ad

সরকারি কর্মচারীদের চিকিৎসা সংক্রান্ত বিদ্যমান বিধিমালাসমূহ

Views

সরকারি কর্মচারীদের চিকিৎসা সংক্রান্ত বিদ্যমান বিধিমালাসমূহ





সরকারি কর্মচারীদের চিকিৎসা সংক্রান্ত বিদ্যমান বিধিমালাসমূহ
----------------------

















চুম্বক অংশ
---------------

১। অসুস্থ সরকারি কর্মচারি চিকিৎসার জন্য বিধি অনুযায়ী এক কর্মস্থল হতে অন্য কর্মস্থলে প্রেরিত হলে ভ্রমন ভাতা প্রাপ্য হবেন।

২। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে সরকারি কর্মচারিদের সম্পূর্ণ বিনা খরচে চিকিৎসা করা হবে। শর্ত: জেলা হাসপাতাল সরকারি মেডিকেল কলেজ হাসপাতাল কর্তৃপক্ষ কর্তৃক যথাযথভাবে রেফার হতে হবে।

(চিকিৎসা বাবদ হাসপাতালের খরচ স্বাস্থ্য পরিবার কল্যাণ মন্ত্রনালয়ে অর্থ বছর শেষে অথবা ত্রৈমাসিক ভিত্তিতে বিল আকারে পেশ করা হবে এবং অর্থ বিভাগ এই খরচ স্বাস্থ্য পরিবার কল্যাণ মন্ত্রনালয়ের অনুকূলে বরাদ্দ করবে।)

৩। সরকারি হাসপাতালে ভর্তি থাকাকালীন সরকারি কর্মচারির জন্য প্রয়োজনীয় সকল ঔষধক্রয়ের খরচ সরকার বহন করবেন।

৪। গেজেটেড কর্মকর্তাগন ফ্রি কেবিন প্রাপ্ত হবেন (বিধি ৩। এইচ () ) অবসরকালেও এই সুবিধা বহাল থাকবে (বিধি: ১৩। ()) (বিধি: সরকারি কর্মচারি চিকিৎসা সুবিধা বিধিমালা, ১৯৭৪। ছবি সংযুক্ত।)

প্রশ্নঃ কেবিন কারা পাবেন? উত্তর: (i) গেজেটেড কর্মকর্তাগণ (ii) মারাত্মক রোগীগণ।

-------

সর্বশেষ সংযোজনীঃ করোনা সংক্রান্ত।

** ৫। করোনা আক্রান্ত রোগীদের সেবা প্রদানে জড়িত চিকিৎসক কর্মকর্তা-নার্স, মাঠ প্রশাসন, আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী, সশস্ত্র বাহিনী, প্রত্যক্ষভাবে নিয়োজিত প্রজাতন্ত্রের অন্যান্য কর্মকর্তা-কর্মচারী করোনা ভাইরাস পজিটিভ হলে গ্রেড ভিত্তিক থেকে ১০ লক্ষ টাকা এবং করোনায় মৃত্যুবরন করলে তার পরিবার গ্রেড ভিত্তিক ২৫ থেকে ৫০ লক্ষ টাকা ক্ষতিপূরন পাবেন। (অর্থবিভাগ, নং- ২২৬, তারিখঃ- ২৩/এপ্রিল/২০২০)

========

আপনারা লক্ষ্য করেছেন, যেকোনো দুর্যোগে সরকারি সেবাখাতের কোনো বিকল্প নেই। চলমান করোনা দুর্যোগেও সরকারি স্বাস্থ্যসেবা খাত এর বিকল্প পাওয়া যায়নি।

তাই সকলের প্রতি অনুরোধ, সরকারি হাসপাতাল থেকে সেবা নিন, নিজের অধিকারটুকু বুঝে নিন। অধিকার বুঝে না পেলে স্বাস্থ্য প্রশাসকদের সাথে আলোচনায় বসুন। নিচের বিধিগুলো নিয়ে কথা বলুন। ব্যাকলকগুলো খুলতে স্বাস্থ্য প্রশাসনকে সহায়তা করুন। আপনারা অধিকার বুঝে নিতে থাকলে স্বচ্ছতা জবাবদিহিতা তৈরী হবে এবং একসময় সরকারি স্বাস্থ্য সেবাখাত সকলের সেবায় যুগোপযোগী আধুনিক ব্যবস্থা হিসেবে প্রতিষ্ঠিত হবে।

No comments

Your opinion here...

Theme images by fpm. Powered by Blogger.