ad

প্রাথমিক শিক্ষার জন্য উপবৃত্তি প্রাপ্তিতে জন্ম নিবন্ধন কার্যক্রম সম্প্রসারণ সংক্রান্ত রেজিস্টার জেনারেলের কার্যালয়, জন্ম ও মৃত্যু নিবন্ধন ORGBDR এর নির্দেশনা। (২৫/১০/২০২৩)

Views

 

প্রাথমিক শিক্ষার জন্য উপবৃত্তি প্রাপ্তিতে জন্ম নিবন্ধন কার্যক্রম সম্প্রসারণ সংক্রান্ত রেজিস্টার জেনারেলের কার্যালয়, জন্ম ও মৃত্যু নিবন্ধন ORGBDR এর নির্দেশনা। (২৫/১০/২০২৩)

স্কুল পর্যায়ে জন্ম নিবন্ধন সম্পন্ন করণ.....

সময়োপযোগী সিদ্ধান্ত।
(একই স্মারক ও তারিখে প্রতিস্থাপিত)
গনপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
রেজিস্টার জেনারেলের কার্যালয়
জন্ম ও মৃত্যু নিবন্ধন
স্থানীয় সরকার বিভাগ
পরিবহন পুল ভবন ( ৯ম তলা)
সচিবালয় লিংক রোড, ঢাকা-১০০০।
ওয়েব সাইট: orgbdr.gov.bd

তারিখঃ ০৯ কার্তিক ১৪৩০
২৫ অক্টোবর ২০২৩
স্মারক নং-৪৬.0৪.0000.১০৩,80,0৮০.২২.-২১৪
বিষয়: প্রাথমিক শিক্ষার জন্য উপবৃত্তি প্রাপ্তিতে জন্ম নিবন্ধন কার্যক্রম সম্প্রসারণ। সূত্র: প্রাথমিক শিক্ষা অধিদপ্তর এর ২৩/১০/২০২৩ তারিখের স্মারক নং-৩৮.০১.0000.১৯২,১৬,00৬,২০২৩.২০৪৮ উপর্যুক্ত স্মারকের বরাতে শিরোনামে বর্ণিত বিষয়ের প্রতি তাঁর সদয় দৃষ্টি আকর্ষণ করা যাচ্ছে। উল্লেখ্য যে, প্রাথমিক শিক্ষার জন্য উপবৃত্তি প্রাপ্তিতে শিক্ষার্থীদের জন্ম নিবন্ধন সনদ বাধ্যতামূলক করা হয়েছে। অনেক শিক্ষার্থীর জন্ম সনদ না থাকায় বর্তমান সদাশয় সরকারের সামাজিক সুরক্ষার কর্মসূচির আওতায় পরিচালিত সর্ববৃহৎ কর্মসূচি “প্রাথমিক শিক্ষার জন্য উপবৃত্তি প্রাপ্যতা থেকে রক্ষিত হচ্ছে। সরকারের সামাজিক সুরক্ষা কর্মসূচির আওতায় পরিচালিত প্রাথমিক শিক্ষার জন্য উপবৃত্তি খাতে বরাদ্দকৃত টাকার বৃহৎ অংশ অবায়িত থেকে যাচ্ছে এবং সরকারের সামাজিক সুরক্ষার কাঙ্খিত লক্ষ্য অর্জন মারাত্মকভাবে বাধাগ্রস্থ হচ্ছে মর্মে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর হতে জানানো হয়েছে। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের হিসাবমতে দেশে প্রায় ৭-৮ লক্ষ শিক্ষার্থী নিবন্ধনের বাহিরে আছে। মেধাবী শিক্ষার্থীরা যেন অর্থের অভাবে শিক্ষা জীবন থেকে প্রাথমিকেই ঝরে না পড়ে এবং প্রাথমিক বিদ্যালয়ে নিয়মিত উপস্থিতিতে নেতিবাচক প্রভাব না পড়ে, সেজনা সকল অনিবন্ধিত শিক্ষার্থীকে নিবন্ধনের আওতায় আনার ব্যবস্থা করার জন্য এ অফিসকে অনুরোধ করা হয়েছে। এ কাজটি সম্পন্ন করতে হবে। এক্ষেত্রে উপজেলা নির্বাহী অফিসারগণ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারেন। উপজেলা নির্বাহী অফিসারগণ তাদের অধিক্ষেত্রের প্রাথমিক ও প্রাক-প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষকগণ-কে নিয়ে সভা করে তাদের নিকট হতে নিজ নিজ বিদ্যালয়ের অনিবন্ধিত শিক্ষার্থীর তালিকা প্রণয়ন করে নিতে পারেন এবং ইহা সংশ্লিষ্ট উপজেলা সহকারী শিক্ষা অফিসার দ্বারা যাচাই করে নিতে পারেন। পরবর্তীতে উপজেলা নির্বাহী অফিসার তার অধিক্ষেত্রের ইউনিয়ন/পৌরসভার নিবন্ধকের নিকট তালিকা প্রেরণপূর্বক ৭-১০ দিনের মধ্যে নিবন্ধন সম্পন্ন করে তাকে অবহিত করার তাগিদ রাখতে পারেন। এক্ষেত্রে উপজেলা নির্বাহী অফিসারগণকে তাঁর পক্ষ হতে প্রয়োজনীয় পরামর্শ ও নির্দেশনা দেয়া দরকার।
০২। বর্ণিভাবস্থায় তাঁর অধিক্ষেত্রের উপজেলা নির্বাহী অফিসারগণকে উপর্যুক্ত কার্যসম্পাদনে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের নির্দেশনা প্রদানে তাঁকে অনুরোধ করা হলো।
স্বাক্ষরিত

রাশেদুল হাসান মোঃ রেজিস্ট্রার জেনারেল (অতিরিক্ত সচিব) জন্ম ও মৃত্যু নিবন্ধন ফোন: 0222338৬৬০৬ ই-মেইল: rg@orgbdr.gov.bd

No comments

Your opinion here...

Theme images by fpm. Powered by Blogger.