ad

বিষয়ভিত্তিক মূল্যায়ন ট্যুলস ব্যবহার করে দাখিল ষষ্ঠ ও দাখিল নবম শ্রেণির শিখনকালীন মূল্যায়ন কার্যক্রম পরিচালনা প্রসঙ্গে NCTB এর নির্দেশনা। (৩০/০১/২০২৪)

Views

বিষয়ভিত্তিক মূল্যায়ন ট্যুলস ব্যবহার করে দাখিল ষষ্ঠ ও দাখিল নবম শ্রেণির শিখনকালীন মূল্যায়ন কার্যক্রম পরিচালনা প্রসঙ্গে NCTB এর নির্দেশনা। (৩০/০১/২০২৪)

জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড, বাংলাদেশ

 ৬৯-৭০, মতিঝিল বাণিজ্যিক এলাকা, ঢাকা-১০০০

www.nctb.gov.bd

তারিখ: ৩০.০১.২০২৪ খ্রি:

স্বারক নং: স্বারক নং: শিঃউ: কাউন্দিই/৬৮/২০০২/ ১৬৩

বিষয়। বিষয়ভিত্তিক মূল্যায়ন ট্যুলস ব্যবহার করে যঙ্গ থেকে নবম শ্রেণির শিখনকালীন মূল্যায়ন কার্যক্রম পরিচালনা প্রসঙ্গে।

উপর্যুক্ত বিষয়ে আপনার সদয় অবগতি ও কার্যার্থে কানানো যাচ্ছে যে, ২০২৩ শিক্ষাবর্ষ থেকে ষষ্ঠ এবং সপ্তম শ্রেণিতে জাতীয় শিক্ষাক্রম রূপরেখা ২০২১ এর আলোকে শিখন এবং মূল্যায়ন কার্যক্রম চলমান আছে। এরই ধারাবাহিকতায় ২০২৪ শিক্ষাবর্ষ থেকে অষ্টম এবং নবম শ্রেণিতেও লিখন ও মূল্যায়ন কার্যক্রম পরিচালিত হবে। শিক্ষক্রেম রূপরেখা ২০২১ এ শিক্ষা প্রতিষ্ঠানে শিখনকালীন ও সামায়িক মূল্যায়ন পরিচালনার কথা বলা হয়েছে। এ প্রেক্ষিতে ২০২৪ শিক্ষাবর্ষের শুরু থেকেই সংশ্লিষ্ট শ্রেণিসমূহে শিখনকালীন মূল্যায়ন পরিচালনা করার বাধ্যবাধকতা রয়েছে।

শিখনকালীন মূল্যায়ন কার্যক্রম পরিচালনার জন্য গন্ধ ও সপ্তম শ্রেণির জন্য পূর্বের পারদর্শিতার নির্দেশকসমূহের (PPI) পরিমার্জন করে নতুন করে প্রণয়ন করা হয়েছে। এছাড়াও অষ্টম ও নবম শ্রেণির জন্য পারদর্শিতার নির্দেশকসমূহ (PI) প্রণয়ন করে মধ থেকে নবম শ্রেণির জন্য বিষয়ভিত্তিক শিঘনকালীন মূল্যায়ন টালস ও নির্দেশনা এনসিটিবি কর্তৃক প্রস্তুত করা হয়েছে। যত থেকে নবম শ্রেণির জন্য প্রস্তুতকৃত বিষয়ভিত্তিক শিঘনকালীন মূল্যায়ন ট্যুলস ও এই সংক্রান্ত নির্দেশনাসমূহের সফট কপি (গুগল ড্রাইত জিংক) এতদসঙ্গে ইমেইলে (dg@ame.gov.bd) প্রেরণ করা হলো। সংশ্লিষ্ট বিষয়ভিত্তিক মূল্যায়ন ট্যুলস ও নির্দেশনাসমূহ আপনার অধিদপ্তরের আওতাধীন সকল শিক্ষা প্রতিষ্ঠানে প্রেরণ এবং নির্দেশনা অনুসরণপূর্বক ২৪ থেকে শিখনকালীন মূল্যায়ন কার্যক্রম পরিচালনার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করার জন্য অনুরোধ করা হলো। 

প্রফেসর ( মো: ফরহাদুল ইসলাম)

চেয়ারম্যান

জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড

ফোন: ২২৩৩-৮৫৪৩২


মহাপরিচালক

মাদ্রাসা শিক্ষা অধিদপ্তর

ঢাকা

"শিক্ষা নিয়ে গড়ব দেশ

শেখ হাসিনার বাংলাদেশ

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার

 মাদ্রাসা শিক্ষা অধিদপ্তর

গবেষণা ও উন্নয়ন শাখা

নিউ বেইলী রোড, ঢাকা-১০০০ 

www.dme.gov.bd


স্মারক নং: ৫৭.২৫,০০০০.০০৭.১১.০০১.২১-৩৩৩

উপরিল্লিখিত নির্দেশনার প্রেক্ষিতে ২০২৪ সালের শিক্ষাবর্ষের শুরু থেকেই বিষয়ভিত্তিক মূল্যায়ন ট্যুলস (সংযুক্তি) ব্যবহার করে দাখিল ষষ্ঠ থেকে দাখিল নবম শ্রেণির শিখনকালীন মূল্যায়ন কার্যক্রম পরিচালনা করার জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

সংযুক্তিসমূহ: মূল্যায়ন ট্যুলস ও এ সংক্রান্ত নির্দেশনাসমূহের সফট কপি (গুগল ড্রাইভ লিংক)

স্বাক্ষরিত

মুহম্মদ হোসাইন

পরিদর্শক (সহকারী অধ্যাপক) 

মাদ্রাসা শিক্ষা অধিদপ্তর।



NCTB এর সকল আপডেট লিঙ্ক

DME সংক্রান্ত সকল আপডেট লিঙ্ক

No comments

Your opinion here...

Theme images by fpm. Powered by Blogger.