ad

সরকারি কর্মচারি মৃত্যুবরণ করলে পরিবার পাবে ৮ লক্ষ টাকা

Views

সরকারি কর্মচারি মৃত্যুবরণ করলে পরিবার পাবে ৮ লক্ষ টাকা


বাংলাদেশ সরকার সরকারি কর্মচারীদের অক্ষমতা, মৃত্যু বা দাফর কাফনের জন্য অনুদান প্রদান করে থাকে। অক্ষমতার জন্য বর্তমান হার ২ লক্ষ টাকা এবং দাফন কাফনের জন্য ৩০ হাজার টাকা বাংলাদেশ কর্মচারী কল্যান বোর্ড থেকে সংগ্রহ করতে হয় এবং ৮ লক্ষ টাকার মৃত্যুজনিত অনুদান জনপ্রশাসন মন্ত্রণালয়ের মাধ্যমে সংগ্রহ করতে হয়।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের ২৯ জুলাই ২০১৬ খ্রি: তারিখের ০৫.০০.০০০০.২৩.০৫.০০১.১৬-৭০০ নম্বর গেজেটের মাধ্যমে সরকার বেসামরিক প্রশাসনে চাকরিরত অবস্থায় কোন সরকারি কর্মচারি মৃত্যুবরণ করলে তাঁর পরিবারের সদস্যদেরকে আর্থিক সহায়তার পরিমাণ ৫ লক্ষ টাকা হতে ৮০০০০০ টাকায় ও গুরুতর আগত হয়ে স্থায়ী অক্ষম হলে সরকারি কর্মচারীর আর্থিক সহায়তার পরিমাণ ২ লক্ষ টাকা হতে ৪ লক্ষ টাকায় এবং চাকরিরত অবস্থায় মৃত্যুবরণ করলে তাঁর পরিবারের সদস্যদেরকে দাফন-কাফন বাবদ আর্থিক সহায়তার পরিমাণ ২৫ হাজার টাকা থেকে ৩০ হাজার টাকার ব্যয় সরকারি কর্মচারী কল্যাণ বোর্ডের অনুকূলে বরাদ্দকৃত প্রচলিত কোড থেকে নির্বাহ করা হবে। 
৩। ১ জুলাই ২০১৬ তারিখ হতে মৃত্যু/স্থায়ী অক্ষম হওয়ার ক্ষেত্রে প্রজ্ঞাপনটি কার্যকর হবে।
রাষ্ট্রপতির আদেশক্রমে উপসচিব আলেয়া আক্তার প্রজ্ঞাপনটি জারি করেন।

সারসংক্ষেপ:

  • মৃত্যু জনিত কারণে পূর্বে ৫ লক্ষ টাকা দেওয়া হতো এখন মারা গেলে ৮ লক্ষ টাকা সরকারি অনুদান পাওয়া যাবে। 
  • গুরুতর আহত বা ইনজুরি হতে পূর্বে ২ লক্ষ টাকা দেওয়া হতো বর্তমানে ৪ লক্ষ টাকা প্রদান করা হয়। 
  • সরকারি কর্মচারী মৃত্যুবরণ করলে তাঁর দাফন কাফনের জন্য পূর্বে ২০ হাজার টাকা দেওয়া হতো বর্তমানে ৩০ হাজার টাকা দেওয়া হয়। 








No comments

Your opinion here...

Theme images by fpm. Powered by Blogger.