ad

প্রাথমিক বৃত্তি পরীক্ষা ২০২২ এর প্রশ্ন (বুকলেট)

Views

 


প্রাথমিক বৃত্তি পরীক্ষা ২০২২ এর প্রশ্ন (বুকলেট)


২০২৩ সালের বৃত্তি পরীক্ষার প্রশ্ন কাঠামোও ২০২২ এর অনুরুপ হবে।
প্রাথমিক বৃত্তি পরীক্ষা ২০২৩ এর প্রশ্ন কাঠামো :
২০২২ সালের ন্যায় শিক্ষার্থীকে প্রশ্নপত্র সম্বলিত বুকলেট সরবরাহ করা হবে। বুকলেট এর নির্ধারিত জায়গায় টিক চিহ্ন এবং প্রয়োজনীয় ক্ষেত্রে লিখে সকল প্রশ্নের উত্তর দিতে হবে। পৃথকভাবে উত্তরপত্র সরবরাহ করা হবে না।
বাংলা, প্রাথমিক গণিত, ইংরেজি ও প্রাথমিক বিজ্ঞান এই চারটি বিষয়ের প্রতিটির জন্য ২৫ নম্বর করে সর্বমোট ১০০ নম্বরের পরীক্ষা অনুষ্ঠিত হবে।
প্রতি বিষয়ে ১৫টি বহুনির্বাচনী প্রশ্ন থাকবে যার প্রতিটি প্রশ্নের মান ১ নম্বর। প্রতি প্রশ্নের চারটি অপশনের মধ্যে সঠিক উত্তরটিতে টিক চিহ্ন দিতে হবে।
সঠিক উত্তর নির্বাচনে একাধিক অপশনে টিক চিহ্ন দেওয়া যাবেনা। একাধিক অপশনে টিক চিহ্ন দেওয়া হলে এ প্রশ্নের উত্তরের জন্য নির্ধারিত নম্বর প্রদান করা হবে না।
#বাংলা
বাংলা বিষয়ে দুইটি অনুচ্ছেদ দেওয়া থাকবে। দুইটি অনুচ্ছেদ থেকে ৪টি করে ৮টি বহুনির্বাচনী প্রশ্ন থাকবে এবং অপর ৭টি বহুনির্বাচনী প্রশ্ন সমগ্র পাঠ্যপুস্তক হতে থাকবে । একটি রচনামূলক প্রশ্ন থাকবে যার নম্বর ১০ ।
#গণিত
গণিত বিষয়ে সমগ্র পাঠ্যপুস্তক হতে ১৫টি বহুনির্বাচনী প্রশ্ন থাকবে। দুটি সমস্যা সমাধানমূলক প্রশ্ন থাকবে। প্রতিটির মান ৫ নম্বর করে মোট ১০ নম্বর।
#ইংরেজি
ইংরেজি বিষয়ে সমগ্র পাঠ্যপুস্তক হতে ১৫টি বহুনির্বাচনী প্রশ্ন থাকবে। একটি বিষয়ে অনুচ্ছেদ লিখতে হবে। যার মান ১০ নম্বর।
#বিজ্ঞান
প্রাথমিক বিজ্ঞান বিষয়ে সমগ্র পাঠ্যপুস্তক হতে ১৫টি বহুনির্বাচনী প্রশ্ন থাকবে। দুটি রচনামূলক প্রশ্ন থাকবে। প্রতিটির মান ৫ নম্বর করে মোট ১০ নম্বর।














Pdf Download

প্রাথমিক বৃত্তি ২০২২' এর প্রশ্নের কাঠামো ও মান বন্টন সম্পর্কে সাধারণ নির্দেশনা (১৩/১২/২০২২)


গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার

 প্রাথমিক শিক্ষা অধিদপ্তর

 সেকশন ২, মিরপুর, ঢাকা ১২১৬

www.dpe.gov.bd


স্মারক নম্বর: 38.01.০০০০.107.33.001.22.1955 (64)


তারিখ: ২৮ অগ্রহায়ণ ১৪২১ । 

১৩ ডিসেম্বর ২০২২


বিষয়: প্রাথমিক বৃত্তি ২০২২' এর প্রশ্নের কাঠামো ও মান বন্টন সম্পর্কে সাধারণ নির্দেশনা 


উপর্যুক্ত বিষয়ের পরিপ্রেক্ষিতে প্রাথমিক বৃত্তি পরীক্ষা ২০২২ এ ৪ টি বিষয়ে মোট ১০০ নম্বরের পরীক্ষা অনুষ্ঠিত হবে। উক্ত পরীক্ষায় বিষয়ভিত্তিক প্রশ্নের মানবন্টন নির্ধারণ করা হয়েছে। প্রশ্নের মানবন্টন সংক্রান্ত সাধারণ নির্দেশনা নিম্নরূপ:


• ★শিক্ষার্থীকে প্রশ্নপত্র সম্বলিত বুকলেট সরবরাহ করা হবে। বুকলেট এর নির্ধারিত জায়গায় টিক চিহ্ন এবং প্রয়োজনীয় ক্ষেত্রে লিখে সকল প্রশ্নের উত্তর দিতে হবে। পৃথকভাবে উত্তরপত্র সরবরাহ করা হবে না।


• ★বাংলা, প্রাথমিক গণিত, ইংরেজি ও প্রাথমিক বিজ্ঞান এই চারটি বিষয়ের প্রতিটির জন্য ২৫ নম্বর করে সর্বমোট ১০০ নম্বরের পরীক্ষা অনুষ্ঠিত হবে।


• ★প্রতি বিষয়ে ১৫টি বহুনির্বাচনী প্রশ্ন থাকবে যার প্রতিটি প্রশ্নের মান ১ নম্বর। প্রতি প্রশ্নের চারটি অপশনের মধ্যে সঠিক উত্তরটিতে টিক (/) চিহ্ন নিতে হবে। সঠিক উত্তর নির্বাচনে একাধিক অপশনে টিক চিহ্ন দেওয়া যাবেনা। একাধিক অপশনে টিক চিহ্ন দেওয়া হলে ঐ প্রশ্নের উত্তরের জন্য নির্ধারিত নম্বর প্রদান করা হবে না।

★বাংলা বিষয়ে দুইটি অনুচ্ছেদ দেওয়া থাকবে। দুইটি অনুচ্ছেদ থেকে ৪টি করে ৮টি বহুনির্বাচনী প্রশ্ন থাকবে এবং অপর ৭টি বহুনির্বাচনী প্রশ্ন সমগ্র পাঠ্যপুস্তক হতে থাকবে। একটি রচনামূলক প্রশ্ন থাকবে যার নম্বর ১০।


• ★গণিত বিষয়ে সমগ্র পাঠ্যপুস্তক হতে ১৫টি বহুনির্বাচনী প্রশ্ন থাকবে। দুটি সমস্যা সমাধানমূলক প্রশ্ন থাকবে। প্রতিটির মান ৫ নম্বর করে মোট ১০ নম্বর।


• ★ইংরেজি বিষয়ে সমগ্র পাঠ্যপুস্তক হতে ১৫টি বহুনির্বাচনী প্রশ্ন থাকবে। একটি বিষয়ে অনুচ্ছেদ লিখতে হবে। যার মান১০ নম্বর। 

★প্রাথমিক বিজ্ঞান বিষয়ে সমগ্র পাঠ্যপুস্তক হতে ১৫টি বহুনির্বাচনী প্রশ্ন থাকবে। দুটি রচনামূলক প্রশ্ন থাকবে। প্রতিটির মান ৫ নম্বর করে মোট ১০ নম্বর।


২। এমতাবস্থায়, বর্ণিত বিষয়টি সংশ্লিষ্ট সকলকে অবহিত করার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।


স্বাক্ষরিত 


মোহাম্মদ নজরুল ইসলাম

সহকারী পরিচালক (সাধারণ প্রশাসন)


ফোন: 02-55074917 -

 ইমেইল: adgeneraldpe@gmail.com





No comments

Your opinion here...

Theme images by fpm. Powered by Blogger.