ad

৩১শে মার্চ থেকে ০১ এপ্রিলের মধ্যে শক্তিশালী কালবৈশাখী ও শিলাবৃষ্টি আশঙ্কা' শীর্ষক সংবাদ এর বিষয়ে পদক্ষেপ গ্রহণ সংক্রান্ত কৃষি সম্প্রসারণ অধিদপ্তর এর সতর্কতামূলক নির্দেশনা। (২৯/০৩/২০২৩)

Views

 


৩১শে মার্চ থেকে ০১ এপ্রিলের মধ্যে শক্তিশালী কালবৈশাখী ও শিলাবৃষ্টি আশঙ্কা' শীর্ষক সংবাদ এর বিষয়ে পদক্ষেপ গ্রহণ সংক্রান্ত কৃষি সম্প্রসারণ অধিদপ্তর এর সতর্কতামূলক নির্দেশনা। (২৯/০৩/২০২৩)


গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার

 কৃষি সম্প্রসারণ অধিদপ্তর

সরেজমিন উইং

 খামারবাড়ি, ফার্মগেট, ঢাকা ১২১৫

www.dae.gov.bd 


স্মারক নং: ১২.১২.১০.০০০০.১৬৬.৯৯.০০৪.১৯


                                                                                                         তারিখ: ২৯/৩/২০২৩


বিষয়: ২৯/০৩/ ২০২৩ খ্রিস্টাব্দ তারিখের দৈনিক কালের কন্ঠ পত্রিকায় প্রকাশিত' শুক্রবার শক্তিশালী কালবৈশাখী ও শিলাবৃষ্টি আশঙ্কা' শীর্ষক সংবাদ এর বিষয়ে পদক্ষেপ গ্রহণ সংক্রান্ত।


উপর্যুক্ত বিষয়ের আলোকে জানানো যাচ্ছে যে, ২৯/ ০৩/ ২০২৩ খ্রিস্টাব্দ তারিখে' দৈনিক কালের কন্ঠ' পত্রিকায় প্রকাশিত' শুক্রবার শক্তিশালী কালবৈশাখী ও শিলাবৃষ্টির আশঙ্কা' বিষয়ক সংবাদের প্রেক্ষিতে আগামী ৩১শে মার্চ থেকে ০১ এপ্রিলের মধ্যে দেশ ব্যাপী শক্তিশালী কালবৈশাখীর আশঙ্কার কথা জানিয়েছেন আবহাওয়া বিশেষজ্ঞরা।  এই সময় ফসলের ব্যাপক ক্ষয়ক্ষতি হওয়ার সম্ভাবনা রয়েছে। ফসলের সম্ভাব্য ক্ষয়ক্ষতি এড়ানোর লক্ষ্যে নিম্নলিখিত পদক্ষেপগুলো গ্রহণ করার জন্য দিক নির্দেশনা প্রদান করা হলো:


১) পরিপক্ক ও কর্তন যোগ্য পেঁয়াজ গম ও ভুট্টা ফসল দ্রুত সংগ্রহ করার জন্য উপসহকারী কৃষি কর্মকর্তা মাধ্যমিক কৃষকদের পরামর্শ প্রদান। 


২) আম, পেয়ারা, পেঁপে সহ অন্যান্য ফলন্ত গাছে খুঁটি দিয়ে শক্ত করে বেঁধে রাখার পরামর্শ প্রদান।


৩)  আবহাওয়া দপ্তরের পরামর্শ অনুযায়ী শিলাবৃষ্টি ও বজ্রপাতের সময় নিরাপদ স্থানে অবস্থান এবং ঘরের বাইরে না যাওয়া। 


৪) দুর্যোগ পরবর্তী ক্ষয়ক্ষতি হলে তার তাৎক্ষণিক রিপোর্ট ঊর্ধ্বতন কর্মকর্তার নিকট প্রেরণ করতে হবে এবং দুর্যোগ কালের সকলকে সার্বক্ষণিক কর্মস্থলে অবস্থান করতে হবে। 

৫) উপসহকারী কৃষি কর্মকর্তাদের মাধ্যমে কৃষকদের আগামী ৩১ শে মার্চ থেকে ১ এপ্রিলের মধ্যে কালবৈশাখীর আশংকার সতর্কতামূলক তথ্য মাঠে ব্যাপক প্রচার প্রচারণা ব্যবস্থা গ্রহণ করা এবং সে অনুযায়ী প্রস্তুত থাকা। 


৬) বৃষ্টিপাত হলে সেচ যন্ত্রের ব্যবহার বন্ধ রাখতে হবে। 


৭) আবহাওয়া সংক্রান্ত যেকোনো তথ্য ও পরামর্শের জন্য BAMIS পোর্টাল অনশন করতে হবে। 


স্বাক্ষরিত

 মোঃ তাজুল ইসলাম পাটোয়ারী

 পরিচালক। 




No comments

Your opinion here...

Theme images by fpm. Powered by Blogger.