ad

সমন্বিত উপবৃত্তি কর্মসূচির আওতায় ২০২২ সালের ষষ্ঠ -১২শ শ্রেণীর উপবৃত্তি তালিকাভুক্ত শিক্ষার্থীদের মধ্যে ডুপ্লিকেট একাউন্ট ধারী শিক্ষার্থীদের একাউন্টসহ অন্যান্য তথ্য সংশোধন প্রসঙ্গে PMEAT এর নির্দেশনা। (২৭/০৪/২০২৩)

Views

 


সমন্বিত উপবৃত্তি কর্মসূচির আওতায় ২০২২ সালের ষষ্ঠ -১২শ শ্রেণীর উপবৃত্তি তালিকাভুক্ত শিক্ষার্থীদের মধ্যে ডুপ্লিকেট একাউন্ট ধারী শিক্ষার্থীদের একাউন্টসহ অন্যান্য তথ্য সংশোধন প্রসঙ্গে PMEAT এর নির্দেশনা। (২৭/০৪/২০২৩)

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার

 প্রধানমন্ত্রী শিক্ষা সহায়তা ট্রাস্ট

 সমন্বিত উপবৃত্তি কর্মসূচি

 বাড়ি ৪৪, সড়ক ১২ /এ ধানমন্ডি, ঢাকা- ১২০৯

www.pmeat.gov.bd 


স্মারক নং : এইচএসপি/মাঠ পর্যায়ে যোগাযোগ/০৪/২০২০/১৭২/১(৫৩০)

তারিখ : ২৭/০৪/২০২৩


বিষয়: সমন্বিত উপবৃত্তি কর্মসূচির আওতায় ২০২২ সালের ষষ্ঠ -১২শ শ্রেণীর উপবৃত্তি তালিকাভুক্ত শিক্ষার্থীদের মধ্যে ডুপ্লিকেট একাউন্ট ধারী শিক্ষার্থীদের একাউন্টসহ অন্যান্য তথ্য সংশোধন প্রসঙ্গে। 


উপর্যুক্ত বিষয়ের পরিপ্রেক্ষিতে জানানো যাচ্ছে যে, প্রধানমন্ত্রী শিক্ষা সহায়তা ট্রাস্ট এর আওতায় বাস্তবায়নাদিন সমন্বিত উপবৃত্তি কর্মসূচি আওতায় ২০২২ সালের জানুয়ারি-জুন কিস্তিতে ষষ্ঠ থেকে ১২শ শ্রেণীর বর্তমানে ২০২৩ সালে সপ্তম থেকে ১২ শ শ্রেণীর উপবৃত্তি তালিকাভুক্ত কিছু কিছু শিক্ষার্থীর ক্ষেত্রে একই অ্যাকাউন্ট নম্বর একাধিক বার ব্যবহার এবং প্রতারক চক্র কর্তৃক অবৈধভাবে অনআধিকার উপায়ে একাউন্ট নম্বর পরিবর্তন করার কারণে উপবৃত্তি অর্থ প্রেরণ করা সম্ভব হয়নি। উক্ত শিক্ষার্থীদের তথ্য বর্তমানে HSP-MIS এইচএসপি- এমআইএস নিষ্ক্রিয় অবস্থায় আছে। এমতাবস্থায়, সংক্ষিপ্ত শিক্ষাপ্রতিষ্ঠান প্রধান কর্তৃক সংযুক্ত excelsheet e আগামী ০৭/০৫/২০২৩ তারিখের মধ্যে আবশ্যিকভাবে নিমরুপ প্রক্রিয়া অনুসরণ করে শিক্ষার্থীদের অ্যাকাউন্ট নম্বর সহ তথ্যাদি  সংশোধন করে সংশ্লিষ্ট উপজেলা/ থানা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মাধ্যমে mis.hsp@pmeat.gov.bd ইমেইলে প্রেরণ করার জন্য অনুরোধ করা হলো। শিক্ষা প্রতিষ্ঠান কর্তৃক সরাসরি প্রেরিত তথ্যাদি গ্রহণযোগ্য হবে না। উল্লেখ্য, যে সংশ্লিষ্ট শিক্ষার্থীদের তথ্য নির্ধারিত সময়ের মধ্যে পাওয়া না গেলে কোনক্রমে উপবৃত্তি প্রদান করা সম্ভব হবে না। 


ক) শিক্ষার্থীদের ভুল তথ্য সংশোধনের নিয়মাবলী:


★ প্রেরিত শিক্ষার্থীদের ডাটাবেজ (শিক্ষার্থীদের নাম, জন্ম নিবন্ধন নম্বর, শ্রেণী, অভিভাবকের নাম ও NID এন আই ডি নম্বর সঠিক আছে কিনা যাচাই করতে হবে। কেবলমাত্র সঠিক যোগ্য শিক্ষার্থীদের ক্ষেত্রে তথ্যসমূহ Excelsheet এ এক্সেল সিটে পূরণ করতে হবে। কোনক্রমে শিক্ষা প্রতিষ্ঠানে অধ্যয়নরত নয় বা ভুয়া যদি থাকে শিক্ষার্থীদের তথ্য পূরণ করা যাবে না। 

★ সংযুক্ত Excelsheet এর শুধুমাত্র কালারকৃত Blank/খালি ( ব্যাংক শাখা, একাউন্ট নম্বর, হিসাবধারির নাম ও রাউটিং নম্বর ঘরগুলো সঠিক তথ্যাদি দ্বারা পূরণ করতে হবে। অন্যান্য কলামের ঘরে কোনরকম তথ্য সংশোধন পরিবর্তন করা যাবে না। 


★ একই অ্যাকাউন্ট নম্বর একাধিক শিক্ষার্থীদের ক্ষেত্রে (ভিন্ন ভিন্ন শ্রেণীতে অধ্যয়নরত হলেও) ক্ষেত্রে ব্যবহার করা যাবে না। 


★ তথ্য এন্টির সময় পিতাকে অভিভাবক নির্বাচিত করলে পিতার জাতীয় পরিচয় পত্র ব্যবহার করে একাউন্ট খুলতে হবে এবং অভিভাবক ও হিসাবধারির নাম হিসেবে পিতার নাম এন্ট্রি করতে হবে। অভিভাবক হিসেবে মাতাকে নির্বাচিত করলে মাতার জাতীয় পরিচয় পত্র ব্যবহার করে একাউন্ট খুলতে হবে এবং অভিভাবক ও হিসাবধারীর নাম হিসেবে মাতার নাম এন্ট্রি করতে হবে। পিতা মাতার অনুপস্থিতিতে অন্য কোন ব্যক্তিকে ( ভাই/বোন/ দাদা/দাদী নানা/নানী অভিভাবক ও হিসাব ধারীর নাম হিসেবে তাদের নাম এন্ট্রি করতে হবে। 


★ স্কুল ব্যাংকিং/ এজেন্ট ব্যাংকিং এর ক্ষেত্রে যার নামে একাউন্ট খোলা হয়েছে হিসাবধারির নাম হিসেবে তার নাম এন্ট্রি করতে হবে। 


★ ব্যাংক /এজেন্ট ব্যাংকিং একাউন্ট নম্বর ব্যবহার করার ক্ষেত্রে Branch ব্রাঞ্চের ঘরে সংশ্লিষ্ট ব্যাংকের শাখা/ এজেন্ট ব্যাংকিং শাখা ও Routing  Number  রাউটিং নাম্বারের ঘরে ব্যাংক /এজেন্ট ব্যাংকিং এর রাউটিং নম্বর প্রদান করতে হবে। 


★ মোবাইল ফিনান্সিয়াল সার্ভিস লিমিটেড (বিকাশ/ নগদ/ রকেট /উপায়/ শিওর ক্যাশ /এম ক্যাশ) ব্যবহার করার ক্ষেত্রে ব্যাংকের ঘরে সংশ্লিষ্ট সার্ভিস লিমিটেডের নাম লিখতে হবে এবং ব্রাঞ্চের ঘরে কিছু লেখার প্রয়োজন নেই। এক্ষেত্রে বিকাশ, নগদ, রকেট, উপায়, শিওর ক্যাশ, ও এম ক্যাশ এর Routing Number রাউটিং নাম্বারের ঘরে যথাক্রমে 060275554, 200275556, 090275553, 245275553, 185275550, ও 125275552ব্যবহার করতে হবে। 


★ প্রেরিত শিক্ষার্থীদের Excelsheet এর এক্সেল সিটের কোন কলাম ঘর পরিবর্তন করা যাবে না। Hard Copy গ্রহণযোগ্য হবে না। অবশ্যই USEO/TSEO এর মাধ্যমে Excel Format এ তথ্য mis.hsp@pmeat gov.ব্দ ইমেইলে প্রেরণ করতে হবে। 


৪।  সংশ্লিষ্ট উপজেলা/ থানা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা তার আওতাধীন সংশ্লিষ্ট সকল শিক্ষা প্রতিষ্ঠান প্রধান কর্তৃক Excel Format এক্সেল ফর্মেট এ উল্লেখিত শিক্ষার্থীদের তথ্যাদি এন্ট্রি /হাল নাগাদকরণের বিষয়টি নিশ্চিতকরণ সহ মনিটরিং করবেন এবং সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠান কর্তৃক পূরণকৃত তথ্যাদি সংগ্রহপূর্বক বর্ণিত ইমেইলে প্রেরণ করবেন। উল্লেখ্য, যে নির্ধারিত সময়ের মধ্যে তথ্যাদি না পাওয়া গেলে অথবা কোন অযোগ্য শিক্ষার্থী উপবৃত্তি পেলে সৃষ্ট যেকোনো সমস্যার জন্য সংশ্লিষ্ট শিক্ষাপ্রতিষ্ঠান প্রদান দায়ী থাকবেন। 

স্বাক্ষরিত

 মোহাম্মদ আসাদুল হক

 স্কিম পরিচালক (উপসচিব)

 সমন্বিত উপবৃত্তি কর্মসূচি 

প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট

 ফোন: ০২-৫৫০০২০৭৩





No comments

Your opinion here...

Theme images by fpm. Powered by Blogger.