ad

সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকগণের জন্য আইসিটি ইন এডুকেশন বিষয় প্রশিক্ষণ আয়োজন সংক্রান্ত MOPME এর নির্দেশনা। (৩০/০৩/২০২৩)

Views

 


সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকগণের জন্য আইসিটি ইন এডুকেশন বিষয় প্রশিক্ষণ আয়োজন সংক্রান্ত MOPME এর নির্দেশনা। (৩০/০৩/২০২৩)


আগামী ৪ এপ্রিল -২০২৩খ্রি. থেকে শুরু হতে যাচ্ছে বহুল প্রতিক্ষার আইসিটি-ইন-এডুকেশন প্রশিক্ষণ।
তবে উল্লেখ্য যে, এবার বেশ কিছু পরিবর্তন আসছে।
আশা করি প্রশিক্ষণ হবে যুগোপযোগী এবং ফলপ্রসূ। সকলের জন্য অগ্রীম শুভ কামনা রইলো।
আইসিটি-ইন-এডুকেশন প্রশিক্ষণে উল্লেখ্য যে, এবার বেশ কিছু পরিবর্তন আসছে। যেমন:
1. MS Word
2. MS PowerPoint
3.. MS Excel
4. Coding
5. Bloom Software use ( বাদ)
6. Live Streaming
ও সোস্যাল মিডিয়া ব্যবহার বিষয়ক টপিক্স।

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়
প্রাথমিক শিক্ষা অধিদপ্তর
সেকশন ২, মিরপুর, ঢাকা ১২১৬
www.dpe.gov.bd


স্মারক নম্বর: ৩৮.০১.০০০০.৬০০.২৫.০০১.২২.৪৪
তারিখ: ৩০ মার্চ ২০২৩

বিষয়: সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকগণের জন্য আইসিটি ইন এডুকেশন বিষয় প্রশিক্ষণ আয়োজন।

উপর্যুক্ত বিষয়ের পরিপ্রেক্ষিতে জানানো যাচ্ছে যে, প্রাথমিক শিক্ষা অধিদপ্তর আওতাধীন চতুর্থ প্রাথমিক শিক্ষা উন্নয়ন কর্মসূচি পিইডিপি৪ এর আওতায় ২০২২- ২৩ অর্থবছরে পিটিআই সমূহে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকগণের জন্য ১৪ দিন ব্যাপী আইসিটি ইন এডুকেশন বিষয়ক প্রশিক্ষণ আগামীর ৪ এপ্রিল ২০২৩ তারিখ থেকে নিম্নরূপ সময়সূচী অনুযায়ী আয়োজনের সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।
১. সংশ্লিষ্ট জেলা প্রাথমিক শিক্ষা অফিসার উপজেলা থানা শিক্ষা অফিসার আইসিটি ইন এডুকেশন বিষয় প্রশিক্ষনে অংশগ্রহণের জন্য নির্দেশনার আলোকে সংশ্লিষ্ট সরকারী প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকগণের নাম ও প্রয়োজনীয় তথ্য ব্যাচওয়ারী PEMIS Software এ অন্তর্ভুক্ত করে মনোনয়ন প্রদান করবেন। সংশ্লিষ্ট পিটিআই সুপারিনটেনডেন্ট PEMIS Software এ অন্তর্ভুক্ত ব্যাচওয়ারী মনোনীত শিক্ষক ও প্রাথমিক শিক্ষা অধিদপ্তর হতে মনোনীত প্রশিক্ষকের নাম ও প্রয়োজনীয় তথ্য এ অন্তর্ভুক্ত করে ব্যাচওয়ারী প্রশিক্ষণ এর আয়োজন করবেন।


২। প্রতি ব্যাচের প্রশিক্ষণার্থীর সংখ্যা হবে ২৫ জন এবং প্রশিক্ষণে অংশগ্রহণকারীদের বয়সসীমা অনূর্ধ্ব ৫০ বছর। কম্পিউটার চালনায় অভিজ্ঞতা সম্পন্ন আগ্রহী এবং ইন্টারনেট সংযোগসহ কম্পিউটার ল্যাপটপ আছে এমন অপেক্ষাকৃত নবীন শিক্ষক এবং ইতোমধ্যে যে সমস্ত প্রাথমিক বিদ্যালযয়ে ল্যাপটপ বিতরণ করা হয়েছে কিন্তু কোন শিক্ষক প্রশিক্ষণ পাননি এমন বিদ্যালয়ের শিক্ষককে আইসিটি এডুকেশন বিষয়ক প্রশিক্ষণে অগ্রাধিকার দিতে হবে। যেসব শিক্ষকদের ল্যাপটপ নাই তারা নিজ বিদ্যালয়ে সরবরাহকৃত ল্যাপটপ ব্যবহার করবেন।

৩। প্রতি বিদ্যালয় থেকে একজনের বেশি শিক্ষককে মনোনয়ন প্রদান করা যাবে না। কোন শিক্ষক ইতোপূর্বে আইসিটি ইন এডুকেশন বিষয়ে প্রশিক্ষণ পেয়ে থাকলে পুনরায় তাকে প্রশিক্ষণ প্রদান করা যাবে না। তবে পিটিআইয়ের ক্যাচমেন্ট এলাকায় যদি সকল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের একজন করে শিক্ষক প্রশিক্ষণ পেয়ে থাকেন সে ক্ষেত্রে সে সমস্ত বিদ্যালয়ে অপেক্ষাকৃত শিক্ষক এবং ছাত্র সংখ্যা বেশি বা যে সকল বিদ্যালয় হতে একজন শিক্ষক প্রশিক্ষণ গ্রহণের পর অন্য বিদ্যালয়ে বদলি হয়েছেন অথবা পি আর এল এ গেছেন সে সমস্ত বিদ্যালয় থেকে পুনরায় একজন শিক্ষককে মনোনয়ন/ প্রশিক্ষণ প্রদান করা যাবে।

৪। পিটিআই সুপারিনটেনডেন্ট গন আইসিটি ইন এডুকেশন বিষয়ক প্রশিক্ষণ ম্যানুয়াল ও সহায়িকার হার্ডকপি প্রশিক্ষক গণকে এবং প্রশিক্ষণ সহায়িকার হার্ডকপি প্রশিক্ষণ আর্থিক গণকে প্রশিক্ষণ শুরুর প্রথম দিনেই অত্যাবশ্যকীয় ভাবে সরবরাহ করবেন।

৫। ইতোমধ্যে অধিকাংশ বিদ্যালয় ল্যাপটপ বিতরণ করা হয়েছে, তাই নির্বাচিত প্রশিক্ষনার্থীগণকে ল্যাপটপ সহ প্রশিক্ষণে অংশগ্রহণের বিষয়টি নিশ্চিত করতে হবে।


৬. প্রশিক্ষণে অংশগ্রহণকারী শিক্ষক অঙ্কের যথাযথভাবে মূল্যায়ন পূর্বক গ্রেডিং করতে হবে। ২০১১-১২ অর্থবছর থেকে অদ্যাবধি  আইসিটি ইন এডুকেশন বিষয়ে প্রশিক্ষণপ্রাপ্ত সকল শিক্ষকের গ্রেডিং সহ তথ্য পিটিআইয়ের ডাটাবেজে সংরক্ষণ করতে হবে। 

৭. প্রশিক্ষণ শেষে সফলভাবে কোর্স সমাপ্তকারী প্রশিক্ষনার্থীগণকে সনদ প্রদান করতে হবে। 

৮. সাধারণ ছুটি/ নির্বাহী আদেশের ছুটির দিনে বা জাতীয় গুরুত্বপূর্ণ দিবস সমূহে প্রশিক্ষণ আয়োজন করা যাবে না। সাপ্তাহিক ছুটির দিন প্রশিক্ষণ চলমান থাকবে। 

৯.সংশ্লিষ্ট পিটিআই সুপারিনটেনডেন্টগন বর্ণিত প্রশিক্ষণের কোর্স কোর্ডিনেটর হিসেবে দায়িত্ব পালন করবেন। তবে একই ভেন্যুতে একই সময় একাধিক প্রশিক্ষণ/ কোর্স পরিচালিত হলে সে ক্ষেত্রে অন্য প্রশিক্ষণ কোর্সে সহকারী সুপারিনটেনডেন্ট/সিনিয়র ইন্সট্রাক্টর করছে কোর্ডিনেটর হিসেবে দায়িত্ব পালন করবেন। কোন কর্মকর্তা একাধিক কার্যক্রমে নিয়োজিত থাকলে একই দিনে একাধিক ভাতা গ্রহণ করতে পারবেন না। 

১০. প্রাথমিক শিক্ষা অধিদপ্তর হতে মনোনীত প্রশিক্ষকগন তাদের নামের পাশে বর্ণিত পিটিআইতে প্রশিক্ষক হিসেবে দায়িত্ব পালন করবেন। প্রশিক্ষক হিসেবে দায়িত্ব পালনকালে কোন ক্রমে অন্য কোন প্রশিক্ষণে/ কার্যক্রমে সম্পৃক্ত হতে/ দায়িত্ব পালন করতে পারবেন না। প্রশিক্ষণ শুরুর পূর্বেই মনোনীত প্রশিক্ষকদের তালিকা সংশ্লিষ্ট পিটিআই সমূহে প্রেরণ করা হবে।

১১. কোন প্রশিক্ষক নির্ধারিত প্রশিক্ষণ চলাকালীন বদলি অথবা পি আর এলে গমন করলে সেক্ষেত্রে অবশ্যই প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের প্রশিক্ষণ বিভাগের অবহিত করতে হবে।

১২. প্রাথমিক শিক্ষা অধিদপ্তর হতে মনোনীত প্রশিক্ষক ব্যতীত অন্য কোন কর্মকর্তা প্রশিক্ষক হিসেবে দায়িত্ব পালন করতে পারবেন না এবং অফিস আদেশ ব্যাতিত কোন প্রকার টি এ ডি এ ও সম্মানী প্রদান করা যাবে না। যেকোনো প্রকার আর্থিক অনিয়মের জন্য আয়ন -ব্যায়ন কর্মকর্তা ব্যক্তিগতভাবে দায়ী থাকবেন। 

১৩. প্রাথমিক শিক্ষা অধিদপ্তর হতে সরবরাহককৃত সর্বশেষ প্রশিক্ষণ ম্যানুয়াল ও প্রশিক্ষণ সহায়িকার আলোকে প্রশিক্ষকগণ  প্রশিক্ষণ পরিচালনা করবেন। 

১৪. নির্ধারিত সময় প্রশিক্ষণ সম্পন্ন করার লক্ষ্যে এক জেলার অংশগ্রহণকারী ও প্রশিক্ষকগণকে অন্য জেলার পিটিআই এক অংশ গ্রহণ ও প্রশিক্ষক হিসেবে দায়িত্ব পালনের প্রয়োজন হবে। সে ক্ষেত্রে সংশ্লিষ্ট ব্যক্তির টিএ ডিএ বিধি মতে প্রাপ্যতা অনুসারে প্রদান করতে হবে। 

১৫.মানিকগঞ্জ পিটিআইতে ২০২২ -২৩ অর্থবছরের শুরুতে বরাদ্দকৃত এক ব্যাচ আইসিটি ইন এডুকেশন বিষয়ক প্রশিক্ষণ উল্লেখিত একই নির্দেশনার আলোকে ২৫ এপ্রিল ২০২৩ তারিখ থেকে শুরু করতে হবে। সে ক্ষেত্রে মানিকগঞ্জ পিটিআই ২৫ এপ্রিল ২০২৩ তারিখের দুটি ব্যাচ প্রশিক্ষণ পরিচালনায় উপযোগী প্রয়োজনীয় আইসিটি ইকুইপমেন্ট সুবিধা সমৃদ্ধ পৃথক দুটি কক্ষে আয়োজন করতে হবে। 

উল্লেখ্য, প্রশিক্ষণ সমাপ্তি ৩ তিন কার্য দিবসের মধ্যে প্রশিক্ষনার্থীর গ্রেডিংসহ তথ্য প্রশিক্ষকদের  নাম ও ব্যায়িত ও উদ্বৃত্ত অর্থের হিসাব বিবরণী সহ (soe) একটি প্রতিবেদন প্রশিক্ষণ বিভাগে প্রেরণ করতে হবে। 

স্বাক্ষরিত

 ড. উত্তম কুমার দাস
 পরিচালক 
ফ্যাক্স: ০২-৯০৩৮১২২









No comments

Your opinion here...

Theme images by fpm. Powered by Blogger.