা-থানা পর্যায়ে গঠিত উপদেষ্টা কমিটি এবং শিক্ষা প্রতিষ্ঠান পর্যায়ে গঠিত আবেদনপত্র যাচাই-বাচাই কমিটি ও এর কর্মপরিধি। (২৯/১১/২০২৩)

Views

 

উপবৃত্তি বিতরণ কার্যক্রম সুষ্ঠুভাবে বাস্তবায়নের নিমিত্তে উপজেলা-থানা পর্যায়ে গঠিত উপদেষ্টা কমিটি এবং শিক্ষা প্রতিষ্ঠান পর্যায়ে গঠিত আবেদনপত্র যাচাই-বাচাই কমিটি ও এর কর্মপরিধি। (২৯/১১/২০২৩)

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার

প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট

 সমন্বিত উপবৃত্তি কর্মসূচি 

বাড়ি-৪৪, সড়ক- ১২/এ, ধানমন্ডি, ঢাকা-১২০৯

 www.pmeat.gov.bd

স্মারক নং- এইচএসপি/মাঠ পর্যায়ে যোগাযোগ/০৪/২০২০/৩১৮/১ (৫৩২)

তারিখ: ২২.১১.২০২৩ খ্রি.

বিষয়: উপবৃত্তি কার্যক্রমে শিক্ষা প্রতিষ্ঠান থেকে প্রেরিত আবেদনপত্রের তথ্যাদির সঠিকতা যাচাইয়ের জন্য গঠিত উপজেলা/মেট্রোপলিটন এলাকার উপদেষ্টা কমিটি ও এর কর্মপরিধি অনুযায়ী কার্যক্রম গ্রহণ।

উপর্যুক্ত বিষয়ে পরিপ্রেক্ষিতে জানানো যাচ্ছে যে, প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্টের আওতায় বাস্তবায়নাধীন সমন্বিত উপবৃত্তি কর্মসূচির মাধ্যমে সারাদেশে ৬ষ্ঠ হতে ১২শ শ্রেণিতে অধ্যয়নরত অসচ্ছল পরিবারের মেধাবী শিক্ষার্থীদের মাঝে উপবৃত্তি ও টিউশন ফি যথাযথভাবে বিতরণের লক্ষ্যে প্রাতিষ্ঠানিক পর্যায় থেকে প্রাপ্ত আবেদনসমূহের তথ্যাদির সঠিকতা (প্রয়োজনে) পুনরায় যাচাই-বাছাই করার জন্য সমন্বিত উপবৃত্তি কর্মসূচি ম্যানুয়েলের ৮.২ অনুচ্ছেদ অনুযায়ী উপজেলা/মেট্রোপলিটন এলাকায় নিন্মরূপভাবে উপদেষ্টা কমিটি গঠনের নির্দেশনা রয়েছেঃ

কর্মপরিধি:
১। কমিটি প্রাতিষ্ঠানিক পর্যায় থেকে প্রাপ্ত আবেদনপত্রসমূহের তথ্যাদির সঠিকতা প্রয়োজনে পুনরায় যাচাই বাছাই করতে
পারবে।
২। শিক্ষা প্রতিষ্ঠান পর্যায় থেকে অনলাইনে প্রেরিত আবেদনে এন্ট্রিকৃত তথ্যের সঠিকতা নিয়ে কোনো আপত্তি অথবা বাতিল আবেদনপত্রের উপর আপত্তির শুনানি গ্রহণ করতে পারবে।
৩। প্রয়োজনে শিক্ষার্থীর অভিভাবকের বাড়ি পরিদর্শনপূর্বক পুনর্বিবেচনা করে সিদ্ধান্ত দিতে পারবে।
৪। উপজেলা/মেট্রোপলিটান এলাকার উপদেষ্টা কমিটিতে যে শিক্ষা প্রতিষ্ঠানের আবেদনসমূহ বিবেচনা করা হবে কেবল সেই শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান কমিটির সদস্য হিসাবে সভায় উপস্থিত থাকবেন।
৫। শিক্ষা প্রতিষ্ঠান পর্যায় হতে HSP-MIS সফটওয়্যারের মাধ্যমে প্রেরিত উপবৃত্তির আবেদনপত্রের তথ্যাদির সঠিকতা যাচাইয়ের জন্য উপজেলা/মেট্রোপলিটন এলাকায় উপদেষ্টা কমিটির সভা আয়োজনের বিষয়টি উপজেলা/থানা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা নিশ্চিত করবেন। 
৬। উপজেলা/মেট্রোপলিটন এলাকার উপদেষ্টা কমিটির অনুমোদন নিয়ে উপবৃত্তির জন্য সুপারিশকৃত শিক্ষার্থীদের তথ্যাদি HSP-MIS সফটওয়্যারের নির্ধারিত বাটনে ক্লিক করে তথ্য চূড়ান্ত অনুমোদনের HSP/PMEAT-তে প্রেরণ করতে হবে।
৭। সভার নোটিশ, সংশ্লিষ্ট সদস্যদের স্বাক্ষর ও অনুমোদিত কার্যবিবরণী অবশ্যই সংরক্ষণের পাশাপাশি একটি রেজিস্ট্রার ব্যবহার নিশ্চিত করতে হবে।
৮। উপজেলা/থানা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা শিক্ষা প্রতিষ্ঠান কর্তৃক HSP-MIS সফটওয়্যারে এন্টিকৃত শিক্ষার্থীদের তথ্যের সত্যতা যাচাই-বাছাই শেষে এন্ট্রিকৃত শিক্ষার্থীদের সকল তথ্যাদি সঠিক আছে মর্মে সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠান প্রধান হতে প্রত্যয়ন পত্র গ্রহণ করবেন।
৯। কমিটি প্রয়োজনে যেকোনো সংখ্যক সভায় মিলিত হতে পারবে।

বর্ণিত অবস্থায়, সমন্বিত উপবৃত্তি কর্মসূচির ম্যানুয়েল অনুযায়ী সংশ্লিষ্ট উপজেলা/থানা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা তাঁর আওতাধীন উপজেলা/থানায় উপদেষ্টা কমিটির সকল সদস্যকে কমিটির বিষয়টি অবগত করানোসহ এ বিষয়ে প্রয়োজনীয় কার্যক্রম গ্রহণ করার জন্য অনুরোধ করা হলো।

স্বাক্ষরিত
 (মোহাম্মদ আসাদুল হক) 
স্কিম পরিচালক (যুগ্মসচিব) 
ফোন: ০২-৫৫০০২০৭৩


DSHE এর সকল আপডেট লিঙ্ক


No comments

Your opinion here...

Theme images by fpm. Powered by Blogger.