ad

জাতীয় হিউম্যান প্যাপিলোমা ভাইরাস (HPV) টিকা কার্যক্রম - ২০২৩ সংক্রান্ত MOPME এর নির্দেশনা। (০৫/০৯/২০২৩)

Views


জাতীয় হিউম্যান প্যাপিলোমা ভাইরাস (HPV) টিকা কার্যক্রম - ২০২৩ সংক্রান্ত MOPME এর নির্দেশনা। (০৫/০৯/২০২৩)

 গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার 

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় 

বিদ্যালয়-২ শাখা

 www.mopme.gov.bd


তারিখঃ ২১ ভাদ্র ১৪৩

০৫ সেপ্টেম্বর ২০২

স্মারক নম্বর: 38.০০ 0000. 008.99.001.16-372

বিষয়: জাতীয় হিউম্যান প্যাপিলোমা ভাইরাস (HPV) টিকা কার্যক্রম - ২০২৩ সংক্রান্ত। 

স্বাস্থ্য সেবা বিভাগের ডি. ও.নং-৪৫.০০.০০০০.১৭১.৭০.০১৩.২০.২০৬, তারিখ: ২২/০৮/২০২৩।

উপর্যুক্ত বিষয়ে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সচিব মহোদয়ের আধা-সরকারি পত্রটি এ সাথে প্রেরণ করা হলো। উক্ত পত্রের মর্মানুযায়ী প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করার জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

সংযুক্তি: বর্ণনা মোতাবেক।

স্বাক্ষরিত

মোহাম্মদ কবির উদ্দীন 

উপসচিব

 ইমেইল: sassch2@mopme.gov.bd

ফোন: 02223357255

Secretary

Health Services Division 

Ministry of Health & Family Welfare 

Government of the People's Republic of Bangladesh

ডি ও নংঃ . - ৪৫,00০০,১৭১..90.৭০ 050.20.206


সচিব স্বাস্থ্য সেবা বিভাগ

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার

তারিখঃ 0৭ ভাদ্র ১৪৩০

২২ আগস্ট ২০২৩

প্রিয় মহোদয়

আপনি নিশ্চয়ই অবগত আছেন যে, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় এর অধীন সম্প্রসারিত টিকাদান কর্মসূচি (ইপিআই) ১৯৭৯ সাল থেকে দেশব্যাপী শিশু, কিশোরী এবং সন্তান ধারণ ক্ষমতা সম্পন্ন নারীদের বিভিন্ন সংক্রামক রোগজনিত মৃত্যু ও পঙ্গুত্বের হার কমিয়ে আনার লক্ষ্যে বাস্তবায়িত হয়ে আসছে। এ ধারাবাহিকতায় স্বাস্থ্য সেবা বিভাগের মাধ্যমে সরকার দেশের নারীদের জরায়ুমুখ ক্যান্সারজনিত মৃত্যু হ্রাস করার লক্ষ্যে সারাদেশে ক্রমান্বয়ে জরায়ুমুখ ক্যান্সার প্রতিরোধে অত্যন্ত কার্যকর হিউম্যান প্যাপিলোমা ভাইরাস (HPV) টিকাদান কার্যক্রম শুরু করতে যাচ্ছে।

আগামী সেপ্টেম্বর ২০২৩ সময়ে ১ম পর্যায়ে ঢাকা বিভাগের সকল জেলা, উপজেলা, সিটি কর্পোরেশন এবং পৌরসভায় অবস্থিত সকল শিক্ষা প্রতিষ্ঠানের ৫ম-৯ম শ্রেণি/ সমমানের কিশোরী শিক্ষার্থীদেরকে স্ব স্ব শিক্ষা প্রতিষ্ঠানে এবং শিক্ষা প্রতিষ্ঠান বহির্ভূত ১০-১৪ বছর বয়সী কিশোরীদেরকে বিদ্যমান ইপিআই এর স্থায়ী ও অস্থায়ী টিকাদান কেন্দ্রে ১ ভোজ করে মোট ২৩ লক্ষ ডোজ HPV টিকা প্রদান করা হবে। 

আসন্ন জাতীয় হিউম্যান প্যাপিলোমা ভাইরাস (HPV) টিকাদান কার্যক্রম ২০২৩ সফলভাবে বাস্তবায়নের জন্য ছাত্রীদের রেজিস্ট্রেশন, টিকা গ্রহণ নিশ্চিতকরণ, টিকাদান কেন্দ্রে স্বেচ্ছাসেবী হিসেবে শিক্ষার্থীদের নিয়োজিত করা এবং অভিভাবকগণকে উদ্বুদ্ধকরণের নিমিত্ত আপনার বিভাগের অধীন সংশ্লিষ্ট কর্মকর্তা, প্রতিষ্ঠান প্রধান ও শিক্ষক-শিক্ষিকাগণের অংশগ্রহণ নিশ্চিত করা প্রয়োজন।

এমতাবস্থায়, নারীদের জরায়ুমুখ ক্যান্সারজনিত মৃত্যু হ্রাস করার লক্ষ্যে আসন্ন জাতীয় হিউম্যান প্যাপিলোমা ভাইরাস (HPV) টিকাদান কার্যক্রম- ২০২৩ ১ম পর্যায়ে ঢাকা বিভাগে সার্বিকভাবে সফল করতে আপনার অধীন সংশ্লিষ্ট কর্মকর্তা, শিক্ষা প্রতিষ্ঠান প্রধান এবং শিক্ষক-শিক্ষিকাগণের জাতীয় গুরুত্বপূর্ণ এই কার্যক্রমে সর্বাত্মক সহযোগিতা প্রদানের বিষয়টি নিশ্চিত করার জন্য আপনার ব্যক্তিগত সহযোগিতা প্রত্যাশা করছি।

স্বাক্ষরিত

আন্তরিকভাবে আপনার

ড. মু: আনোয়ার হোসেন হাওলাদার


Lutfor


MOPME এর সকল আপডেট লিঙ্ক

No comments

Your opinion here...

Theme images by fpm. Powered by Blogger.